Connect with us

ভ্রমণের খবর

ব্যাপক ক্ষতির মুখে পর্যটন, রাঢ়বঙ্গে ভোট পেছোনোর আর্জি নিয়ে কমিশনের দ্বারস্থ পর্যটন ব্যবসায়ীদের সংগঠন

সংগঠনের দাবি, ভোটের কারণে পর্যটকদের বুকিং বাতিলের ফলে কম করে ৫০ কোটি টাকা ক্ষতির সম্মুখিন তাঁরা।

Published

on

খবরঅনলাইন ডেস্ক: করোনার করাল গ্রাসে পড়ে পর্যটন ব্যাবসা পুরোপুরি ভেঙে পড়েছিল। গত কয়েক মাস হল সেই ধাক্কা কাটিয়ে উঠে ক্রমশ সুদিন দেখতে শুরু করেছে রাজ্যের পর্যটন। কিন্তু এরই মধ্যে ফের বাজ পড়ল। রাজ্যের প্রথম দফার নির্বাচন পড়েছে ২৭ মার্চ, অর্থাৎ দোলের আগের দিন।

দোলে যে যে জায়গায় ভিড় সব থেকে বেশি হয়, সেখানেই নির্বাচন। অর্থাৎ, পুরুলিয়া, ঝাড়গ্রাম, বাঁকুড়ার একাংশ। পাশাপাশি দিঘা, মন্দারমণি, তাজপুরের মতো জায়গাতেই ভোট পড়েছে ওই দিনই।

Loading videos...

রাজ্যের পর্যটন ব্যবসায়ীদের দাবি ইতিমধ্যেই হোটেল বুকিং বাতিল হতে শুরু করেছে। স্থানীয় পুলিশের তরফে নির্দেশ এসে গিয়েছে গাড়ি অধিগ্রহণ করার, সব নির্বাচনের ক্ষেত্রেই যা খুবই পরিচিত চিত্র। ভোট মিটলে ফের ছেড়ে দেওয়া হবে গাড়িগুলিকে।

বুকিং বাতিলের জেরে প্রভূত আর্থিক ক্ষতির মধ্যে পড়েছে হোটেল-রিসর্ট কর্তৃপক্ষ, ট্র্যাভেল এজেন্সি, ট্র্যাভেল এজেন্ট-সহ পর্যটন ব্যাবসার সঙ্গে যুক্ত সকলেই। এই পরিপ্রেক্ষিতে ২৭ মার্চ রাজ্যের কেন্দ্রগুলিতে ভোট পিছিয়ে দেওয়ার দাবি নিয়ে কলকাতায় নির্বাচন কমিশনের দফতরে লিখিত ভাবে আর্জি জানাল ট্র্যাভেল এজেন্টস অ্যাসোসিয়েশন অফ বেঙ্গল (TAAB)।

সংগঠনের দাবি, ভোটের কারণে পর্যটকদের বুকিং বাতিলের ফলে কম করে ৫০ কোটি টাকা ক্ষতির সম্মুখীন তাঁরা। ট্যাবের সাধারণ সম্পাদক নীলাঞ্জন বসু এই প্রসঙ্গেই বলেন, “অতিমারির কারণে পুরুলিয়া, বাঁকুড়া, ঝাড়গ্রামের পর্যটনে ব্যাপক প্রভাব পড়েছিল। আমরা তাই দোলের দিকেই তাকিয়েছিলাম, পর্যটন ব্যবসায়ে লাভের আশায়। লক্ষাধিক মানুষ এই সময়ে হোটেল বুক করেছিলেন। সেগুলো বাতিল হয়ে গেলে কী বিপুল আর্থিক ক্ষতি হবে তা আমরা ধারণাও করতে পারছি না।”

লিখিত আর্জিতে আরও জানানো হয়েছে যে ভোটের কাজ থেকে কেন্দ্র এবং রাজ্য পর্যটন দফতর স্বীকৃত গাড়িগুলোকে যাতে অন্তত রেহাই দেওয়া হয়। ট্যাবের এই লিখিত আর্জির কোনো প্রতিক্রিয়া এখনও নির্বাচন কমিশনের তরফে পাওয়া যায়নি।

খবরঅনলাইনে আরও পড়তে পারেন

আচরণবিধি ভঙ্গ! পেট্রোল পাম্প থেকে নরেন্দ্র মোদীর ছবি সরানোর নির্দেশ নির্বাচন কমিশনের

পূর্ব মেদিনীপুর

পর্যটকদের মনোরঞ্জনে দিঘায় চালু হল টয় ট্রেন পরিষেবা

মোহনা থেকে উদয়পুর পর্যন্ত চলবে এই টয় ট্রেন।

Published

on

খবরঅনলাইন ডেস্ক: দিঘাকে গোয়া করার পরিকল্পনা করেছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। কিন্তু এ বার দার্জিলিংয়ের স্বাদও দিঘায় মিলবে। উত্তরের দার্জিলিং তো টয় ট্রেনের জন্যই বিখ্যাত। এ বার দক্ষিণের দিঘাতেও সেই পরিষেবা চালু হল। দিঘায় বেড়াতে আসা পর্যটকদের মনোরঞ্জনে এ বার সমুদ্রের ধার দিয়ে ছুটতে শুরু করল টয় ট্রেন।

দিঘার মোহনা থেকে উদয়পুর সৈকত পর্যন্ত চালু হয়েছে এই টয় ট্রেন পরিষেবা। সমুদ্রের ধার ধরে এই বাঁধানো কংক্রিটের রাস্তাটা রয়েছে সেখান দিয়েই ছুটে যাবে চার কামরার এই টয় ট্রেন।

Loading videos...

গত মঙ্গলবার এই টয় ট্রেন পরিষেবা চালু করেছে দিঘা উন্নয়ন পর্ষদ। সমুদ্রের পাড় বরাবর ছুটবে ট্রেন। ফলে পর্যটকের সঙ্গে টানা তিন কিলোমিটার পথ ছুটে সমুদ্রের সৌন্দর্যও। সু্ন্দর–চওড়া রাস্তা, ঝকঝকে আলো এবং সুন্দর বসার জায়গার ব্যবস্থা করা হয়েছে।

অনিয়মিত হলেও শুরু হয়েছে কলকাতা–দিঘা হেলিকপ্টার পরিষেবা। এ বার একধাপ এগিয়ে দিঘার সমুদ্র সৈকত ধরে টয়ট্রেন ছুটতে শুরু করেছে। ওল্ড দিঘা থেকে নিউ দিঘা যেতে হলে পর্যটকদের ভরসা ছিল টোটো বা ভ্যান। এ বার চলে এল টয় ট্রেনও।

খবরঅনলাইনে আরও পড়তে পারেন

টিকাকরণের পুরো ডোজ সম্পূর্ণ হলে নিশ্চিন্তে ভ্রমণে বেরিয়ে পড়ুন, জানিয়ে দিল মার্কিন যুক্তরাষ্ট্রের রোগ নিয়ন্ত্রণ সংস্থা

Continue Reading

বিদেশ

টিকাকরণের পুরো ডোজ সম্পূর্ণ হলে নিশ্চিন্তে ভ্রমণে বেরিয়ে পড়ুন, জানিয়ে দিল মার্কিন যুক্তরাষ্ট্রের রোগ নিয়ন্ত্রণ সংস্থা

দ্বিতীয় ডোজের দুই সপ্তাহ পর একজন মানুষ করোনার হাত থেকে মোটামুটি নিরাপদ হয়ে যান।

Published

on

খবরঅনলাইন ডেস্ক: টিকাকরণের পুরো ডোজ সম্পূর্ণ হয়ে গেলে নিরাপদে ভ্রমণে বেরোতে পারবেন সাধারণ মানুষ। এমনই জানিয়েছে মার্কিন যুক্তরাষ্ট্রের রোগ নিয়ন্ত্রণ ও নিরাময় সংস্থা (CDC)। সম্প্রতি এই সংক্রান্ত একটি নির্দেশিকাও জারি করেছে সিডিসি।

সিডিসির ডিরেক্টর ডাঃ রোসেল ওয়েলেনস্কি (Dr Rochele Welenski) অবশ্য জানিয়েছেন, সংক্রমণ যে হেতু বাড়ছে, তাই সাবধানতা অবলম্বন করা জরুরি। কিন্তু তিনি বলেছেন, “আপনার পুরো টিকাকরণ যদি হয়ে যায়, আপনার ঝুঁকি অনেক কম।”

Loading videos...

বর্তমানে আমেরিকার জনসংখ্যার তিরিশ শতাংশ কোভিডের টিকার প্রথম ডোজটি নিয়েছেন। তবে সিডিসির নির্দেশিকা অনুযায়ী দ্বিতীয় টিকা নেওয়ার দু’ সপ্তাহ পর সংশ্লিষ্ট ব্যক্তির টিকাকরণ সম্পূর্ণ হয় বা তাঁকে FULLY VACCINATED বলা যায়।

এই প্রসঙ্গে রোসেল আরও বলেন, “আমি ভীষণরকম উত্তেজিত এটা ভেবে এই গ্রীষ্মে আমরা অনেকেই আবার ভ্রমণে বেরিয়ে যেতে পারব।”

তবে সেই সঙ্গে তিনি সতর্ক করেছেন যাতে কোনো ভাবে ভিড় এলাকায় না যাওয়া হয়। তিনি বলেন, “আমি এখনও সতর্ক থাকব। আমি এখনও ক্রুজে উঠব না, আমি এখনও ভিড়ভাট্টার জায়গায় যাব না। আমি এখনও বিদেশে যাব না।” তবে নিজের দেশে যে কোনো প্রান্তে বিনা বাধায়, বিনা কোয়ারান্টাইনে, বিনা টেস্ট করিয়েও ভ্রমণ করা যাবে বলে জানিয়েছেন তিনি।

এই নির্দেশিকাটি মূলত মার্কিন যুক্তরাষ্ট্রের জন্যই। কিন্তু বিশ্বের অন্যান্য দেশের কাছেও প্রযোজ্য হতেই পারে। বিশেষ করে ভ্রমণপিপাসু প্রবীণ বাঙালিরা আমেরিকার এই নির্দেশিকায় অনেকটাই স্বস্তি পেতে পারেন। অবশেষে আবার নিরাপদে ভ্রমণে বেরোনো যাবে।

খবরঅনলাইনে আরও পড়তে পারেন

Earthquake: ফের ভূমিকম্প উত্তরবঙ্গে, এ বার জলপাইগুড়ি জেলায়

Continue Reading

দেশ

তাজমহলের দর্শনী বাড়ানোর প্রস্তাব, দেখে নিন কত হতে পারে

নতুন হারে টিকিটের দাম কার্যকর হলে এক জন দেশীয় পর্যটককে মোট ৪৮০ টাকা দিতে হবে।

Published

on

ছবি সৌজন্যে ট্যুরমাইইন্ডিয়া ডট কম (tourmyindia.com)

খবরঅনলাইন ডেস্ক: তাজমহল দেখার দর্শনী বাড়তে চলেছে। মূল সৌধ দেখতে চাইলে এ বার থেকে গুনতে হতে পারে মাথাপিছু ৪৮০ টাকা। এখন দিতে হয় ২৫০ টাকা। টিকিটের দাম বাড়ানোর প্রস্তাব দিয়েছে আগরা জেলা প্রশাসন।

দেশের পর্যটক ও বিদেশি পর্যটক, দু’ ধরনের পর্যটককেই তাজমহল চত্বরে ঢোকার জন্য বর্ধিত মূল্যে টিকিট কাটতে হবে। দেশের পর্যটকদের ক্ষেত্রে মাথাপিছু টিকিটের দাম ৫০ টাকা থেকে বাড়িয়ে ৮০ টাকা করা এবং বিদেশি পর্যটকদের ক্ষেত্রে মাথাপিছু টিকিটের দাম ১১০০ টাকা থেকে বাড়িয়ে ১২০০ টাকা করার প্রস্তাব করা হয়েছে।

Loading videos...

এ তো গেল তাজমহল প্রাঙ্গণে ঢোকার নজরানা। এর পর আপনি যদি মূল সৌধে ঢুকতে চান, তা হলে আরও অনেক বেশি গুনতে হবে।

আগরার ডিভিশনাল কমিশনার অমিত গুপ্ত সংবাদ সংস্থা এএনআইকে বলেছেন, “মূল সৌধে প্রবেশের জন্য আগরা উন্নয়ন কর্তৃপক্ষ (এডিএ) মাথাপিছু অতিরিক্ত ২০০ টাকা নেওয়ার প্রস্তাব করেছে। মূল সৌধে প্রবেশের জন্য ভারতের প্রত্নতত্ত্ব সর্বেক্ষণ (এএসআই) মাথাপিছু যে ২০০ টাকা নিয়ে থাকে এটা তার অতিরিক্ত।”

নতুন হারে টিকিটের দাম কার্যকর হলে এক জন দেশীয় পর্যটককে মোট ৪৮০ টাকা দিতে হবে। আর এক জন বিদেশি পর্যটককে ১৬০০ টাকা দিতে হবে।

এই প্রস্তাবে পর্যটকদের মধ্যে ব্যাপক অসন্তোষ সৃষ্টি হয়েছে। তাঁদের বক্তব্য, নিজেদের দেশের ঐতিহ্য দেখব, তার জন্য এত টাকা দিতে হবে ভাবা যায় না। যে সৌধ দেখার এক সময়ে ৫০ টাকা দিতে হত, এখন সেটাই দেখার জন্য দিতে হবে ৪৮০ টাকা। এর ফলে আগরায় দেশীয় পর্যটকের কমে যাবে বলে তাঁরা মনে করেন।

Continue Reading
Advertisement
Advertisement
ক্রিকেট1 hour ago

IPL 2021: স্পিনের জালে জড়িয়ে মুম্বইয়ের কাছে আত্মসমর্পণ করল হায়দরাবাদ

বাংলাদেশ1 hour ago

ভক্ত-সতীর্থদের চোখের জলে শেষ বিদায় কিংবদন্তি অভিনেত্রীকে

Remdesivir
দেশ4 hours ago

মধ্যপ্রদেশের সরকারি হাসপাতাল থেকে চুরি গেল কোভিডরোগীর চিকিৎসায় ব্যবহৃত রেমডেসিভির

Covid situation kolkata
রাজ্য4 hours ago

Bengal Corona Update: হুহু করে বাড়ছে সংক্রমণ, তার মধ্যেও সামান্য কমল সংক্রমণের হার

দঃ ২৪ পরগনা5 hours ago

গুজরাত রেল পুলিশ ক্যানিং থেকে উদ্ধার করল ৮ কেজি চোরাই সোনার গয়না

রাজ্য5 hours ago

Bengal Polls 2021: ভোটের শেষ লগ্নে অসুস্থ মদন মিত্র

দেশ7 hours ago

করোনায় নাভিশ্বাস দশা রাজ্যের, ‘বাংলায় ব্যস্ত’ প্রধানমন্ত্রীকে ফোনে পেলেন না মুখ্যমন্ত্রী উদ্ধব ঠাকরে

বাংলাদেশ7 hours ago

বাংলা চলচ্চিত্রের কিংবদন্তির বিদায়, বনানী কবরস্থানে সমাহিত কবরী

রাজ্য13 hours ago

Bengal Polls Live: পৌনে ৬টা পর্যন্ত ভোট পড়ল ৭৮.৩৬ শতাংশ

পয়লা বৈশাখ
কলকাতা2 days ago

মাস্ক থাকলেও কালীঘাট-দক্ষিণেশ্বরে শারীরিক দুরত্ব চুলোয়, গা ঘেষাঘেঁষি করে হল ভক্ত সমাগম

রাজ্য3 days ago

স্বাগত ১৪২৮, জীর্ণ, পুরাতন সব ভেসে যাক, শুভ হোক নববর্ষ

শিক্ষা ও কেরিয়ার1 day ago

ICSE And ISC Exams: দশম ও দ্বাদশ শ্রেণির পরীক্ষা পিছিয়ে দিল আইসিএসই বোর্ড

কোচবিহার3 days ago

Bengal Polls 2021: শীতলকুচির গুলিচালনার ভিডিও প্রকাশ্যে, সত্য সামনে এল, দাবি তৃণমূলের

গাড়ি ও বাইক2 days ago

Bajaj Chetak electric scooter: শুরু হওয়ার ৪৮ ঘণ্টা পরেই বুকিং বন্ধ! কেন?

ক্রিকেট1 day ago

IPL 2021: দীপক চাহরের বিধ্বংসী বোলিং, চেন্নাইয়ের সামনে মুখ থুবড়ে পড়ল পঞ্জাব

ক্রিকেট3 days ago

দুর্নীতির অপরাধে ক্রিকেট থেকে ৮ বছরের জন্য বহিষ্কৃত জিম্বাবোয়ের কিংবদন্তি হিথ স্ট্রিক

ভোটকাহন

কেনাকাটা

কেনাকাটা4 weeks ago

বাজেট কম? তা হলে ৮ হাজার টাকার নীচে এই ৫টি স্মার্টফোন দেখতে পারেন

আট হাজার টাকার মধ্যেই দেখে নিতে পারেন দুর্দান্ত কিছু ফিচারের স্মার্টফোনগুলি।

কেনাকাটা2 months ago

সরস্বতী পুজোর পোশাক, ছোটোদের জন্য কালেকশন

খবরঅনলাইন ডেস্ক: সরস্বতী পুজোয় প্রায় সব ছোটো ছেলেমেয়েই হলুদ লাল ও অন্যান্য রঙের শাড়ি, পাঞ্জাবিতে সেজে ওঠে। তাই ছোটোদের জন্য...

কেনাকাটা2 months ago

সরস্বতী পুজো স্পেশাল হলুদ শাড়ির নতুন কালেকশন

খবরঅনলাইন ডেস্ক: সামনেই সরস্বতী পুজো। এই দিন বয়স নির্বিশেষে সবাই হলুদ রঙের পোশাকের প্রতি বেশি আকর্ষিত হয়। তাই হলুদ রঙের...

কেনাকাটা3 months ago

বাসন্তী রঙের পোশাক খুঁজছেন?

খবরঅনলাইন ডেস্ক: সামনেই আসছে সরস্বতী পুজো। সেই দিন হলুদ বা বাসন্তী রঙের পোশাক পরার একটা চল রয়েছে অনেকের মধ্যেই। ওই...

কেনাকাটা3 months ago

ঘরদোরের মেকওভার করতে চান? এগুলি খুবই উপযুক্ত

খবরঅনলাইন ডেস্ক: ঘরদোর সব একঘেয়ে লাগছে? মেকওভার করুন সাধ্যের মধ্যে। নাগালের মধ্যে থাকা কয়েকটি আইটেম রইল অ্যামাজন থেকে। প্রতিবেদন লেখার...

কেনাকাটা3 months ago

সিলিকন প্রোডাক্ট রোজের ব্যবহারের জন্য খুবই সুবিধেজনক

খবরঅনলাইন ডেস্ক: নিত্যপ্রয়োজনীয় বিভিন্ন সামগ্রী এখন সিলিকনের। এগুলির ব্যবহার যেমন সুবিধের তেমনই পরিষ্কার করাও সহজ। তেমনই কয়েকটি কাজের সামগ্রীর খোঁজ...

কেনাকাটা3 months ago

আরও কয়েকটি ব্র্যান্ডেড মেকআপ সামগ্রী ৯৯ টাকার মধ্যে

খবরঅনলাইন ডেস্ক: আজ রইল আরও কয়েকটি ব্র্যান্ডেড মেকআপ সামগ্রী ৯৯ টাকার মধ্যে অ্যামাজন থেকে। প্রতিবেদন লেখার সময় যে দাম ছিল...

কেনাকাটা3 months ago

রান্নাঘরের এই সামগ্রীগুলি কি আপনার সংগ্রহে আছে?

খবরঅনলাইন ডেস্ক: রান্নাঘরে বাসনপত্রের এমন অনেক সুবিধেজনক কালেকশন আছে যেগুলি থাকলে কাজ অনেক সহজ হয়ে যেতে পারে। এমনকি দেখতেও সুন্দর।...

কেনাকাটা3 months ago

৫০% পর্যন্ত ছাড় রয়েছে এই প্যান্ট্রি আইটেমগুলিতে

খবরঅনলাইন ডেস্ক: দৈনন্দিন জীবনের নিত্যপ্রয়োজনীয় জিনিসগুলির মধ্যে বেশ কিছু এখন পাওয়া যাচ্ছে প্রায় ৫০% বা তার বেশি ছাড়ে। তার মধ্যে...

কেনাকাটা3 months ago

ঘরের জন্য কয়েকটি খুবই প্রয়োজনীয় সামগ্রী

খবরঅনলাইন ডেস্ক: নিত্যদিনের প্রয়োজনীয় ও সুবিধাজনক বেশ কয়েকটি সামগ্রীর খোঁজ রইল অ্যামাজন থেকে। প্রতিবেদনটি লেখার সময় যে দাম ছিল তা-ই...

নজরে