গুরুতর অসুস্থ হয়ে হাসপাতালে ভর্তি কিংবদন্তি ফুটবলার বলরাম

0
Tulsidas Balaram

কলকাতা: চুণী-পিকে-বলরাম! ভারতীয় ফুটবলের এই সোনালী ত্রয়ীর অন্যতম তুলসীদাস বলরাম গুরুতর অসুস্থ। নানা শারীরিক সমস্যা নিয়ে তিনি গত চার দিন বাইপাসের ধারে অ্যাপোলো হাসপাতালে চিকিৎসাধীন রয়েছেন। ৮৭ বছরের প্রাক্তন ফুটবলারের অবস্থা আপাতত স্থিতিশীল।

অ্যাপোলো হাসপাতালের তরফে বৃহস্পতিবার এক মেডিক্যাল বুলেটিনে বলা হয়েছে, “কিংবদন্তি ফুটবলার তুলসীদাস বলরাম ক্ষুধামান্দ্য, উদরের স্ফীতি এবং ইউরিনারি ট্রাক্টে সংক্রম নিয়ে ২৬ ডিসেম্বর অ্যাপোলো মাল্টিস্পেশালিটি হাসপাতালে ভর্তি হন। সিনিয়র কনসালট্যান্ট ফিজিসিয়ান ডা. শোভন সিনহার নেতৃত্বে এক চিকিৎসকদলের তত্ত্বাবধানে রয়েছেন তিনি।”

বলরামের শারীরিক অবস্থা নিয়ে আরও পরীক্ষানিরীক্ষা করা হচ্ছে বলে বুলেটিনে জানানো হয়েছে। বলরামের চিকিৎসার যাবতীয় খরচ বহন করার দায়িত্ব নিয়েছে রাজ্য সরকার।

বলরামের অসুস্থতার খবর পেয়ে বৃহস্পতিবার ইস্টবেঙ্গল ক্লাবের শীর্ষকর্তা দেবব্রত সরকার দলের কয়েক জন সদস্যকে নিয়ে বলরামকে দেখতে হাসপাতালে যান। এ দিন সন্ধের দিকে রাজ্যের ক্রীড়ামন্ত্রী অরূপ বিশ্বাসও তাঁকে দেখতে গিয়েছিলেন।

ভারতীয় ফুটবলের ইতিহাসে সোনালি ত্রয়ী হলেন চুনী গোস্বামী, পিকে ব্যানার্জি ও বলরাম। তাঁকে সর্বকালের অন্যতম সেরা স্ট্রাইকার হিসাবে গণ্য করা হয়। ১৯৬২ সালের এশিয়াড সোনা জয়ী ভারতীয় ফুটবল দলের অন্যতম নক্ষত্র ছিলেন বলরাম। ওই বছরই তাঁকে অর্জুন পুরস্কারে ভূষিত করা হয়। শারীরিক সমস্যার জন্য পরের বছর মাত্র ২৭ বছর বয়সেই তিনি ফুটবলকে বিদায় জানান। দু’ বারের অলিম্পিয়ান বলরাম এর পর বিএনআর ও কলকাতা মেয়র্স টিমের কোচিং-এর দায়িত্ব নেন।    

আদতে অন্ধ্রপ্রদেশের মানুষ বলরাম। ১৯৩৬ সালে জন্ম সেকেন্দরাবাদের গ্রামে। চরম দারিদ্র্যের সঙ্গে লড়াই করেও ছোট্টবেলা থেকে ধরে রেখেছিলেন তাঁর ফুটবল- স্পৃহাকে। বিভিন্ন স্থানীয় ক্লাবে খেলার পর ১৯৫৬ সালে হায়দরাবাদের হয়ে সন্তোষ ট্রফিতে খেলেন। ওই বছরই মেলবোর্ন অলিম্পিকে ভারতীয় ফুটবল দলে জায়গা পান বলরাম। কলকাতায় ফেরার পরই তাঁর দিকে নজর যায় ইস্টবেঙ্গল দলের। সেই বছরেই চলে আসেন কলকাতায়, যোগ দেন ইস্টবেঙ্গল ক্লাবে। বলরাম সেই থেকে বাংলারই। এখন থাকেন উত্তরপাড়ায় এক ফ্ল্যাটে।

আরও পড়ুন

মাতৃবিয়োগে বাতিল কলকাতা সফর, ভার্চুয়ালি সব কর্মসূচিতে যোগ দিচ্ছেন প্রধানমন্ত্রী

গাড়ি দুর্ঘটনায় জখম ঋষভ পন্থ, রয়েছেন দেহরাদুনের হাসপাতালে  

dailyhunt

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন