নিজস্ব সংবাদদাতা, জলপাইগুড়ি: বিভিন্ন বিষয়ে প্রশিক্ষণ দেওয়ার জন্য শনিবার জলপাইগুড়ি জেলা প্রশাসনের পক্ষ থেকে জেলা জুড়ে একটি বড়ো মাপের প্রশিক্ষণ শিবিরের আয়োজন করা হল। জেলার বিভিন্ন অংশের ৮০০ থেকে ৯০০ জন, বিশেষ করে চা-বাগান অধ্যুষিত এলাকার মানুষজন এই প্রশিক্ষণ শিবিরে যোগ দেওয়ার জন্য নাম নথিভুক্ত করেন।

প্রতিটি ব্যাচে ২৫ থেকে ৩০ জন করে প্রশিক্ষণে যোগ দেওয়ার ব্যবস্থা করা হয়। মোট ৩০টি ব্যাচে এই প্রশিক্ষণ দেওয়া হয়। স্বাস্থ্যকর্মী, সৌন্দর্যবিদ, নার্সিং, মোটর প্রশিক্ষণ, জৈব খামার, এ রকম কয়েকটি বিষয়ে প্রশিক্ষণ দেওয়ার ব্যবস্থা করা হয়। জেলা প্রশাসন সুত্রে জানা যায় যে কারিগরি শিক্ষা বিভাগের তহবিলে এই প্রশিক্ষণের ব্যবস্থা করা হয়েছে। প্রশিক্ষণ নেওয়ার পর প্রত্যেক প্রশিক্ষণপ্রাপ্ত ব্যাক্তিকে শংসাপত্র দেওয়া হবে। তাঁদের নিয়োগেরও (প্লেসমেন্ট) ব্যবস্থা করা হবে।

জলপাইগুড়ি শহরের কাছেই অবস্থিত বন্ধ হয়ে যাওয়া রায়পুর চা-বাগানে এ রকম একটি প্রশিক্ষণ শিবিরের ব্যবস্থা করা হয়। এ ছাড়াও বানারহাট এবং জেলার অন্যান্য অংশেও এই প্রশিক্ষণ শিবিরের ব্যবস্থা করা হয়। জলপাইগুড়ির জেলাশাসক শিল্পা গৌরীসারিয়া বলেন, “এক দিনে অনেক লোককে প্রশিক্ষণ দেওয়ার ব্যবস্থা আমরা করেছি। আশা করি এটি একটি এখানকার জনজীবনে বড়ো পরিবর্তন ঘটাবে এবং অন্যদের অন্যান্য ক্ষেত্রেও চাকরির দক্ষতা অর্জনের জন্য উৎসাহিত করবে।”

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here