আসছে আইন, ট্র্যাফিক আইন ভাঙলে এ বার আরও কড়া শাস্তি!

'ট্রাফিক আইন ভঙ্গকারীদের মধ্যে আরও ভয় ঢুকিয়ে দেওয়ার জন্য' এই আইন আনা হচ্ছে

0
প্রতীকী ছবি।

ওয়েবডেস্ক: নতুন ট্রাফিক আইন আসছে আর কিছু দিনের মধ্যেই। এই সংক্রান্ত একটি বিল বুধবারই পাশ হয়ে গিয়েছে রাজ্যসভায়। এর পর রাষ্ট্রপতি সম্মতি দিয়ে দিলেই সেই চালু হয়ে যাবে। কেন্দ্রীয় পরিবহণ মন্ত্রী নীতিন গড়করি জানিয়েছেন, ‘ট্রাফিক আইনভঙ্গকারীদের মধ্যে আরও ভয় ঢুকিয়ে দেওয়ার জন্য’ এই আইন আনা হচ্ছে।

কী কী বলা হয়েছে এই বিলে, বিস্তারিত জেনে নিন।

———————————

১) মোবাইল কানে গাড়ি চালানো, ট্র্যাফিক সিগন্যাল না মানা এবং ভুল লেন দিয়ে গাড়ি চালানো এখন থেকে ‘বিপজ্জনক ড্রাইভিং’-এর আওতায় পড়বে।

২) অ্যাম্বুলেন্স, দমকলের মতো জরুরি পরিষেবার গাড়িকে যদি জায়গা না দেওয়া হয়, তা হলে গাড়ির চালককে ১০ হাজার টাকা জরিমানা করা হতে পারে। গাড়ি চালানোর অনুমতি না থাকলেও কেউ যদি গাড়ি চালান, তা হলেও তাঁকে জরিমানা দিতে হবে ১০ হাজার টাকা। গাড়ি চালানোর লাইসেন্সের নিয়মাবলি বহির্ভূত কাজ করলে তাঁর ১ লক্ষ টাকা পর্যন্ত জরিমানা দিতে হবে।

৩) বেপরোয়া গতিতে গাড়ি চালালে দু’ হাজার টাকা পর্যন্ত জরিমানা হতে পারে।

৪) বিমা ছাড়া গাড়ি চালালে দু’হাজার টাকা জরিমানা। হেলমেট না পরে গাড়ি চালালে ১ হাজার টাকার জরিমানার পাশাপাশি তিন মাসের জন্য সাসপেন্ড হবে লাইসেন্স।

৫) ১৮ বছরের নীচে কেউ গাড়ি চালাতে গিয়ে ধরা পড়লে, তার অভিভাবকদের ২৫ হাজার টাকা পর্যন্ত জরিমানা করা হতে পারে। গাড়ির রেজিস্ট্রেশন বাতিল হওয়ার পাশাপাশি অভিভাবকদের তিন বছর পর্যন্ত জেলও হতে পারে।

আরও পড়ুন আয়কর দফতরের আওতায় আসছে ফেসবুক-টুইটার

৬) ট্র্যাফিক নিয়ম না মানলে ১০০-এর বদলে ৫০০ টাকা পর্যন্ত জরিমানা হতে পারে। আধিকারিকদের নির্দেশ না মানলে জরিমানা দিতে হতে পারে ২০০০ টাকা।

৭) লাইসেন্স না রেখে গাড়ি চালালে ৫ হাজার টাকা জরিমানা হতে পারে।

৮) মদ্যপ অবস্থায় গাড়ি চালালে জরিমানার অঙ্ক ১০ হাজার টাকা করা হয়েছে।

৯) অত্যধিক জিনিসপত্র বোঝাই ট্রাক বা গাড়ির ক্ষেত্রে জরিমানা হতে পারে ২০ হাজার টাকার।

১০) এ ছাড়াও নতুন লাইসেন্স পাওয়ার গোটা পদ্ধতিই এখন কম্পিউটারের মাধ্যমে হবে। অনলাইনে একটি পরীক্ষা দিতে হবে। সেই পরীক্ষা পাশ করলে পর লাইসেন্স পাওয়া যেতে পারে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.