Connect with us

রাজ্য

বিধানসভায় হাজির হয়ে চমকে দিলেন দেবশ্রী রায়!

Published

on

debashree roy

ওয়েবডেস্ক: গত ১৪ আগস্ট থেকেই ঘুরেফিরে খবরে রয়েছেন রাইদিঘির তৃণমূল বিধায়ক তথা টলিউড অভিনেত্রী দেবশ্রী রায়। তাঁর বিজেপি-যোগের জল্পনা তুঙ্গে। এমন পরিস্থিতিতেই বুধবার বিধানসভার স্ট্যান্ডিং কমিটির বৈঠকে যোগ দিলেন তিনি।

শেষ হয়েছে বিধানসভার অধিবেশন। গত ২৬ আগস্ট অধিবেশন শুরু হওয়ার পর থেকেও তাঁকে দেখা যায়নি একটিবারের জন্য। তবে, কখনও বিজেপি রাজ্য সভাপতি দিলীপ ঘোষের বাড়ির সামনে অথবা কখনও দিল্লিতে বিজেপির প্রধান কার্যালয়ে তাঁর খোঁজ মিলেছে। স্বাভাবিক ভাবেই এ দিন তাঁকে বিধানসভায় দেখে চমকে যান তাঁর সহ-রাজনীতিকরাও।

দেবশ্রী পশ্চিমবঙ্গ বিধানসভার দু’টি স্ট্যান্ডিং কমিটির সদস্য— একটি তথ্য ও সংস্কৃতি এবং অন্যটি স্বাধিকার। এ দিন স্বাধিকার সংক্রান্ত স্ট্যান্ডিং কমিটির বৈঠক ছিল। সেই বৈঠকে যোগ দিতেই তিনি বিধানসভায় যান বলে জানা যায়।

Loading videos...

দেবশ্রীর বিজেপিতে যাওয়া নিয়ে বিস্তর জলঘোলা হয়েছে গত ১৪ আগস্ট থেকে। ওই দিনই কলকাতার প্রাক্তন মেয়র এবং রাজ্যের প্রাক্তন মন্ত্রী শোভন চট্টোপাধ্যায় বিজেপিতে যোগ দেন। তাঁর সঙ্গেই গেরুয়া শিবিরে নাম লেখান শোভনের ‘অসময়ের বন্ধু’ বৈশাখী বন্দ্যোপাধ্যায়। ওই দিন দেবশ্রীকে নিয়ে বিজেপির প্রধান কার্যালয়ে এক প্রস্থ নাটক হয়ে যায়। তার পরে কেটে গিয়েছে বেশ কয়েক সপ্তাহ। কিন্তু দেবশ্রী-শোভন-বৈশাখী ত্রিকোণ রাজনীতি বিতর্কে দাঁড়ি পড়েনি।

তবে এ দিন দেবশ্রীর বিধানসভা-গমন দেখে রাজনৈতিক মহলের একাংশের অনুমান, আপাতত বিজেপিতে যোগ দেওয়া হচ্ছে না দেবশ্রীর। সে কথা বুঝেই দেবশ্রী ফের একবার তৃণমূলে নিজের পরিস্থিতি সহজ করে নেওয়ার চেষ্টা করছেন। যদিও তিনি নিজে এ ব্যাপারে কোনো মন্তব্যই করেননি।

রাজ্য

রাজ্যে সবার জন্য সাস্থ্যসাথী বিমা প্রকল্প, ঘোষণা মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের

প্রত্যেকের জন্য স্বাস্থ্যসাথী প্রকল্পের কার্ড চালু হবে আগামী ১ ডিসেম্বর থেকে।

Published

on

খবর অনলাইন ডেস্ক: রাজ্যের সমস্ত মানুষকে স্বাস্থ্যসাথী প্রকল্পের আওতায় নিয়ে আসার সিদ্ধান্ত ঘোষণা করলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। বৃহস্পতিবার নবান্নের সাংবাদিক বৈঠকে মমতা জানান, প্রত্যেকের জন্য স্বাস্থ্যসাথী প্রকল্পের কার্ড চালু হবে আগামী ১ ডিসেম্বর থেকে।

মুখ্যমন্ত্রী জানান, “যাদের কোনো স্বাস্থ্যবিমা নেই, তাদের প্রত্যেকের জন্য স্বাস্থ্যসাথী। এই প্রকল্পে পাঁচ লক্ষ টাকা পর্যন্ত স্বাস্থ্যবিমার সুবিধা থাকবে। রাজ্যের সাড়ে সাত কোটি মানুষ এই সুবিধা পাবেন। তবে যাঁরা অন্য কোনো সরকারি স্বাস্থ্য পরিষেবা পেয়ে থাকেন, তাঁরা এই প্রকল্পের আওতায় পড়বেন না”।

তিনি বলেন, “আজ আমি ঘোষণা করছি, এটা একটা অভূতপূর্ব সিদ্ধান্ত। কোনো একটা নির্দিষ্ট অঞ্চল নয়, বাংলার প্রত্যেক পরিবার, প্রত্যেক পুরুষ, নারীকে এই প্রকল্পের আওতায় নিয়ে আসা হচ্ছে। একটি স্মার্ট কার্ড দেওয়া হবে। যেটিতে পরিবারের সমস্ত সদস্যের বিবরণ থাকবে। ১ ডিসেম্বর থেকে দুয়ারে দুয়ারে সরকার যাচ্ছে। যাঁরা এখনও স্বাস্থ্যসাথী কার্ড পাননি অথবা এই সুবিধা থেকে এত দিন বঞ্চিত ছিলেন, তাঁরা প্রত্যেকেই এই প্রকল্পে নাম লেখাবেন। এই কার্ড দিয়ে বেসরকারি হাসপাতালেও চিকিৎসা করানো যাবে”।

Loading videos...

বয়স্ক থেকে শিশু এবং যে কোনো সম্প্রদায়ের মানুষকে এই প্রকল্পের আওতায় নিয়ে আসা হবে। সরকারি ভাবে নথিভুক্ত প্রায় দেড় হাজার হাসপাতাল রয়েছে। ক্যানসার, ডায়াবেটিস, স্নায়ুরোগ, হৃদরোগ-সহ অন্য়ান্য কঠিন রোগেও পাঁচ লক্ষ টাকা পর্যন্ত চিকিৎসা পরিষেবার সুযোগ পাওয়া যাবে বলে জানান মুখ্যমন্ত্রী। হাসাপাতালে গিয়ে এই স্মার্ট কার্ডটি দেখিয়ে বিনামূল্যে পাঁচ লক্ষ টাকা পর্যন্ত চিকিৎসা পরিষেবা পাওয়া যাবে।

মুখ্যমন্ত্রী বলেন, “১ ডিসেম্বর থেকে এই প্রকল্প সর্বজনীন হয়ে যাবে। আরও আড়াই কোটি মানুষকে এই প্রকল্পের আওতায় নিয়ে আসার লক্ষ্য রয়েছে আমাদের। এতে এই প্রকল্পে বার্ষিক ব্যয় আরও দু’হাজার কোটি টাকা বাড়বে”।

আরও পড়তে পারেন: রাজ্যপালের বিরুদ্ধে মামলা রুজু হোক, পুলিশকে পরামর্শ তৃণমূলের

Continue Reading

রাজ্য

রাজ্যপালের বিরুদ্ধে মামলা রুজু হোক, পুলিশকে পরামর্শ তৃণমূলের

রাজ্যপালের বিরুদ্ধে মামলা রুজু করতে পারে পুলিশ, তথ্য-সহ পরামর্শ কল্যাণ বন্দ্যোপাধ্যায়ের।

Published

on

কল্যাণ বন্দ্যোপাধ্যায়

কলকাতা: রাজ্যের শাসক দলের নিশানায় রাজ্যপাল জগদীপ ধানখড়। বৃহস্পতিবার সাংবাদিক বৈঠক করে ‘প্রত্যক্ষ এবং পরোক্ষ ভাবে অপরাধে উৎসাহ দেওয়া’র অভিযোগ তুলে তাঁর বিরুদ্ধে মামলা রুজুর বিশদ বিবরণ পেশ করলেন তৃণমূল সাংসদ কল্যাণ বন্দ্যোপাধ্যায়।

এ দিনের সাংবাদিক বৈঠকে কল্যাণ বলেন, “দুর্নীতিতে যুক্তদের হয়ে কথা বলছেন রাজ্যপাল। অপরাধীদের উৎসাহ দিচ্ছেন তিনি। অনেক অপরাধীর সঙ্গে সরাসরি যোগাযোগ রয়েছে রাজ্যপালের। কলকাতা পুলিশ রাজ্যপালের বিরুদ্ধে চাইলেই মামলা রুজু করতে পারে”।

ভারতীয় দণ্ডবিধির ধারা উল্লেখ করে কল্যাণ বলেন, “রাজ্যপালের বিরুদ্ধেও মামলা রুজু করা যায়। পুলিশকে অনুরোধ করব, রাজ্যপাল টুইট করে যে ভাবে তদন্ত প্রভাবিত করার চেষ্টা করছেন, হুমকি দিচ্ছেন, তাতে ১৮৬ এবং ১৮৯ ধারা অনুযায়ী জগদীপ ধানখড়ে বিরুদ্ধে মামলা করা যাবে”।

Loading videos...

পুরনো একটি মামলার প্রসঙ্গ তুলে ধরে তিনি বলেন, “দিল্লির উপ-রাজ্যপালের বিরুদ্ধে দিল্লি পুলিশের মামলা হয়েছিল ২০১৮ সালে। সুপ্রিম কোর্ট বলেছে, রাজ্যপাল কেন্দ্রীয় সরকারের কর্মচারী নন, কোনো রাজনৈতিক দলের হয়ে কাজ করতে পারেন না”।

রাজ্যপালের উদ্দেশ কল্যাণ বলেন, “ভালো করে আইন পড়ুন, দেখে নিন সুপ্রিম কোর্ট কী বলেছে। রাজ্যপাল অসাংবিধানিক কাজ করছেন। তিনি অপরাধীদের হয়ে কাজ করছেন, নিজে অপরাধে উৎসাহ দিচ্ছেন”।

রাজ্যপালের দু’টি টুইটের কথা তুলে ধরে তৃণমূলের আইনজীবী সাংসদ বলেন, “২২ নভেম্বর একটি টুইট করেন। ওই টুইটে তিনি কলকাতা পুলিশের গোয়েন্দা বিভাগ এবং বিভাগের আধিকারিকদের নিশানা করেছেন। একই ভাবে ২৫ নভেম্বর দ্বিতীয় টুইটে অপরাধীদের হয়ে কথা বলেছেন রাজ্যপাল। তদন্ত প্রভাবিত করার চেষ্টা করেছেন”।

একই সঙ্গে তিনি বলেন, “ভারতীয় দণ্ডবিধির ১৮৬ এবং ১৮৯ ধারা লঙ্ঘন করেছেন রাজ্যপাল। রাষ্ট্রপতির তাঁকে আর এই পদে না রাখা। আমাদের বক্তব্য আমরা রাষ্ট্রপতির কাছে তুলে ধরলাম। এ বার তিনি আইন অনুযায়ীই পদক্ষেপ নিতে পারেন”।

আরও পড়ুন: আন্তর্জাতিক উড়ান পরিষেবা স্থগিতের মেয়াদ বাড়াল কেন্দ্র

Continue Reading

রাজ্য

‘নীবর’-এর কারণে পারদ বেড়ে ১৮-তে, শীত ফিরতে পারে রবিবার থেকে

বৃহস্পতিবার কলকাতায় সর্বনিম্ন তাপমাত্রা ছিল ১৭.৬ ডিগ্রি সেলসিয়াস। তাপমাত্রাটি স্বাভাবিকের থেকে এক ডিগ্রি বেশি। মেঘের আগমনের ফলে দক্ষিণবঙ্গের সর্বত্রই পারদ বেড়ে গিয়েছে।

Published

on

winter 2020

খবরঅনলাইন ডেস্ক: পুদুচেরি উপকূল দিয়ে প্রবেশ করে অন্ধ্রপ্রদেশের দিকে এগোচ্ছে ঘূর্ণিঝড় ‘নীবর’ (Cyclone Nivar)। এর ফলে দক্ষিণবঙ্গের বায়ুমণ্ডলে মেঘের আনাগোনা ততই বাড়ছে। ফলে, সর্বনিম্ন তাপমাত্রা অনেকটাই বেড়ে গিয়েছে।

বৃহস্পতিবার কলকাতায় সর্বনিম্ন তাপমাত্রা ছিল ১৭.৬ ডিগ্রি সেলসিয়াস। তাপমাত্রাটি স্বাভাবিকের থেকে এক ডিগ্রি বেশি। মেঘের আগমনের ফলে দক্ষিণবঙ্গের সর্বত্রই পারদ বেড়ে গিয়েছে।

পানাগড়ে এ দিন তাপমাত্রা ১২ আর পুরুলিয়ায় ১৩ ডিগ্রিতে উঠে গিয়েছে। বাঁকুড়া, আসানসোল-সহ পশ্চিমাঞ্চলের জায়গাগুলিতে তাপমাত্রা বেড়ে ১৫ ডিগ্রি হয়ে গিয়েছে। মেঘের আগমনের ফলে বাধাপ্রাপ্ত হয়েছে উত্তুরে হাওয়া, সেই কারণেই এই পরিস্থিতির সৃষ্টি হয়েছে।

Loading videos...

এ দিকে আগামী ২৪ ঘণ্টায় দক্ষিণবঙ্গের বিভিন্ন জায়গায় হালকা বৃষ্টি হওয়ার সম্ভাবনা রয়েছে। দক্ষিণে ‘নীবর’ এবং উত্তর ভারতে অবস্থানরত একটি পশ্চিমী ঝঞ্ঝার কারণে মূলত ছিটেফোঁটা বৃষ্টি হতে পারে।

তবে শনিবার থেকে আকাশ ফের পরিষ্কার হয়ে যাবে বলে মনে করা হচ্ছে। রবিবার থেকে ফিরবে শীত। কলকাতায় তাপমাত্রা ফের ১৫ ডিগ্রি বা তারও নীচে নেমে জেতে পারে।

খবরঅনলাইনে আরও পড়তে পারেন

সক্রিয় রোগী ফের বেড়ে সাড়ে ৪ লক্ষের ঘরে, তবে দৈনিক সংক্রমণ ও সংক্রমণের হার কমছে

Continue Reading
Advertisement
Advertisement
দেশ5 mins ago

ধর্মঘট সফল, দাবি বামফ্রন্টের, নীতিগত ভাবে সমর্থন মমতার

ফুটবল6 mins ago

ফাউলারের থেকে আবাসেকেই বেশি নম্বর দিচ্ছেন সুভাষ ভৌমিক

antonio habas
ফুটবল34 mins ago

ডার্বিতে কোনো দলকেই এগিয়ে রাখছেন না এটিকে মোহনবাগানের আন্তোনিও লোপেজ আবাস

রাজ্য54 mins ago

রাজ্যে সবার জন্য সাস্থ্যসাথী বিমা প্রকল্প, ঘোষণা মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের

দেশ1 hour ago

লাঠি, কাঁদানে গ্যাস আর জল কামান অতীত, হরিয়ানায় ঢুকে পড়ল কয়েক হাজার কৃষকের মিছিল

দেশ2 hours ago

কোভিড-টিকার কাজকর্ম খতিয়ে দেখতে সেরাম ইনস্টিটিউটে যাচ্ছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী

দেশ3 hours ago

‘মুম্বই হামলা কোনো দিনই ভুলব না’: ভারতীয় হাই কমিশনার বিক্রম দোরাইস্বামী

বাংলাদেশ3 hours ago

‘মারাদোনার ক্রীড়া নৈপুণ্য যুগে যুগে ফুটবলারদের অনুপ্রেরণা জোগাবে’, শোকপ্রকাশ বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার

দেশ8 hours ago

কোভিড আপডেট: নতুন করে আক্রান্ত ৪৪৪৮৯, সুস্থ ৩৬৩৬৭

দেশ5 mins ago

ধর্মঘট সফল, দাবি বামফ্রন্টের, নীতিগত ভাবে সমর্থন মমতার

ফুটবল2 days ago

পিকে-চুণী স্মরণে ডার্বি শুরুর আগে নীরবতা পালন হোক, আইএসএল কর্তৃপক্ষকে অনুরোধ জানাল ইস্টবেঙ্গল

শিক্ষা ও কেরিয়ার2 days ago

টেট-২০১৪ পাশ যোগ্য প্রার্থীদের শিক্ষকপদে নিয়োগের বিজ্ঞপ্তি জারি

দেশ1 day ago

সংক্রমণে লাগাম টানতে ১ ডিসেম্বর থেকে নতুন বিধিনিষেধ, নির্দেশিকা জারি কেন্দ্রের

ফুটবল3 days ago

পেনাল্টি কাজে লাগিয়ে প্রথম ম্যাচে ৩ পয়েন্ট ঘরে তুলল হায়দরাবাদ

দেশ2 days ago

দুর্ভাগ্য! ভ্যাকসিন নিয়ে রাজনীতি হচ্ছে, বৈঠকে বললেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী

