কলকাতা : মেট্রো রেলের আয় বাড়াতে নানা পরিকল্পনা গ্রহণ করেছে কর্তৃপক্ষ। ভাড়া না বাড়িয়ে মেট্রো রেলকে কী ভাবে লাভবান করা যায় সে বিষয়ে বেশ কয়েকটি পদক্ষেপ নিতে চলেছে মেট্রো রেল। তার মধ্যে রয়েছে রেলের অব্যবহৃত জমিকে বাণিজ্যিক কাজে লাগিয়ে তার থেকে আয় করার পরিকল্পনা। এই বিষয়টি খতিয়ে দেখতে কলকাতা মেট্রো রেলের জেনারেল ম্যানেজার এম সি চৌহান এসপ্ল্যানেড এবং পার্ক স্ট্রিট স্টেশন পরিদর্শন করেন। 

রাজনৈতিক কারণে ভাড়া বাড়ানো যায়নি বেশ কয়েক বছর ধরে। ফলে মেট্রো রেলের আয়ও ক্রমশ তলানিতে ঠেকেছে বলে সূত্রের খবর। আয় কম হওয়ার দরুন মেট্রো রেলের যাত্রীদের পর্যাপ্ত সুরক্ষার তহবিলেও বরাদ্দ কমেছে। নতুন করে মেট্রো রেক আনার ক্ষেত্রেও বেশ কিছুটা বাধা হয়ে দাঁড়াচ্ছে এই অর্থাভাব। সেই জন্যই মেট্রো রেলের আয়ের উৎসগুলির সঙ্গে এ বার নতুন সংযোজন হবে মেট্রো রেলের অব্যবহৃত জমি।

মেট্রো রেলের অব্যবহৃত জমিতে ছোটো ছোটো স্টল করা সহ একাধিক পরিকল্পনা নিয়েছে মেট্রোরেল। তার জন্য বেশ কিছু টেন্ডার দিয়ে বেসরকারি সংস্থাকে ডেকে আনার ব্যবস্থা করা হচ্ছে। এই কারণেই কবি সুভাষ থেকে দমদম স্টেশন পর্যন্ত মেট্রো রেলে অব্যবহৃত জমিগুলি পরিদর্শন করা হচ্ছে। সেই অনুযায়ী জেনারেল ম্যানেজার এম সি চৌহান-সহ অন্য আধিকারিকরা এই এসপ্ল্যানেড এবং পার্ক স্ট্রিট মেট্রো স্টেশন পরিদর্শন করেন। জেনারেল ম্যানেজার মেট্রো স্টেশন ও স্টেশন চত্বরের পরিচ্ছন্নতা এবং যাত্রী নিরাপত্তার ওপর জোর দেওয়ার নির্দেশ দেন। 

একটি উত্তর ত্যাগ

Please enter your comment!
Please enter your name here