কলকাতা: উপকূল এলাকার নিরাপত্তা ও জঙ্গি নাশকতা রুখতে ভারতীয় নৌসেনার হাতিয়ার দু’টি অভিনব সফটওয়্যার ‘ত্রিগুণ’ ও ‘অবগা’। এই দু’টি সফটওয়্যারের ব্যবহার করে গুজরাত উপকূল থেকে পশ্চিমবঙ্গের উপকূল সর্বত্র নজরদারিকে আরও জোরদার করা সম্ভব হয়েছে বলে শনিবার দাবি করেছে নৌবাহিনী।

কী ভাবে  কাজ করে এই দু’টি সফটওয়্যার?

ভারত মহাসাগর, আরবসাগর ও বঙ্গোপসাগরে প্রতিদিন কয়েক হাজার নৌকো, জাহাজ চলাচল করে। এর মধ্যে কোনটি কোথা থেকে যাত্রা শুরু করেছে বা তার গন্তব্যই বা কোথায়, তা সহজে জানা যায় ত্রিগুণ নামে সফটওয়্যার সাহায্যে।

এর মাধ্যমে প্রত্যেকটি জাহাজ বা নৌকা তাদের নিজস্ব এবং নির্ধারিত জলপথ অনুযায়ী যাচ্ছে কি না, তার ওপরও নজর রাখে এই সফটওয়্যার।

নেভাল অফিসার-ইন-চার্জ (পশ্চিমবঙ্গ) কমোডোর সুপ্রভ কুমার দে জানান, যে কোনও নৌকো বা জাহাজের নিজস্ব এআইএস (অটোমেটেড আইডেন্টিফিকেশন সিস্টেম) রয়েছে। যার মাধ্যমে ওই জলযানের সব তথ্য বাহিনীর কাছে মজুত থাকে। বাহিনী ওই জলয়ানের গতিবিধি নজরে রাখে।

এআইএস হল অনেকটাই জলযানের জিপিএস-এর মতো। কোনও কারণে, কোনও জলযান নিজস্ব পথ থেকে বিচ্যুত হলে, বা এআইএস-বিহীন কোনও জলযান খুঁজে পাওয়া গেলে, সঙ্গে সঙ্গে সতর্ক হয় নৌসেনা। ওই যানকে পথিমধ্যেই আটক করা হয়। এক্ষেত্রে তাদের সহায়তা করে উপকূলরক্ষী বাহিনী ও মেরিন পুলিশ।

তবে, অনেক ক্ষেত্রে অন্য দেশের যুদ্ধজাহাজ ইচ্ছাকৃতভাবে তাদের ‘রেডার সিগনেচার’ গোপন করে রাখে। তখন আকাশপথে মেরিটাইম রিকনিসেন্স (এমআর) বা নজরাদারি বিমানের সাহায্যে ওই জাহাজের গতিবিধির ওপর নজর রাখা হয়।

পাশাপাশি, ‘অবগা’ নামে আরেকটি সফটওয়্যারও ব্যবহার করে নৌসেনা। এর মাধ্যমে উপকূলবর্তী অঞ্চলের গোটা তথ্য এক ছাতার তলায় চলে আসে। নৌআধিকারিক জানান, যেমন সুন্দরবন অঞ্চলে কোনও বিশেষ গ্রামে কোনও ঘটনা ঘটে থাকলে, এই বিশেষ সফটওয়্যারের সাহায্য নেওয়া হয়।

সঙ্গে সঙ্গে এই বিশেষ সফটওয়্যার ব্যবহার করে সেখানকার যাবতীয় তথ্য যেমন—বাসিন্দার সংখ্যা, বাড়ির সংখ্যা, থানার তথ্য, পঞ্চায়েত তথ্য, সেখানে যাতায়াতের সমস্ত পথের হদিস এক নিমেষে চলে আসে। শুধু তাই নয়, কী করে ওই জায়গায় দ্রুত পৌঁছনো যায়, সেখানে কী কী প্রাথমিক সাহায্য মিলবে, সেই তথ্যও পেয়ে যায় বাহিনী।

এছাড়াও রাজ্যের বিভিন্ন স্কুলে গিয়ে নৌসেনা যোগ দেওয়ার জন্য ছাত্র-ছাত্রীদের আগ্রহী করে তোলার কর্মসূচি নিয়েছে নৌবাহিনী। ইতিমধ্যে ২৫টি স্কুলে তারা কথা বলেছে। ৪ডিসেম্বর ‘নেভি ডে’। সেই উপলক্ষ্যে মুম্বই থেকে আসা নৌ জাহাজ ছাত্রছাত্রীদের ঘুরে দেখাবার ব্যবস্থা করেছে নৌবাহিনী ।

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here