শরীরস্বাস্থ্য1 day ago

কেন খাবেন মৌরি? জেনে নিন ১ ডজন উপকারিতা

কেনাকাটা

কেনাকাটা7 hours ago

শীতের নতুন কিছু আইটেম, দাম নাগালের মধ্যে

খবর অনলাইন ডেস্ক: শীত এসে গিয়েছে। সোয়েটার জ্যাকেট কেনার দরকার। কিন্তু বাইরে বেরিয়ে কিনতে যাওয়া মানেই বাড়ি এসে এই ঠান্ডায়...

কেনাকাটা2 days ago

ঘর সাজানোর জন্য সস্তার নজরকাড়া আইটেম

খবর অনলাইন ডেস্ক: ঘরকে একঘেয়ে দেখতে অনেকেরই ভালো লাগে না। তাই আসবারপত্র ঘুরিয়ে ফিরে রেখে ঘরের ভোলবদলের চেষ্টা অনেকেই করেন।...

কেনাকাটা5 days ago

লিভিংরুমকে নতুন করে দেবে এই দ্রব্যগুলি

খবর অনলাইন ডেস্ক: ঘরের একঘেয়েমি কাটাতে ও সৌন্দর্য বাড়াতে ডিজাইনার আলোর জুড়ি মেলা ভার। অ্যামাজন থেকে তেমনই কয়েকটি হাল ফ্যাশনের...

কেনাকাটা1 week ago

কয়েকটি প্রয়োজনীয় জিনিস, দাম একদম নাগালের মধ্যে

খবর অনলাইন ডেস্ক: কাজের সময় হাতের কাছে এই জিনিসগুলি থাকলে অনেক খাটুনি কমে যায়। কাজও অনেক কম সময়ের মধ্যে করে...

কেনাকাটা3 weeks ago

দীপাবলি-ভাইফোঁটাতে উপহার কী দেবেন? দেখতে পারেন এই নতুন আইটেমগুলি

খবর অনলাইন ডেস্ক : সামনেই কালীপুজো, ভাইফোঁটা। প্রিয় জন বা ভাইবোনকে উপহার দিতে হবে। কিন্তু কী দেবেন তা ভেবে পাচ্ছেন...

কেনাকাটা4 weeks ago

দীপাবলিতে ঘর সাজাতে লাইট কিনবেন? রইল ১০টি নতুন কালেকশন

খবরঅনলাইন ডেস্ক: আসছে আলোর উৎসব। কালীপুজো। প্রত্যেকেই নিজের বাড়িকে সুন্দর করে সাজায় নানান রকমের আলো দিয়ে। চাহিদার কথা মাথায় রেখে...

কেনাকাটা2 months ago

মেয়েদের কুর্তার নতুন কালেকশন, দাম ২৯৯ থেকে শুরু

খবর অনলাইন ডেস্ক: পুজো উপলক্ষ্যে নতুন নতুন কুর্তির কালেকশন রয়েছে অ্যামাজনে। দাম মোটামুটি নাগালের মধ্যে। তেমনই কয়েকটি রইল এখানে। প্রতিবেদন...

কেনাকাটা2 months ago

‘এরশা’-র আরও ১০টি শাড়ি, পুজো কালেকশন

খবর অনলাইন ডেস্ক : সামনেই পুজো আর পুজোর জন্য নতুন নতুন শাড়ির সম্ভার নিয়ে হাজর রয়েছে এরশা। এরসার শাড়ি পাওয়া...

কেনাকাটা2 months ago

‘এরশা’-র পুজো কালেকশনের ১০টি সেরা শাড়ি

খবর অনলাইন ডেস্ক : পুজো কালেকশনে হ্যান্ডলুম শাড়ির সম্ভার রয়েছে ‘এরশা’-র। রইল তাদের বেশ কয়েকটি শাড়ির কালেকশন অ্যামাজন থেকে। প্রতিবেদন...

কেনাকাটা2 months ago

পুজো কালেকশনের ৮টি ব্যাগ, দাম ২১৯ টাকা থেকে শুরু

খবর অনলাইন ডেস্ক : এই বছরের পুজো মানে শুধুই পুজো নয়। এ হল নিউ নর্মাল পুজো। অর্থাৎ খালি আনন্দ করলে...

নজরে