Connect with us

ফিরে দেখা ২০১৮

ফিরে দেখা ২০১৮: পশ্চিমবঙ্গের গুরুত্বপূর্ণ ঘটনাবলি

ওয়েবডেস্ক: ২০১৮ শেষ লগ্নে এসে গিয়েছে। এই মুহূর্তে আমরা দেখে নিই রাজ্যে ঘটে যাওয়া এমন কিছু ঘটনা যা মানুষদের মধ্যে ব্যাপক প্রভাব ফেলেছিল। চণ্ডী লাহিড়ীর জিবনাবসান চলে গেলেন প্রবাদপ্রতিম ব্যঙ্গচিত্রশিল্পী চণ্ডী লাহিড়ী। ১৮ জানুয়ারি দুপুরে আরজি কর হাসপাতালে তিনি শেষ নিশ্বাস ত্যাগ করেন। বিগত কয়েক দশক ধরে চণ্ডীবাবু তাঁর আঁকা কার্টুনের মাধ্যমে বিভিন্ন সামাজিক সমস্যা […]

Published

on

howrah bridge

ওয়েবডেস্ক: ২০১৮ শেষ লগ্নে এসে গিয়েছে। এই মুহূর্তে আমরা দেখে নিই রাজ্যে ঘটে যাওয়া এমন কিছু ঘটনা যা মানুষদের মধ্যে ব্যাপক প্রভাব ফেলেছিল।

chandi lahiri

ছবি সৌজন্যে ইন্ডিয়া টিভি।

Loading videos...
চণ্ডী লাহিড়ীর জিবনাবসান

চলে গেলেন প্রবাদপ্রতিম ব্যঙ্গচিত্রশিল্পী চণ্ডী লাহিড়ী। ১৮ জানুয়ারি দুপুরে আরজি কর হাসপাতালে তিনি শেষ নিশ্বাস ত্যাগ করেন। বিগত কয়েক দশক ধরে চণ্ডীবাবু তাঁর আঁকা কার্টুনের মাধ্যমে বিভিন্ন সামাজিক সমস্যা ও রাজনৈতিক ঘটনা প্রবাহকে নিখুঁত ভাবে তুলে ধরেছেন। যা এক কথায় অনবদ্য এবং অপ্রতিরোধ্য। এ ছাড়া তাঁর ব্যঙ্গধর্মী রচনাও আকৃষ্ট করেছে পাঠক মহলকে। তাঁর প্রয়াণে বাংলার ব্যঙ্গচিত্র জগতে একটি অধ্যায়ের সমাপ্তি ঘটল। চণ্ডীবাবু সাংবাদিক হিসাবে কর্মজীবন শুরু করেন ১৯৫২ সালে। তার প্রায় ন’ বছর পর শুরু হয় তাঁর ব্যঙ্গচিত্র আঁকা। সাংবাদিকতার জীবনে তিনি আনন্দবাজার গোষ্ঠীর ইংরাজি দৈনিক হিন্দুস্থান স্ট্যান্ডার্ড, আনন্দবাজার পত্রিকায় কার্টুন আঁকতেন। আনন্দবাজার পত্রিকায় প্রকাশিত ‘তির্যক’ পাঠক সাধারণের মধ্যে ব্যাপক জনপ্রিয়তা লাভ করেছিল।

মুর্শিদাবাদে ভয়াবহ বাস দুর্ঘটনা

২৯ জানুয়ারি ভোরে মুর্শিদাবাদে ভয়াবহ বাস দুর্ঘটনায় প্রাণ হারালেন কমপক্ষে ৪৩ জন। আহত হলেন অসংখ্য। মুর্শিদাবাদের দৌলতাবাদের কাছে সেতুর রেলিং ভেঙে ভৈরব নদীতে পড়ে যায় করিমপুর থেকে মালদহগামী উত্তরবঙ্গ পরিবহণ নিগমের একটি বাস। দু’দিন ধরে উদ্ধারকাজ চলার পরে, উদ্ধার হয় ৪৩টি মৃতদেহ। অক্টোবরে আরও একটা বাস দুর্ঘটনা ঘটে রাজ্যে। আরামবাগের চাঁপাডাঙার কাছে নয়ানজুলিতে পড়ে যায় চাঁপাডাঙা-বনহুগলি রুটের একটি বাস। ঘটনায় মৃত্যু হয় পাঁচ জনের।

রানিগঞ্জে সাম্প্রদায়িক অশান্তি এবং ইমামের শান্তির বার্তা
imam of asansol

ছবি সৌজন্যে দৈনিক ইত্তেফাক।

“আমার ছেলের মৃত্যুর বদলা যদি নেওয়া হয়, এবং সেটা করতে গিয়ে যদি একটা হিন্দুর গায়েও হাত লাগে, আমি সঙ্গে সঙ্গে আসানসোল ছেড়ে চলে যাব।” আসানসোলের নুরানি মসজিদের ইমাম মৌলানা ইমদাদুল রশিদির এই কথাগুলোর পরেই শান্ত হয়ে গেল পরিস্থিতি। কিছুক্ষণ আগে পর্যন্ত বদলা নেওয়ার জন্য যারা ফুসছিল, হঠাৎ করে সবাই চুপ। মার্চের শেষ সপ্তাহে কয়েক দিন ধরে রানিগঞ্জ-আসানসোলে চলা সাম্প্রদায়িক অশান্তির শেষে শান্তির বাতাবরণ। রামনবমীর মিছিলকে কেন্দ্র করে গোষ্ঠী সংঘর্ষ বাঁধে রানিগঞ্জে। এর পর সেটি ছড়িয়ে পড়ে আসানসোলেও। ঘটনায় বেশ কয়েক জনের মৃত্যুও হয়। কিন্তু সব থেকে চাঞ্চল্য ফেলে দেয় মৌলানার নিজের ছেলের মৃত্যু। নিজের ছেলেকে হারিয়েও শান্তির বার্তা দেন তিনি। তিনি সেই উদ্যোগ না নিলে অঞ্চলের অগ্নিগর্ভ পরিস্থিতি আরও কিছু দিন বহাল থাকত।

দানব কালবৈশাখীর তাণ্ডব কলকাতায়

১৭ এপ্রিল মাত্র দু’মিনিটের কালবৈশাখী। তাতেই লণ্ডভণ্ড হয়ে গেল কলকাতা এবং পার্শ্ববর্তী অঞ্চল। মৃত্যু হল প্রায় ১৫ জনের। ঝড়ের গতিবেগ ছিল ঘণ্টায় ১২০ কিমির কাছাকাছি। এই ঝড়ের কাছে হার মেনেছিল আয়লাও। ঝড়ের তাণ্ডব দেখে বিস্মিত আবহাওয়া বিশেষজ্ঞরাও। ঘূর্ণিঝড়ের দাপট এতটা থাকলেও, কালবৈশাখীতে এ রকম মৃত্যুলীলা বিশেষ দেখা যায় না।

অশোক মিত্রের প্রয়াণ

তাঁর সবটুকু এ বার থেকে রয়ে যাবে কেবল আত্মজীবনীর পাতায়, প্রিয়জনদের মনে। এক দিকে যখন মে দিবসে বামপন্থার অবক্ষয় নিয়ে চিন্তিত রাজ্য তথা পৃথিবী, ঠিক সেই সময়েই জীবনের আপিলা-চাপিলা শেষ করে প্রয়াত হলেন কিংবদন্তি বামপন্থী লেখক, নেতা ও রাজ্যের প্রাক্তন অর্থমন্ত্রী অশোক মিত্র। অনেক দিন ধরেই বার্ধক্যজনিত সমস্যায় কষ্ট পাচ্ছিলেন তিনি। মে দিবসের সকালে তিনি শেষ নিশ্বাস ত্যাগ করেন।তাঁর বয়স হয়েছিল ৯০ বছর। আজীবন বামপন্থার সঙ্গে নিজেকে ব্যাপৃত রেখেছিলেন শ্রীমিত্র। নানা সংগ্রাম, জীবনের নানা বাঁক পেরিয়ে আসা এবং তার সঙ্গেই কলম ধরাও!অশোক মিত্রর বিখ্যাত বইগুলোর মধ্যে রীতিমতো জনপ্রিয় হয়ে আছে তাঁর আত্মজীবনী ‘আপিলা-চাপিলা’। প্রাবন্ধিক হিসাবেও শ্রীমিত্রের মুনশিয়ানার বিস্তার ঘটেছে নানা লেখায়।

