রাজ্যে পৌঁছাল দ্রুত গতির বন্দে ভারত এক্সপ্রেস! ছুটবে হাওড়া-নিউ জলপাইগুড়ি, জানুন সম্ভাব্য সময়সারণী

0

কলকাতা: রবিবার হাওড়ায় এসে পৌঁছেছে দুরন্ত গতির বন্দে ভারত এক্সপ্রেস। তা আপাতত রয়েছে লিলুয়ায় সর্টিং ইয়ার্ডে। রেল সূত্রে খবর, হাওড়া থেকে নিউ জলপাইগুড়ি স্টেশন পর্যন্ত চলবে এই দ্রুত গতির এক্সপ্রেস।

জানা গিয়েছে, আগামী ৩০ ডিসেম্বর রাজ্যে প্রথম যাত্রা শুরু করবে এই ট্রেন। তার উদ্বোধন করার কথা প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর। এই ট্রেনে শতাব্দী এক্সপ্রেসের থেকেও কম সময়ে নিউ জলপাইগুড়ি পৌঁছনো যাবে। তবে ভাড়া গুনতে হবে বেশি।

রাজ্যের ক্ষেত্রে এই ট্রেনটি প্রথম হলেও সারা দেশে এটা ষষ্ঠ বন্দে ভারত এক্সপ্রেস। ভারতের রেল ব্যবস্থায় এক যুগান্তকারী নজির এই এক্সপ্রেস। প্রযুক্তিগত দিক থেকে শুরু করে যাত্রী স্বাচ্ছন্দ, সবদিক থেকেই বিশ্বের আধুনিক ট্রেনগুলিকে প্রতিযোগিতায় ফেলতে পারে বন্দে ভারত এক্সপ্রেস। এই ট্রেনের গতি ঘণ্টায় ১৮০ কিলোমিটার পর্যন্ত।

এ দিন দুপুরে ট্রেনটিকে দেখার জন্য লিলুয়া সার্টিং ইয়ার্ডে চলে আসেন হাওড়ার ডিআরএম মণীশ জৈন-সহ পূর্ব রেলের উচ্চপদস্থ আধিকারিকরা। সবকিছু খোঁজ খবর নেন ইঞ্জিনিয়ারদের কাছ থেকে। ট্রেনটির যাত্রাশুরুর আগে সেটিকে ভাল ভাবে পরীক্ষা করা হবে বলে জানা গিয়েছে।

নীল-সাদা রঙের এই অত্যাধুনিক দ্রুত গতির ট্রেনটি সপ্তাহে ৬ দিন হাওড়া থেকে নিউ জলপাইগুড়ি যাওয়া-আসা করবে। সম্ভাব্য সূচি অনুযায়ী, হাওড়া থেকে সকাল ৫টা ৫০ মিনিটে ছেড়ে সকাল ১০টা ৪৫ মিনিটে মালদহ টাউন পৌঁছবে ট্রেনটি। সেখান থেকে ট্রেনটি ছাড়বে সকাল ১০টা ৫০ মিনিটে, নিউ জলপাইগুড়ি পৌঁছবে দুপুর ১টা ৫০ মিনিটে।

ফিরতি ট্রেন দুপুর ২টো ৫০ মিনিটে ছাড়বে নিউ জলপাইগুড়ি থেকে। মালদহ টাউন পৌঁছবে বিকেল ৫টা ৫৫ মিনিটে। হাওড়া পৌঁছবে রাত ১০টা ৫০ মিনিটে। অর্থাৎ কলকাতা থেকে শিলিগুড়ি পৌঁছতে এখন সময় লাগবে ৮ ঘণ্টা। যা এখন লাগে প্রায় ১২ ঘণ্টা। তবে বোলপুরের সূচি এখনো জানানো হয়নি।

আরও পড়ুন: ৩১ মার্চের মধ্যে আধারের সঙ্গে লিঙ্ক না করলে নিষ্ক্রিয় হবে প্যান, জানুন পদ্ধতি

dailyhunt

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন