wbpsc office at tollygunge

কলকাতা: রাজ্য পাবলিক সার্ভিস কমিশন (পিএসসি) থেকে বদলি করে দেওয়া হল ব্লক ডেভেলপমেন্ট অফিসে, কলকাতা থেকে কালিম্পং জেলার গরুবাথানে। বদলির শিকার হয়েছেন পিএসসি-র সহ সচিব বিপুল কুমার রায়। বুধবার এই মর্মে এক নির্দেশ জারি করেছেন রাজ্য সরকারের বিশেষ সচিব এস কে রাম। এই প্রথম পিএসসি থেকে কাউকে রাজ্য সরকারি স্তরে বদলি করা হল। বিপুলবাবুর কর্মজীবনের মেয়াদ বাকি আড়াই বছর।

উল্লেখ্য, বিপুলবাবু পশ্চিমবঙ্গ সরকারি কর্মচারী ইউনিয়নের সাধারণ সম্পাদক। রাজ্য পিএসসি পরিচালিত নিয়োগ সংক্রান্ত পরীক্ষায় দুর্নীতির অভিযোগে রাজ্য সরকারি কর্মচারীদের যে ক’টি সংগঠন আন্দোলন করছেন, তাদের মধ্যে বিপুলবাবুর ইউনিয়ন অন্যতম। বিপুলবাবুর অভিযোগ, তাঁকে এই বদলির সিদ্ধান্ত সম্পূর্ণ ভাবে রাজনৈতিক উদ্দেশ্য প্রণোদিত। দুর্নীতির বিরুদ্ধে তাঁদের আন্দোলন বানচাল করতেই রাজ্য সরকার এই সিদ্ধান্ত নিয়েছে। তিনি বলেন, পিএসসি একটি সাংবিধানিক সংস্থা। সংবিধানের ৩১৮ অনুচ্ছেদ অনুযায়ী রাজ্য পিএসসি-তে নিয়োগ-বদলি নিয়ে সিদ্ধান্ত নিতে পারেন একমাত্র রাজ্যপাল।

উল্লেখ্য, সংবিধানের ৩১৮ অনুচ্ছেদ মোতাবেক পশ্চিমবঙ্গ সরকারের ১৯৫৩ সালের যে বিধি আছে সেই ‘ওয়েস্ট বেঙ্গল পাবলিক সার্ভিস কমিশন (কন্ডিশনস অফ সার্ভিস অ্যান্ড মিসলেনিয়াস প্রভিশন্স)’ বিধিটি সংশোধন করে ২০১৬ সালের ২৬ ডিসেম্বর এক  বিজ্ঞপ্তি জারি করে রাজ্য সরকার। সেই অনুসারে রাজ্য পিএসসি-তে নিয়োগ-বদলি সংক্রান্ত ক্ষমতা দেওয়া হয়েছে রাজ্য সরকারকে।

বিপুলবাবু বলেন, রাজ্য সরকারের ওই অর্ডারের বিরুদ্ধে আদালতে মামলা করা হয়েছে। তিনি জানান, তাঁর এই বদলির নির্দেশের বিরুদ্ধে সরকারি কর্মচারী ইউনিয়নগুলি প্রতিবাদ জানাবে।

বিপুলবাবুর বদলি সংক্রান্ত ব্যাপারে রাজ্য সরকারের তরফে বলা হয়েছে, এই বদলি রুটিনমাফিক। এর সঙ্গে রাজনীতির কোনো সম্পর্ক নেই।

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here