রক্তাক্ত পঞ্চায়েত নির্বাচনে তৃণমূলের জয়জয়কার

মে মাসে পঞ্চায়েত নির্বাচনকে কেন্দ্র করে রক্তাক্ত হল পশ্চিমবঙ্গ। সব রাজনৈতিক দলের কর্মী-সমর্থক, বুথকর্মী, সাধারণ মানুষ মিলিয়ে নিহত হলেন অন্তত ১৬ জন। এই নির্বাচনে আবার একাধিপত্য দেখাল শাসক তৃণমূল। জেলা পরিষদের সব আসনই কার্যত বিরোধীশূন্য। তবে গ্রাম পঞ্চায়েত এবং পঞ্চায়েত সমিতিতে বেশ ভালো ফল করে রাজ্যের দু’নম্বরে উঠে এল বিজেপি।

চলে গেলেন সোমনাথ চট্টোপাধ্যায়

বিশিষ্ট প্রবীণ রাজনীতিবিদ, আইনজীবী ও লোকসভার প্রাক্তন অধ্যক্ষ সোমনাথ চট্টোপাধ্যায় প্রয়াত হলেন ১৩ আগস্ট সকালে। প্রাক্তন এই সিপিআইএম নেতার বয়স হয়েছিল ৮৯ বছর। দেশের রাজনীতিতে সোমনাথ চট্টোপাধ্যায় ছিলেন এক বিরাট ব্যক্তিত্ব। সংসদীয় রাজনীতিতে তিনি ছিলেন এক বলিষ্ঠ কন্ঠ।

ভেঙে পড়ল মাঝেরহাট সেতু
collapsed majherhat bridge

ছবি সৌজন্যে দ্য ইন্ডিয়ান এক্সপ্রেস বেঙ্গলি।

পোস্তার স্মৃতি ফিরল মাঝেরহাটে। ৪ সেপ্টেম্বর ব্যস্ত দুপুরে ভেঙে পড়ল মাঝেরহাট সেতু। তবে সেতুর নীচে বেশি মানুষ না থাকার মৃতের সংখ্যা তুলনামূলক ভাবে কম। ঘটনায় মৃত্যু হয় চার জনের। কিন্তু সেতু ভেঙে রাস্তা বন্ধ হয়ে যাওয়ায় কলকাতার সঙ্গে কার্যত বিচ্ছিন্ন হয়ে যায় বেহালা-সহ শহরের দক্ষিণ শহরতলির এক বিস্তীর্ণ অংশ।

বাগড়ি মার্কেটে আগুন

১৬ সেপ্টেম্বর ভয়াবহ আগুন লাগে বড়োবাজারের বাগরি মার্কেটে। তিন চার দিন ধরে জ্বলতে থাকে এই আগুন। এই ঘটনায় কোনো হতাহতের ঘটনা না ঘটলেও আগুনে ভস্মীভূত হয়ে যায় প্রায় ৭৫ শতাংশ দোকান। পুজোর আগে মাথায় হাত ব্যবসায়ীদের। দমকলকর্মীদের নিরন্তর চেষ্টায় আয়ত্তে আসে আগুন। তবে সেই ঘটনা থেকে এখনও বন্ধ বাগড়ি মার্কেট।

নাগেরবাজার বিস্ফোরণ

গান্ধী জয়ন্তীর দিন বিস্ফোরণ হল দমদমের নাগেরবাজারে। এই ঘটনায় মৃত্যু হয় দু’জনের। ঘটনায় তীব্র চাঞ্চল্য ছড়ায়। তবে এই ঘটনায় দায়ী কে সেটা এখনও জানা যায়নি।

পঙ্কজ বন্দ্যোপাধ্যায় প্রয়াত

২৬ অক্টোবর মারা গেলেন তৃণমূলের বর্ষীয়ান নেতা পঙ্কজ বন্দ্যোপাধ্যায়। দীর্ঘ রোগভোগের পর কলকাতার একটি বেসরকারি হাসপাতালে তাঁর মৃত্যু হয়। তবে তাঁর মৃত্যু নিয়ে বড়োসড়ো একটি বিভ্রান্তিও তৈরি হয়। প্রথমে হাসপাতাল থেকে পঙ্কজবাবুকে মৃত বলে ঘোষণা করার পরে তাঁর দেহ বাড়িতে নিয়ে আসা হলে দেখা যায়, হৃদযন্ত্র চলছে। সঙ্গে সঙ্গে তাঁকে অন্য একটি বেসরকারি হাসপাতালে নিয়ে যাওয়া হয়। তবে পঙ্কজবাবুকে বাঁচানো যায়নি।

