বিক্ষোভের ‘আগুন’ পশ্চিমবঙ্গেও!

0
ছবিতে (বাঁ দিক থেকে) উলুবেড়িয়া এবং বেলডাঙা স্টেশন

ওয়েবডেস্ক: নাগরিকত্ব (সংশোধনী) আইন ২০১৯-এর প্রতিবাদে শুক্রবার কলকাতা-সহ পশ্চিমবঙ্গের জেলায় জেলায় চলল বিক্ষোভ প্রদর্শন। কোথাও কোথাও বিক্ষোভকে কেন্দ্র করে সহিংস পথ ধরতেও দেখা গেল প্রতিবাদকারীদের।

এ দিন মধ্য কলকাতার ওয়েলিংটন মোড়ে রাস্তা অবরোধ করে একটি ধর্মীয় সংগঠন। লেনিন সরণি এবং ওয়েলিংটন মোড়ের সংযোগস্থল ২.২০টা থেকে ৩টে পর্যন্ত অবরুদ্ধ হয়ে পড়ে।

অন্য দিকে পার্ক সার্কাস সেভেন পয়েন্টেও পথ অবরোধ করা হয়। আড়াইটা থেকে ৩টে পর্যন্ত পথ অবরোধের জেরে ব্যাহত হয় যান চলাচল।

পাশাপাশি বীরভূমের নলহাটি, মুর্শিদাবাদের রঘুনাথগঞ্জে টায়ার জ্বালিয়ে বিক্ষোভ দেখান প্রতিবাদকারীরা। মুর্শিদাবাদের বেলডাঙা স্টেশনে ভাঙচুর চালানোর অভিযোগ উঠেছে বিক্ষোক্ষকারীদের বিরুদ্ধে। রেল লাইনের ওপর আগুন ধরিয়ে দেওয়া হয়। ৩৪ নম্বর জাতীয় সড়কে বিক্ষোভের জেরে বন্ধ হয় যান চলাচল।

উলুবেড়িয়া স্টেশনও বিক্ষোভে উত্তপ্ত হয়ে ওঠে। সেখানে রেল অবরোধ করা হয়। এর ফলে হাওড়া-খড়গপুর শাখায় ট্রেন চলাচল বন্ধ। লালগোলা-কৃষ্ণনগর রেল বন্ধ করে দেওয়া হয়। স্বাভাবিক ভাবেই বিভিন্ন স্টেশনে দাড়িয়ে পড়ে দূরপাল্লার অসংখ্য ট্রেন। দাঁড়িয়ে পড়ে কুরলা, ইস্টকোস্ট, ধৌলি, কান্ডারি, মুম্বই, করমণ্ডল এক্সপ্রেস।

শান্তি ও সম্প্রীতি বজায় রাখার আবেদন জানিয়েছেন বিশিষ্টজনেরা। রাজ্যপাল জগদীপ ধানখড় আবেদন জানিয়েছেন, “দেশের আইনের প্রতি সম্মান বজায় রাখুন। নাগরিকত্ব সংশোধনী বিল এখন আইন। শান্তি বজায় রাখুন”।

অন্য দিকে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় বলেছেন, “প্রতিবাদ করুন গণতান্ত্রিক উপায়ে”।

এডিজি আইনশৃঙ্খলা জানিয়েছেন, “উলুবেড়িয়া এবং বেলডাঙার পরিস্থিতি শান্ত হচ্ছে”।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.