সেপ্টেম্বর শেষের আগেই আরও দুটো শক্তিশালী নিম্নচাপের সম্ভাবনা বঙ্গোপসাগরে

0

কলকাতা: সবে একটা নিম্নচাপের প্রভাব থেকে ধীরে ধীরে মুক্তির পথে এগোচ্ছে কলকাতা এবং পার্শ্ববর্তী অঞ্চল। বৃষ্টির দাপট কমলেও এখনও জলবন্দি কলকাতার একটা বড়ো অংশ। এরই মধ্যে আরও দুটো নিম্নচাপের আশঙ্কা দেখা দিয়েছে বঙ্গোপসাগরে। দুটোই শক্তিশালী হতে পারে। একটি নিম্নচাপের আবার ঘূর্ণিঝড়ে পরিণত হওয়ারও হালকা একটা সম্ভাবনা দেখা দিচ্ছে।

আগামী ২৪ সেপ্টেম্বর, অর্থাৎ শুক্রবার উত্তরপূর্ব বঙ্গোপসাগরে প্রথম নিম্নচাপটি তৈরি হতে পারে। ওই নিম্নচাপটি শক্তি বাড়িয়ে সুস্পষ্ট নিম্নচাপ এমনকি গভীর নিম্নচাপের রূপ নিতে পারে। এর পর সেটি এগিয়ে যাবে ক্রমশ পশ্চিম দিকে।

কলকাতাবাসীর কাছে আশার কথা যে ওই নিম্নচাপটি ওড়িশা দিয়ে স্থলভাগে প্রবেশ করে মধ্য ভারতের দিকে এগিয়ে যাবে। ফলে তার সরাসরি প্রভাব দক্ষিণবঙ্গের ওপরে পড়বে না। তবে ওই নিম্নচাপটির প্রভাবে আগামী সপ্তাহে, ফের একবার ভারী বৃষ্টির কবলে পড়তে পারে রাজ্যের উপকূলবর্তী অঞ্চল। কলকাতায় এই নিম্নচাপের থেকে মূলত হালকা থেকে মাঝারি বৃষ্টি পেতে পারে।

এই নিম্নচাপটি স্থলভাগে ঢুকে গেলে পেছন পেছন আরও একটা নিম্নচাপ তৈরি হতে পারে। ওই নিম্নচাপটি নিয়ে বিশেষ করে চিন্তিত আবহাওয়া বিশেষজ্ঞরা। কারণ সেটি শক্তি বাড়িয়ে অতি গভীর নিম্নচাপের স্তরও পেরিয়ে যেতে পারে।

বেসরকারি আবহাওয়া সংস্থা ওয়েদার আল্টিমা জানাচ্ছে দ্বিতীয় নিম্নচাপটি ঘূর্ণিঝড়ে পরিণত হতে পারে। তবে তার সম্ভাবনা এখনও তুলনামূলক ভাবে কম। যদিও অতি গভীর নিম্নচাপের রূপ সে নেবে, সে ব্যাপারে কার্যত নিশ্চিত সংস্থার কর্ণধার রবীন্দ্র গোয়েঙ্কা। নিম্নচাপটি যদি ঘূর্ণিঝড়ের রূপও নেয়, তা হলেও সে মামুলি ঘূর্ণিঝড়ই থাকবে। হাওয়ার গতিবেগ বড়োজোর ঘণ্টায় ৮০ কিলোমিটারের বেশি উঠবে না।

তবে এখানেও একটা স্বস্তির ব্যাপার হল, ওই নিম্নচাপ তথা ঘূর্ণিঝড়ের সম্ভাব্য আঘাত হানার জায়গা উত্তর ওড়িশা, পশ্চিমবঙ্গ নয়। সে ক্ষেত্রেও খুব সাংঘাতিক কিছু প্রভাব হয়তো এড়িয়ে যেতে পারে দক্ষিণবঙ্গ।

উল্লেখযোগ্য আরও কিছু খবর পড়তে পারেন  

সংক্রমণ নেমে এল ২৬ হাজারের ঘরে, কেরলে বাইরে সাড়ে ১০ হাজার

তেজ কিছুটা কমলেও বৃষ্টি চলছেই, এখনও জলবন্দি অধিকাংশ কলকাতা

পদ থেকে অপসারণের পর দিলীপ ঘোষকে মৃদু খোঁচা দিতে ছাড়লেন না বিজেপিত্যাগী বাবুল সুপ্রিয়

‘দলকে শক্তিশালী করাই লক্ষ্য’, বিজেপির রাজ্য সভাপতির দায়িত্ব নিয়েই বললেন সুকান্ত মজুমদার

বিজেপি রাজ্য সভাপতি পদ থেকে সরিয়ে দিলীপ ঘোষকে নিয়ে যাওয়া হল কেন্দ্রীয় নেতৃত্বে

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন