অলচিকি হরফে লিখে উচ্চ মাধ্যমিকে সাঁওতালিতে প্রথম বাঁকুড়ার দুই ছাত্রী

0
দুই কৃতি ছাত্রী।

নিজস্ব প্রতিনিধি, বাঁকুড়া: অলচিকি হরফে লিখে উচ্চ মাধ্যমিকে প্রথম হলেন বাঁকুড়ার দুই স্কুলছাত্রী। জেলার রাইপুরে চাতরি পণ্ডিত রঘুনাথ মুর্মু আবাসিক বিদ্যালয়ের ছাত্রী অনিমা মুর্মু ও সনকা হেমব্রম। দু’জনেরই প্রাপ্ত নম্বর ৪৪৫।

অনিমার প্রিয় বিষয় সাঁওতালি। এই বিষয়ে তাঁর প্রাপ্ত নম্বর ৯০। ভবিষ্যতে এই বিষয় নিয়ে পড়াশোনা করে গবেষনা করতে চান এই ছাত্রী। পড়াশোনার পাশাপাশি আদিবাসী নাচ এবং ভলিবল খেলা অত্যন্ত পছন্দের অনিমার। প্রতিদিন ছয় সাত ঘন্টা নিয়ম করে পড়াশোনা করতেন তিনি। তাঁর এই ফলের জন্য স্কুলের শিক্ষক শিক্ষিকা এবং বাবা-মায়ের অবদান ভোলার নয়, বলে জানিয়েছেন অনিমা।

আরও পড়ুন মেয়েদের মধ্যে প্রথম সংযুক্তা, জেনে নিন ফলাফলের আরও কিছু তথ্য

amazon

একই স্কুলের সনকা হেমব্রমও অলচিকি হরফে পরীক্ষা দিয়ে উচ্চ মাধ্যমিকে যুগ্মভাবে প্রথম হয়েছেন। সংবাদমাধ্যমের প্রতিনিধিদের কাছ থেকে প্রথম এই খবর পেয়ে আবেগাপ্লুত হয়ে পড়ে এই কৃতি ছাত্রী। স্থানীয় বনশোল গ্রামের মেয়ে সনকারা দুই বোন। ছোটো বোন এবার নবম শ্রেণীতে পড়ছে। বাবা অনিল হেমব্রম দিন মজুরের কাজ করে সংসারের বিপুল খরচ সামলে কোনোরকম ভাবে দুই মেয়ের পড়াশুনা চালিয়ে যাচ্ছেন। নিম্নবিত্ত পরিবার থেকে উঠে আসা এই কৃতি ছাত্রীর প্রিয় বিষয় ভূগোল। দারিদ্রতাকে জয় করে ভবিষ্যতে শিক্ষক হওয়ার স্বপ্ন নিয়েই এখন এগিয়ে যেতে চায় অভাবী ঘরের এই মেধাবী ছাত্রী।

দুই সহপাঠীনির এই সাফল্যে খুশি স্কুলের ছাত্রছাত্রীরা। এই আনন্দে সোমবার স্কুল কর্তৃপক্ষের উদ্যোগে সকলকে মিষ্টি মুখ করানো হয়।

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন