উচ্চ প্রাথমিকে শিক্ষক নিয়োগ মামলায় নয়া জট, আগামী সপ্তাহে শুনানি হাইকোর্টের ডিভিশন বেঞ্চে

0
কলকাতা হাইকোর্ট
কলকাতা হাইকোর্ট। প্রতীকী ছবি: ইন্ডিয়ান এক্সপ্রেস থেকে

খবর অনলাইন ডেস্ক: উচ্চ প্রাথমিকে শিক্ষক নিয়োগ প্রক্রিয়াকে কেন্দ্র করে ফের আইনি জটিলতা তৈরি হল রাজ্যে। নিয়োগের ইন্টারভিউয়ের তালিকা নিয়ে হাইকোর্টের সিঙ্গল বেঞ্চের রায়কে চ্যালেঞ্জ করে ডিভিশন বেঞ্চের দ্বারস্থ হয়েছিলেন চাকরিপ্রার্থীদের একাংশ। বিচারপতিরা জানিয়েছেন, আগামী ২০ জুলাই (মঙ্গলবার) সেই মামলার শুনানি হবে।

গত শুক্রবার স্কুল সার্ভিস কমিশনকে দ্রুত শিক্ষক নিয়োগের নির্দেশ দিয়েছিল হাইকোর্টের সিঙ্গল বেঞ্চ। সেই রায়কে চ্যালেঞ্জ করেই আদালতের ভিডিশন বেঞ্চে যায় চাকরিপ্রার্থীদের একাংশ। ওই মামলার শুনানি ছিল মঙ্গলবার।

এ দিন হাইকোর্টের বিচারপতি সুব্রত তালুকদার এবং বিচারপতি সৌগত ভট্টাচার্যের ডিভিশন বেঞ্চ জানায়, নিয়োগ সংক্রান্ত সব অভিযোগ খতিয়ে দেখা হবে। একই সঙ্গে বিচারপতিরা জানিয়ে দেন, আগামী মঙ্গলবার সকাল ১১টা থেকে এই মামলার শুনানি শুরু হবে।

৩০ জুন বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায় নির্দেশ দেন, বিষয়ভিত্তিক নম্বর উল্লেখ করে ইন্টারভিউ তালিকা প্রকাশ করতে হবে কমিশনকে। সেই মতো ৮ জুলাই নতুন করে ইন্টারভিউ তালিকা প্রকাশ করে এসএসসি। ৯ জুলাই বিচারপতি গঙ্গোপাধ্যায় নতুন তালিকায় সন্তোষ প্রকাশ করে দ্রুত নিয়োগের নির্দেশ দেন। তিনি বলেছিলেন, “৫ বছর ধরে নিয়োগ প্রক্রিয়া সম্পন্ন হয়নি। আমি চাই না নিয়োগে আরও দেরি হোক”।

একই সঙ্গে সিঙ্গল বেঞ্চ জানায়, তালিকায় কোনো ভুল থাকলে তা প্রার্থীরা কমিশনকে জানাতে পারবেন। সেই অনুযায়ী তৎক্ষণাৎ ব্যবস্থা নেবে কমিশন। অভিযোগ খতিয়ে দেখতে হবে সচিব পর্যায়ের আধিকারিককে। তাতেও সন্তুষ্ট না হলে আদালতের রাস্তা খোলা থাকছে। তবে অযোগ্যরা অযথা হয়রানি করলে জরিমানা করবে কমিশন। এ ব্যাপারে কোনো অভিযোগ থাকলে ২ সপ্তাহের মধ্যে তা দায়ের করতে হবে। অভিযোগ পাওয়ার ১২ সপ্তাহের মধ্যে নিষ্পত্তি করতে হবে কমিশনকে।

আদালতের নির্দেশ মতোই লিখিত আকারে নিজেদের অভিযোগ জমা দিচ্ছেন চাকরিপ্রার্থীদের একাংশ। এরই মধ্যে সেই রায়কে চ্যালেঞ্জ করে এ বার আদালতের ভিডিশন বেঞ্চে গেল মামলা।

আরও পড়তে পারেন: উচ্চ প্রাথমিকে নিয়োগে ফের জট, রায়কে চ্যালেঞ্জ করে হাইকোর্টের ডিভিশন বেঞ্চে মামলা

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন