Connect with us

রাজ্য

সিঙ্গুর প্রসঙ্গ টেনে বিজেপি-সঙ্গ ত্যাগকারী অকালি দলকে সমর্থন তৃণমূলের

কৃষকদের পাশে থাকার অবস্থানকে সমর্থন জানালেন তৃণমূল সাংসদ ডেরেক ও’ব্রায়েন।

Published

on

কৃষি বিলের বিরুদ্ধে তৃণমূলের প্রতিবাদ

খবর অনলাইন ডেস্ক: সংসদে সদ্য পাশ হওয়া কৃষি বিলের প্রতিবাদে বিজেপি-সঙ্গ ত্যাগ করেছে পুরনো সঙ্গী শিরোমণি অকালি দল। গত শনিবার অকালি দলের সিদ্ধান্ত ঘোষণার পর তাদের সমর্থন জানাল পশ্চিমবঙ্গের শাসক দল তৃণমূল কংগ্রেস।

তৃণমূলের রাজ্যসভার সাংসদ ডেরেক ও’ব্রায়েন বলেন, “আমরা সুখবীর সিং বাদল এবং অকালি দলের কৃষকদের সঙ্গে থাকার অবস্থানকে সমর্থন করছি। কৃষকদের জন্য লড়াই তৃণমূল কংগ্রেসের অবিচ্ছেদ্য একটি অংশ”।

সিঙ্গুর প্রসঙ্গ তুলে ধরে ডেরেক বলেন, “২০০৬ সালে মমতা বন্দ্যোপাধ্যায় কৃষকদের অধিকার রক্ষার লড়াইয়ে ঐতিহাসিক ২৬ দিনের অনশন করে নিজের জীবনের ঝুঁকি নিয়েছিলেন। ফলে আমরাও কেন্দ্রের কৃষিক্ষেত্রে সংস্কার সংক্রান্ত বিলের বিরোধিতা করছি। ওই বিলগুলি রাজ্যের ভূমিকা, ন্যূনতম সহায়ক মূল্য, গণবণ্টন ব্যবস্থা এবং সরবরাহকে বিপন্ন করে তুলছে”।

উল্লেখ্য, কৃষি ক্ষেত্র নিয়ে চলতি মাসের গোড়ায় যে তিনটি বিতর্কিত বিল গৃহীত হয়েছে, তারই প্রতিবাদে এর আগেই কেন্দ্রীয় মন্ত্রিসভা থেকে পদত্যাগ করেন অকালি দলের সাংসদ হরসিমরত কউর বাদল। কৃষি বিলের প্রতিবাদে দেশজোড়া বিক্ষোভের মধ্যেই গত শনিবার চূড়ান্ত পদক্ষেপ হিসেবে বিজেপির সঙ্গ ত্যাগ করে অকালি দল।

আরও পড়তে পারেন: বিতর্কিত কৃষি বিলের বিরোধিতায় বিজেপি-সঙ্গ ত্যাগ করল অকালি দল

কৃষি বিলের প্রতিবাদে রাজ্য জুড়ে বিক্ষোভ দেখাচ্ছে তৃণমূল। গত মঙ্গলবার মেয়ো রোডে গান্ধী মূর্তির পাদদেশে বিক্ষোভ-অবস্থান করে মহিলা তৃণমূল কর্মীরা। পাশাপাশি দলের তরফে গোটা রাজ্য জুড়েই একাধিক কর্মসূচি নেওয়া হয়েছে। আন্দোলনে নেমেছে বিভিন্ন কৃষক সংগঠন এবং সিপিএম-সহ অন্য়ান্য বামপন্থী দলগুলি।

কৃষি বিলগুলিকে ঘিরে ‘ন্যূনতম সহায়ক মূল্য সম্পর্কে উদ্বেগ ভিত্তিহীন নয়’ বলে দাবি করেছেন হরিয়ানার দুই বিজেপি নেতা তথা প্রাক্তন বিধায়ক পরমিন্দর সিং ধুল এবং রামপাল মাজরা। একই সঙ্গে তাঁরা বিলগুলিকে ‘কৃষক বিরোধী এবং জনবিরোধী’ হিসেবেও অভিহিত করেছেন।

রাজ্য

‘সব বাঙালি বাংলাদেশি’, বাঙালি বিরোধী আন্দোলনে উত্তপ্ত মেঘালয়

ঘটনাটিকে কেন্দ্র করে চাপে পড়েছে মেঘালয় সরকার।

Published

on

খবরঅনলাইন ডেস্ক: খাসি ছাত্র সংগঠনের ঘোষণা, মেঘালয়ের সব বাঙালিই বাংলাদেশি। এর ফলে পুজোর ঠিক মুখেই নতুন করে উত্তপ্ত হতে শুরু করেছে মেঘালয় (Meghalaya)।

ঘটনার সূত্রপাত গত ফেব্রুয়ারিতে মেঘালয়ের ইছামতীতে একটি ঘটনাকে কেন্দ্র করে। সিএএ (CAA) বিরোধী আন্দোলনে সময় ফেব্রুয়ারিতে স্থানীয় গ্রামবাসীদের সঙ্গে হাতাহাতিতে এক খাসি ট্যাক্সিচালকের মৃত্যু হয়। তার জেরে স্থানীয় বাঙালিদের ভয়ে গ্রামছাড়া হতে হয়েছিল বলে অভিযোগ।

সম্প্রতি ফের অভিযোগ ওঠে ইছামতীর পুরুষদের এখনও গ্রামে ফিরতে দেওয়া, ব্যবসা করতে দেওয়া হচ্ছে না। গ্রামে থাকা মহিলা-শিশুরা নির্যাতনের শিকার হচ্ছে। এ নিয়ে জাতীয় মহিলা কমিশন রাজ্যের কাছে রিপোর্ট তলব করে।

কিন্তু তদন্তে ও স্থানীয় গ্রামবাসীদের বক্তব্যে নির্যাতনের কথা প্রমাণিত হয়নি। বিষয়টি নিয়ে অসমের বরাক উপত্যকার আমরা বাঙালি সংগঠন এবং যুব কংগ্রেস আন্দোলনে নেমেছে। সর্বভারতীয় মহিলা কংগ্রেস সভাপতি সুস্মিতা দেবও মেঘালয়ের বাঙালি নিগ্রহ নিয়ে মুখ খোলেন৷ নালিশ জানান প্রধানমন্ত্রীর কাছে। 

মঙ্গলবার নাগরিক অধিকার রক্ষা কমিটি ও আমরা বাঙালি অসম-মেঘালয় সীমানায় বিক্ষোভ দেখায়৷ কাছাড় জেলার মালিডহরে গিয়ে শতাধিক মানুষ মেঘালয় সরকারের কাছে বঙ্গভাষীদের নিরাপত্তা চেয়ে স্লোগান দেয়৷ কাটিগড়ায় ধরনা দেন কংগ্রেসের সমর্থকরা।

বাঙালি সংগঠনের প্রতিনিধিরা মেঘালয়ের রাজ্যপালের কাছে স্মারকলিপি দিয়ে অভিযোগ করেন, বাঙালিদের বিরুদ্ধে পুলিশ, বিচারব্যবস্থা, প্রশাসন, ছাত্র সংগঠন, জঙ্গি- সকলেই একজোট হয়েছে।

এর পরেই, আজ মেঘালয়ের সব বাঙালিদের বাংলাদেশি বলে পোস্টার সাঁটে কেএসইউ। কোথাও লেখা হয়, ‘বাংলাদেশিরা মেঘালয়, ত্রিপুরা, অসম ও মিজোরামে অত্যাচার বন্ধ কর।’ সুস্মিতা দেবকেও মেঘালয়ের ব্যাপারে নাক না-গলাতে সতর্ক করা হয়।

ঘটনাটি নিয়ে মেঘালয় সরকার যে চাপে পড়েছে তা বলার অপেক্ষা রাখে না। এমনিতেও মেঘালয়ে বাঙালি বিরোধীতা নতুন কোনো ঘটনা নয়। তবে রাজ্য সরকারের তরফে জানানো হয়, সাম্প্রদায়িক বা ভাষিক বিভেদ কখনওই কাম্য নয়।

মেঘালয়ের মুখ্যমন্ত্রী কনরাড সাংমার বক্তব্য, “পরিস্থিতি যাতে খারাপ না-হয় তাই আমরা খাসি ও বাঙালি সংগঠনগুলির সঙ্গে কথা বলছি। কেন্দ্রের সঙ্গেও কথা বলা হচ্ছে।”

খবরঅনলাইনে আরও পড়তে পারেন

অ্যাস্ট্রাজেনেকার টিকা নেওয়া এক স্বেচ্ছাসেবকের মৃত্যু ব্রাজিলে, তবে বন্ধ হচ্ছে না টিকার ট্রায়াল

Continue Reading

রাজ্য

ষষ্ঠীর সকাল থেকে কলকাতায় ঝোড়ো হাওয়া, উপকূলে বৃষ্টি শুরু

শক্তি বাড়িয়ে পশ্চিমবঙ্গের দিকে এগিয়ে আসবে নিম্নচাপ।

Published

on

খবরঅনলাইন ডেস্ক: ক্রমশ শক্তি বাড়িয়ে পশ্চিমবঙ্গের দিকে এগোচ্ছে নিম্নচাপ। তার জেরে ষষ্ঠীর সকাল থেকেই আমূল বদলে গিয়েছে দক্ষিণবঙ্গের আবহাওয়া। উপকূলবর্তী অঞ্চলে ইতিমধ্যেই বৃষ্টি শুরু হয়ে গিয়েছে। কলকাতা ও তার পার্শ্ববর্তী অঞ্চলে ঝিরিঝিরি বৃষ্টি হচ্ছে মাঝেমধ্যে। বইছে ঝোড়ো হাওয়া।

মঙ্গলবার মধ্য বঙ্গোপসাগরে তৈরি হয় নিম্নচাপটি। বৃহস্পতিবার সকালের রেডার চিত্রে দেখা গিয়েছে সেটই অবস্থান করছে অন্ধ্রপ্রদেশ ও দক্ষিণ ওড়িশা উপকূলের কাছাকাছি, গোপালপুর সন্নিহিত কোনো অঞ্চলে। এখান থেকেই অভিমুখ বদল করবে নিম্নচাপটি। এগোবে পশ্চিমবঙ্গের দিকে।

নিম্নচাপটি কোন অঞ্চল দিয়ে স্থলভূমিতে প্রবেশ করবে, সে ব্যাপারে এখনও কিছু না বলা হলেও, মনে করা হচ্ছে সুন্দরবন অঞ্চল দিয়ে প্রবেশ করবে সে। কেন্দ্রীয় আবহাওয়া দফতর, বর্তমানে নিম্নচাপটিকে অতি গভীর নিম্নচাপে পরিণত হওয়ার কথা বলছে।

তবে বেসরকারি কিছু আবহাওয়া সংস্থা দাবি করছে, স্থলভূমিতে ঢোকার একটু আগে, ঘূর্ণিঝড়েও পরিণত হতে পারে সে। যদিও তার ঘূর্ণিঝড়ে পরিণত হওয়ার সম্ভাবনা এখন কমই। আর হলেও, মামুলি ঝড় হিসেবেই থাকবে সে।

এই নিম্নচাপের প্রভাবে বৃহস্পতিবার সকাল থেকে আবহাওয়ার আমূল বদল আসতে শুরু করেছে। ইতিমধ্যেই উপকূলীয় অঞ্চলে বৃষ্টি হচ্ছে জোরে। কলকাতা ও পার্শ্ববর্তী অঞ্চলে এখনও জোর বৃষ্টি না হলেও ঝোড়ো হাওয়ার সঙ্গে ঝিরিঝিরি বৃষ্টি হচ্ছে।

তবে নিম্নচাপ যত এগোবে, বৃষ্টির দাপট বাড়বে। শুক্রবার অর্থাৎ সপ্তমীতে পূর্ব মেদিনীপুর, দুই ২৪ পরগণা এবং কলকাতায় অতি ভারী বৃষ্টিও হতে পারে। উপকূলবর্তী অঞ্চলে হাওয়ার সর্বোচ্চ গতিবেগ ঘণ্টায় ৬০ থেকে ৭০ কিলোমিটার হতে পারে। সমুদ্র উত্তাল হতে পারে। সেই কারণেই মৎস্যজীবীদের সমুদ্রে যাওয়ার ওপরে নিষেধাজ্ঞা জারি করা হয়েছে।

কলকাতায় জোর বৃষ্টির সঙ্গে ৩৫ থেকে ৪০ কিলোমিটার বেগে ঝোড়ো হাওয়া থাকবে। শহরের কিছু কিছু এলাকা জলমগ্নও হয়ে পড়তে পারে। ফলে ষষ্ঠী এবং সপ্তমীর আনন্দ যে অনেকটাই মাটি হয়ে যাবে তা বলার অপেক্ষা রাখে না।

Continue Reading

রাজ্য

প্রতিশ্রুতি ভঙ্গ করেছেন নরেন্দ্র মোদী, আদর্শ নেত্রী মমতা বন্দ্যোপাধ্যায়: বিমল গুরুং

“২০২১-এর বিধানসভা ভোটে তৃতীয় বারের জন্য মুখ্যমন্ত্রী দেখতে চাই মমতাকে”, বললেন বিমল গুরুং!

Published

on

গাড়িতে বিমল গুরুং

কলকাতা: “নরেন্দ্র মোদী, অমিত শাহ প্রতিশ্রুতি রাখেননি। মমতা বন্দ্যোপাধ্যায়কে আবার মুখ্যমন্ত্রী দেখতে চাই”। বুধবার নাটকীয় ভাবে প্রকাশ্যে এসে কলকাতায় সাংবাদিক বৈঠকে এমনটাই বললেন বিমল গুরুং।

বুধবার আচমকা সল্টলেকের গোর্খা ভবনের সামনে দেখা যায় গোর্খা জনমুক্তি মোর্চা নেতা বিমল গুরুংকে। ২০১৭ সাল থেকে ফেরার থাকার পর এই প্রথম বার তিনি ‘প্রকাশ্যে’ এলেন।

বেশ কয়েক দিন ধরেই রাজনৈতিক মহলে জল্পনা চলছিল সম্ভবত রাজ্যের শাসক দলের সঙ্গে সমঝোতার পথ ধরছেন গুরুং। এ দিন গোর্খা ভবনের সামনে তাঁকে বেশ কিছুক্ষণ গাড়িতে অপেক্ষা করতে দেখা যায়। গাড়ির পিছনের আসনে বসা গুরুংয়ের পাশে ছিলেন এক গেরুয়া বসনধারী। দীর্ঘক্ষণ পুলিশের ডাকাডাকিতেও ভবনের গেট খোলা হয়নি।

কী কারণে তিনি এত দিন পর ফের প্রকাশ্যে? যেখানে পুলিশ তাঁকে এতদিন ধরে হন্যে হয়ে খুঁজছে! সাংবাদিকদের প্রশ্নের উত্তরে গাড়িতে বসেই গুরুং জানান, যা বলার ভিতরে গিয়ে বলবেন। কিন্তু তা সম্ভব না হওয়ায় গুরুংয়ের গাড়ি এগিয়ে চলে বাইপাসের দিকে।

এ দিন সকাল থেকেই গুরুংয়ের কলকাতা সফর নিয়ে জল্পনা চলছিল। একটি হোয়াটসঅ্যাপ গ্রুপে জানানো হয়, এ দিন বিকেল ৫টায় তিনি গোর্খা ভবনে আসতে পারেন। সাংবাদিকদের উদ্দেশে ওই বার্তা দেওয়া হয়। কথামতোই বিকেলে গোর্খা ভবনের সামনে একটি সাদা রঙের ল্যান্ড রোভার গাড়িতে চড়ে হাজির হন গুরুং। গাড়ির নম্বর প্লেট দেখে ধারণা করা হয়, সেটি ঝাড়খণ্ডের। কিন্তু দীর্ঘক্ষণ ডাকাডাকির পরেও ভবন কর্তৃপক্ষ গেট খুলতে চাননি। প্রায় মিনিট চল্লিশেক সেখানে দাঁড়িয়ে থাকার পর বাইপাসের দিকে চলে যায় তাঁর গাড়িটি।

গোর্খা জনমুক্তি মোর্চা নেতা গুরুংয়ের বিরুদ্ধে রাষ্ট্রদ্রোহিতার মামলা রয়েছে। পুলিশ অফিসার অমিতাভ মালিককে খুনের মামলা-সহ একাধিক মামলায় অভিযুক্ত তিনি।

কিছু দিন ধরে শোনা যাচ্ছিল, নেপালের আশ্রয়ে রয়েছেন গুরুং। কারণ, এমন পরিস্থিতিতে তিনি প্রকাশ্যে এলে গ্রেফতার হওয়ার আশঙ্কা রয়েছে। তবে এরই মধ্যে তিনি কী ভাবে কলকাতায় চলে এলেন, তা নিয়েই জোরালো চর্চা চলছে।

গোর্খা ভবনে ঢুকতে না পারার পর গুরুং পৌঁছান গ্রেট ইস্টার্ন হোটেলে। সেখানেই ঘনিষ্ঠ সহযোগী রোশন গিরিকে সঙ্গে নিয়ে সাংবাদিকদের মুখোমুখি হন তিনি।

গুরুং বলেন, “আমি এখনও মনে করি গোর্খাল্যান্ড গঠনের মাধ্যমেই আমাদের সমস্যার রাজনৈতিক সমাধান সম্ভব। তাই যে দল আমাদের দাবিকে সমর্থন করবে আমরা তাকেই সমর্থন করব”। পাশাপাশি তিনি বলেন, “মমতা বন্দ্যোপাধ্যায় যাঁকে যা প্রতিশ্রুতি দিয়েছেন তা পালন করেছেন। তিনি আদর্শ নেত্রী। ২০২১-এ তাঁকে আবার মুখ্যমন্ত্রী দেখতে চাই”।

রাজনৈতিক মহলের মতে, বিমল গুরুংয়ের ‘ঘর ওয়াপসি’ এখন শুধুই সময়ের অপেক্ষা!

Continue Reading

Amazon

Advertisement
uddhav thackeray
দেশ45 mins ago

সংঘাত বাড়ল কেন্দ্রের সঙ্গে, সিবিআইকে তদন্তের জন্য সাধারণ সম্মতি প্রত্যাহার করল মহারাষ্ট্র সরকার

রাজ্য1 hour ago

‘সব বাঙালি বাংলাদেশি’, বাঙালি বিরোধী আন্দোলনে উত্তপ্ত মেঘালয়

বিদেশ1 hour ago

ব্রাজিলে মৃত স্বেচ্ছাসেবক টিকা নেয়নি, বন্ধ হচ্ছে না ট্রায়াল

রাজ্য2 hours ago

ষষ্ঠীর সকাল থেকে কলকাতায় ঝোড়ো হাওয়া, উপকূলে বৃষ্টি শুরু

Ekdalia Evergreen
কলকাতা8 hours ago

আজ ষষ্ঠী: পঞ্চমীর রাতে অচেনা কলকাতা, মাস্ক পরে প্রতিমাদর্শন

জীবন যেমন9 hours ago

এই লক্ষণগুলি থাকলে নির্ভয়ে পুজোতেই প্রেমের প্রস্তাব দিয়ে ফেলুন

শরীরস্বাস্থ্য9 hours ago

নিয়মিত মিষ্টি আলু খাবেন কেন? জেনে নিন

দেশ9 hours ago

বাংলাদেশের সুবর্ণজয়ন্তীতে চালু হয়ে যাচ্ছে চিলাহাটি-হলদিবাড়ি রেলপথ

দেশ24 hours ago

কোভিড আপডেট: নতুন করে আক্রান্ত ৫৪০৪৪, সুস্থ ৬১৭৭৫

দেশ2 days ago

আজ থেকে ৩৯২টি উৎসব স্পেশাল ট্রেন, দেখে নিন পূর্ণাঙ্গ তালিকা

দেশ2 days ago

কোভিড মহামারিতে বিহার ভোটে খরচের ঊর্ধ্বসীমা বাড়ল ১০ শতাংশ

দুর্গা পার্বণ3 days ago

পুজোয় রোজই বৃষ্টি, ষষ্ঠী থেকে অষ্টমী সম্ভাবনা ভারী বর্ষণের

durga
রাজ্য3 days ago

রাজ্যের সব পুজো প্যান্ডেল ‘নো এন্ট্রি জোন’, ঐতিহাসিক রায় কলকাতা হাইকোর্টের

কলকাতা3 days ago

‘অন্য রকম পুজো ২০২০’, যৌনকর্মীদের পাশে সৃষ্টি ড্যান্স অ্যাকাডেমি

বিনোদন3 days ago

কয়েক দিনের মধ্যেই সৌমিত্র চট্টোপাধ্যায়কে হাঁটানোর চেষ্টা করা হবে, জানালেন ডাক্তার

রাজ্য12 hours ago

প্রতিশ্রুতি ভঙ্গ করেছেন নরেন্দ্র মোদী, আদর্শ নেত্রী মমতা বন্দ্যোপাধ্যায়: বিমল গুরুং

কেনাকাটা

কেনাকাটা2 weeks ago

মেয়েদের কুর্তার নতুন কালেকশন, দাম ২৯৯ থেকে শুরু

খবর অনলাইন ডেস্ক: পুজো উপলক্ষ্যে নতুন নতুন কুর্তির কালেকশন রয়েছে অ্যামাজনে। দাম মোটামুটি নাগালের মধ্যে। তেমনই কয়েকটি রইল এখানে। প্রতিবেদন...

কেনাকাটা3 weeks ago

‘এরশা’-র আরও ১০টি শাড়ি, পুজো কালেকশন

খবর অনলাইন ডেস্ক : সামনেই পুজো আর পুজোর জন্য নতুন নতুন শাড়ির সম্ভার নিয়ে হাজর রয়েছে এরশা। এরসার শাড়ি পাওয়া...

কেনাকাটা3 weeks ago

‘এরশা’-র পুজো কালেকশনের ১০টি সেরা শাড়ি

খবর অনলাইন ডেস্ক : পুজো কালেকশনে হ্যান্ডলুম শাড়ির সম্ভার রয়েছে ‘এরশা’-র। রইল তাদের বেশ কয়েকটি শাড়ির কালেকশন অ্যামাজন থেকে। প্রতিবেদন...

কেনাকাটা3 weeks ago

পুজো কালেকশনের ৮টি ব্যাগ, দাম ২১৯ টাকা থেকে শুরু

খবর অনলাইন ডেস্ক : এই বছরের পুজো মানে শুধুই পুজো নয়। এ হল নিউ নর্মাল পুজো। অর্থাৎ খালি আনন্দ করলে...

কেনাকাটা3 weeks ago

পছন্দসই নতুন ধরনের গয়নার কালেকশন, দাম ১৪৯ টাকা থেকে শুরু

খবর অনলাইন ডেস্ক : পুজোর সময় পোশাকের সঙ্গে মানানসই গয়না পরতে কার না মন চায়। তার জন্য নতুন গয়না কেনার...

কেনাকাটা4 weeks ago

নতুন কালেকশনের ১০টি জুতো, ১৯৯ টাকা থেকে শুরু

খবর অনলাইন ডেস্ক : পুজো এসে গিয়েছে। কেনাকাটি করে ফেলার এটিই সঠিক সময়। সে জামা হোক বা জুতো। তাই দেরি...

কেনাকাটা4 weeks ago

পুজো কালেকশনে ৬০০ থেকে ১০০০ টাকার মধ্যে চোখ ধাঁধানো ১০টি শাড়ি

খবর অনলাইন ডেস্ক: পুজোর কালেকশনের নতুন ধরনের কিছু শাড়ি যদি নাগালের মধ্যে পাওয়া যায় তা হলে মন্দ হয় না। তাও...

কেনাকাটা4 weeks ago

মহিলাদের পোশাকের পুজোর ১০টি কালেকশন, দাম ৮০০ টাকার মধ্যে

খবরঅনলাইন ডেস্ক : পুজো তো এসে গেল। অন্যান্য বছরের মতো না হলেও পুজো তো পুজোই। তাই কিছু হলেও তো নতুন...

কেনাকাটা1 month ago

সংসারের খুঁটিনাটি সমস্যা থেকে মুক্তি দিতে এই জিনিসগুলির তুলনা নেই

খবরঅনলাইন ডেস্ক : নিজের ও ঘরের প্রয়োজনে এমন অনেক কিছুই থাকে যেগুলি না থাকলে প্রতি দিনের জীবনে বেশ কিছু সমস্যার...

কেনাকাটা1 month ago

ঘরের জায়গা বাঁচাতে চান? এই জিনিসগুলি খুবই কাজে লাগবে

খবরঅনলাইন ডেস্ক : ঘরের মধ্যে অল্প জায়গায় সব জিনিস অগোছালো হয়ে থাকে। এই নিয়ে বারে বারেই নিজেদের মধ্যে ঝগড়া লেগে...

নজরে