cow rally2
Samir mahat
সমীর মাহাত

ঝাড়গ্রামের মাটি ধরে রাখতে তৎপর তৃণমূল। কয়েক হাজার দলীয় সমর্থক নিয়ে কেন্দ্রের পেট্রোলের দাম বৃদ্ধিতে গরুর গাড়ি নিয়ে প্রতীকী মিছিল করল শাসক দল। ২৭ মে ঝাড়গ্রামে দলের মহাসচিব প্রার্থ চট্টোপাধ্যায়ের তত্ত্বাবধানে নির্বাচনী পর্যালোচনা সভা হওয়ার কথা। তার আগেই দলের কর্মীদের মনোবল ধরে রাখতে ঝাড়গ্রামে মহামিছিলের আয়োজন করল তৃণমূল।

অবশ্য এই মিছিলের স্লোগান, পেট্রোলিয়ামের দাম বৃদ্ধির প্রতিবাদ। দলের ঝাড়গ্রাম জেলা সভাপতি অজিত মাইতি, বিধায়ক সুকুমার হাঁসদা, মন্ত্রী চূড়ামণি মাহাত থেকে শুরু করে জেলা, ব্লক স্তরের সমস্ত নেতারাই এই মিছিলে শামিল ছিলেন। প্রসঙ্গত, আর কয়েক মাস পর সম্ভবত অক্টোবর মাসেই রয়েছে ঝাড়গ্রাম পৌরসভা নির্বাচন। শহুরে ভোটারদের কাছে দলের সক্রিয়তা জানান দিতে এই ধরনের কর্মসূচিকে কাজে লাগাতে চাইছে শাসক শিবির।

মিছিলে আগের মতোই হাজারো ভিড়, তা হলে জেলার পঞ্চায়েত স্তরে ফল খারাপ কেন? উত্তরে এক জেলা নেতা বলেন, “আমাদের বিশ্বাস দল আগের মতোই নিজেদের জায়গায় রয়েছে, নিচু তলায় ক্ষোভ-বিক্ষোভের ফলে এটা হয়েছে। নিজেদের দলের কিছু নেতাকে ‘শিক্ষা’ দিতে গ্রামের মানুষ এটা করেছে”। প্রসঙ্গত, জঙ্গল মহলের ঝাড়গ্রাম জেলায় বিরোধী বিজেপি শিবিরের খানিকটা উত্থান ঘটেছে।

cow rally

গত ১৯ মে ঝাড়গ্রামের দলীয় কার্যালয়ে বিজয়ী প্রার্থী ও জেলা নেতৃত্বের সঙ্গে এক প্রস্তর মিলিত হয়েছেন বিজেপি রাজ্য সভাপতি দিলীপ ঘোষ। সবে মিলে পঞ্চায়েত পরবর্তী পর্বেও ঝাড়গ্রাম রাজনীতি তুল্যমূল্য ভাবে সরগরম। সুত্রের খবর, দু’দিন আগে বেলপাহাড়ি এলাকায় দলীয় সভা করে শাসক শিবিরের জেলা নেতৃত্ব। দলীয় সুত্রেই খবর, আশানুরূপ সাড়া পাওয়া যায়নি ।

রাজনৈতিক বিশেষজ্ঞদের মতে, রাজ্যের বামফ্রন্ট জমানারা ক্ষয় হতে শুরু হয়েছিল জঙ্গল মহলের কেন্দ্রবিন্দু ঝাড়গ্রাম থেকেই। তাই এই জেলা সব দলের নজরেই গুরুত্বপূর্ণ। এখন দেখার বিষয় শাসক শিবিরের সভা থেকে পার্থবাবু নতুন কী বার্তা দেন?

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here