কলকাতা: সব কিছু ঠিকঠাক চললে হয়তো আগামী কয়েক বছরের মধ্যেই রাজারহাট-নিউটাউনের ট্রাম চলতে দেখা যাবে। এই অঞ্চলে ট্রাম চালানোর জন্য রাজ্যে সরকারের তরফ থেকে উদ্যোগ নেওয়া হয়েছে।

বিধানসভায় এক প্রশ্নোত্তর পর্বে এ কথা জানান রাজ্যের পরিবহনমন্ত্রী শুভেন্দু অধিকারী। তিনি বলেন, নিউটাউনে ট্রাম চালানোর জন্য রাজ্য সরকারের কাছে প্রস্তাব করেছিল হিডকো। সেই প্রস্তাব বিবেচনা করে ট্রাম চালাতে উদ্যোগী হয়েছে সরকার।

শহরে যানজট সমস্যার মোকাবিলার জন্য ইতিমধ্যে কলকাতার অনেক এলাকায় একাধিক ট্রাম রুট বন্ধ করে দিয়েছে রাজ্য সরকার। বর্তমানে ট্রাম চলছে শহরের মাত্র ৮৫টি রুটে। কিন্তু তাতেও যানজট সমস্যা মেটেনি। যদিও শহরে ট্রাম রুটের সংখ্যা আরও কমাতে কলকাতা পুলিশের তরফে প্রশাসনের কাছে আবেদন করা হয়েছে।

আরও পড়ুন সিলিকন ভ্যালিতে জুড়ছে বাড়তি জমি, আশ্বাস অমিত মিত্রের
কলকাতা পুলিশের আবেদন মেনে কলকাতা শহর থেকে আরও কয়েকটি ট্রাম রুট কমালেও, পরম্পরার কথা মাথায় রেখে তা যে একেবারে বন্ধ করা হবে না সে কথাও পরিষ্কার করে দেন শুভেন্দুবাবু। কলকাতায় বর্তমানে ট্রাম অলাভজনক। সেই কারণে আয় বাড়াতে নানা পরিকল্পনা নিয়েছে রাজ্য। এখন সপ্তাহে দু’ দিন শনি ও রবিবার শহরে চলছে শীতাতপনিয়ন্ত্রিত ট্রাম। এমনকি ট্রামকে সাজিয়ে তার মধ্যে অত‍্যাধুনিক রেস্তোরাঁ খোলা হয়েছে। এই ভ্রাম্যমান ট্রাম রেস্তোরাঁতেও সাধারণ মানুষ ভিড় করছে, বলে জানান শুভেন্দুবাবু।

তবে রাজারহাট-নিউটাউন এলাকায় ট্রাম চললে নতুন করে পরিকল্পনা করতে হবে হিডকোকে। কারণ নিউটাউনের প্রথম পরিকল্পনায় ট্রামের কথা ভাবাই হয়নি। ট্রামলাইন তৈরি করতে গেলে, আরও অনেক বেশি জায়গার প্রয়োজন বলে জানান হিডকোর এক আধিকারিক। এই অঞ্চলের মূল সড়কের ধারে সার্ভিস রোডগুলো দিয়ে ট্রাম চালানো যেতে পারে বলে জানিয়েছেন ওই আধিকারিক।

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here