metro tunnel

নিজস্ব সংবাদদাতা: অবশেষে শেষ হল প্রতীক্ষা। কাজ তো বটেই।  হাওড়া ময়দান থেকে মহাকরণ পর্যন্ত পৌঁছোল ইস্ট-ওয়েস্ট মেট্রোর টানেল। গঙ্গার নীচ দিয়ে বিছিয়ে থাকা এই সুড়ঙ্গপথ এখন মহাকরণ পর্যন্ত সফল ভাবে যাতায়াতের জন্য তৈরি, জানিয়েছে ইস্ট-ওয়েস্ট মেট্রো।

এ ধরনের যে কোনো নির্মাণেই অবলম্বন করতে হয় নানা সতর্কতা। এখানেও তার ব্যত্যয় ঘটেনি। মহাকরণ যে হেতু একটি হেরিটেজ এলাকা সেই জন্য মহাকরণ থেকে ১০ মিটার দূর দিয়ে এই টানেল তৈরির কাজ চলছিল। ইস্ট-ওয়েস্ট মেট্রোর এই টানেল তৈরির জন্য ব্যস্ত ছিল ইতালির একটি সংস্থা। শহরের ঐতিহ্য যাতে ন্যূনতমও ক্ষতিগ্রস্ত না হয়,  সংস্থাকে এই বিষয়ে আগেই বিশেষ সর্তক করা হয়েছিল। তাই এলাকায় প্রায় ২৪ ঘণ্টা ধরে মনিটরিং করে ইতালির এই সংস্থা। তার পর হয় কাজ। সে সবের পর আজ সকালে এই টানেল মহাকরণ এলাকা অতিক্রম করে।

ইস্ট-ওয়েস্ট মেট্রোর হয়ে কর্মরত ইতালির এই সংস্থার এক মুখপাত্র জানিয়েছেন, একেবারে সফল ভাবে মহাকরণ এলাকায় টানেল তৈরির কাজ শেষ হয়েছে। খুব শীঘ্রই এই এলাকার বাকি কাজও শেষ করা হবে। দ্বিতীয় পর্বের এই এলাকায় টানা ৬ মাস কাজ করা হবে। পাশাপাশি ৬ মাস ধরে টানা মনিটরিংও করা হবে।

স্বাভাবিক ভাবেই কাজের অগ্রগতিতে আনন্দিত ইস্ট-ওয়েস্ট মেট্রো। সংস্থার পক্ষ থেকে জানানো হয়েছে, হেরিটেজ এলাকায় সফল ভাবে পৌঁছেছে মেট্রোর টানেল। আপাতত এই এলাকায় টানা ৬ মাস এখন বিশেষ সর্তকতা অবলম্বন করা হবে।

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here