Uluberia

কলকাতা: নোয়াপাড়া বিধানসভার উপনির্বাচনে তৃণমূলের প্রাপ্ত ভোট ছাপিয়ে গেল সব হিসাব-নিকাশকেই। গত ২০১৬ বিধানসভা নির্বাচনে ওই কেন্দ্রে বাম সমর্থিত কংগ্রেস প্রার্থী মধুসূদন ঘোষ ৭৯,৫৮৪ ভোট পেয়ে মাত্র ১,০৯৫ ভোটে হারিয়েছিলেন তৃণমূল প্রার্থী মঞ্জু বসুকে। উপনির্বাচনের ভোট গণনা শেষে দেখা গিয়েছে, এ বার তৃণমূল প্রার্থী সুনীল সিং তাঁর নিকটতম প্রতিদ্বন্দ্বী বিজেপি প্রার্থী সন্দীপ বন্দ্যোপাধ্যায়কে ৬৩,০১৮ ভোটে পরাজিত করেছেন। গত বার ওই বিধানসভা কেন্দ্রের নির্বাচনে তৃণমূলের প্রাপ্ত ভোট ছিল ৭৮,৪৫৩ আর এ বার তৃণমূল পেয়েছে ১,১১,৭২৯ ভোট। অন্য দিকে তৃতীয় সিপিএম ও চতুর্থ স্থানে থাকা কংগ্রেস পেয়েছে যথাক্রমে ৩৫,৪৯৭ এবং ১০,৫২৭ ভোট।

তবে উল্লেখ্যনীয় ভাবে নোয়াপাড়ায় বিজেপির ভোট বেড়েছে ১৫১৩২, যা সমসাময়িক রাজনৈতিক পরিস্থিতির সঙ্গে সামঞ্জস্যপূর্ণ  বলেই মত রাজনৈতিক বিশ্লেষকদের। এ ক্ষেত্রে তাঁরা মুকুল রায়ের ভূমিকার দিকেই ইঙ্গিত করছেন।

অন্য দিকে উলুবেড়িয়া লোকসভা উপনির্বাচনে চমকপ্রদ ফল করল বিজেপি। ওই কেন্দ্রে প্রয়াত সাংসদ সুলতান আহমেদ গত ২০১৪ লোকসভা নির্বাচনে জিতেছিলেন ২,০১২২২ ভোটে। সে বার দ্বিতীয় স্থানে ছিলেন সিপিএম প্রার্থী সারিরউদ্দিন মোল্লা। কিন্তু এ বার দ্বিতীয় স্থান দখল করে নিলেন বিজেপি প্রার্থী অনুপম মল্লিক। সর্বশেষ পাওয়া খবর অনুযায়ী, তৃণমূল প্রার্খী সাজদা আহমেদ  অষ্টম রাউন্ডের গণনা শেষে ২০৮১৮০ ভোটে এগিয়ে ছিলেন। এ বার জয়ের ব্যবধান যে গতবারের থেকেও বাড়বে, তা ট্রেন্ড-ই বলে দিচ্ছে।

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here