শোভনের পদত্যাগ, মেয়র ফিরহাদ

২১ নভেম্বর কলকাতা মহানগরের মেয়রের পদ ছাড়লেন শোভন চট্টোপাধ্যায়। স্ত্রী রত্না চট্টোপাধ্যায়ের সঙ্গে বিবাহবিচ্ছেদের ঝামেলা এবং বৈশাখী বন্দ্যোপাধ্যায়ের জন্য ‘অবৈধ’ সম্পর্কের জন্য গদি ছাড়তে বলা হল তাঁকে। আগের দিন ছেড়েছেন দমকল দফতরের মন্ত্রিত্বও। শোভনের বদলে কলকাতার মেয়র হলেন ফিরহাদ হাকিম। ৩ ডিসেম্বর তিনি মেয়র পদে অধিষ্ঠিত হন।

বিষমদ থেকে শবর, জারি মৃত্যুমিছিল
Special grant for shabar community

শবরদের জন্য বিশেষ পরিষেবা।

নভেম্বরের ঘটনা। ২৮ নভেম্বর বিষমদ খেয়ে শান্তিপুরে মৃত্যু হল ১২ জনের। অন্য দিকে সংবাদ শিরোনামে এল ঝাড়গ্রামের শবর-মৃত্যু। নভেম্বরের গোড়ায় ৭ জন শবর সম্প্রদায়ের মানুষের মৃত্যু নিয়ে তোলপাড় হল রাজ্য। বিরোধীদের দাবি, অনাহারে মৃত্যু হয়েছে এই শবরদের। যদি রাজ্য সরকারের দাবি, অনাহার নয়, অতিরিক্ত মদ্যপান করেই মৃত্যু হয়েছে তাদের। মদ্যপানের জন্যই শান্তিপুরও মুখ পোড়াল রাজ্য সরকারের। যদিও শান্তিপুরের ঘটনার পরেই নড়েচড়ে বসে প্রশাসন। রাজ্যের বিভিন্ন জায়গায় অভিযান চালিয়ে ভাঙা হয় চোলাইয়ের ঠেক।

কবি নীরেন্দ্রনাথ চক্রবর্তী প্রয়াত

মারা গেলেন কবি নীরেন্দ্রনাথ চক্রবর্তী। ‘কলকাতার যিশু’ চলে গেলেন বড়োদিনে। ২৫ ডিসেম্বর দুপুর ১২:২৫ নাগাদ শহরের একটি বেসরকারি হাসপাতালে শেষ নিশ্বাস ত্যাগ করেন তিনি। মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিল ৯৪ বছর। ১৯২৪ সালের ১৯ অক্টোবর জন্মেছিলেন কবি। পঞ্চাশের দশকে তাঁর লেখনি সাড়া ফেলে দিয়েছিল দুই বাংলাতেই। ১৯৭৪ সালে ‘উলঙ্গ রাজা’ কাব্যগ্রন্থের জন্য সাহিত্য অকাদেমি পুরস্কার পেয়েছিলেন তিনি। কলকাতা বিশ্ববিদ্যালয়ের তরফে তাঁকে সাম্মানিক ডক্টরেট সম্মান দেওয়া হয়।

হায়দার আজিজ শফির প্রয়াণ

১২ ডিসেম্বর প্রয়াত হলেন পশ্চিমবঙ্গ বিধানসভার ডেপুটি স্পিকার হায়দার আজিজ শফি। সকালে বাড়ি থেকে বিধানসভায় যাওয়ার জন্য প্রস্তুত হওয়ার সময় নিজের বাসভবনে হঠাৎ অসুস্থ বোধ করেন। তাঁকে বিধাননগরের একটি বেসরকারি হাসপাতালে নিয়ে যাওয়া হয়। সেখানেই তাঁর মৃত্যু হয়। বয়স হয়েছিল ৭৩। হায়দার আজিজ শফি পেশাগত জীবনে ছিলেন দুঁদে আইপিএস অফিসার। বহু গুরুত্বপূর্ণ দায়িত্ব সামলেছেন কর্মজীবনে। দক্ষ প্রশাসক হিসাবে খ্যাতি ছিল শফির। সফল চাকরিজীবন থেকে অবসর নেওয়ার পর যোগ দেন তৃণমূল কংগ্রেসে। বিধায়ক নির্বাচিত হন হাওড়ার উলুবেড়িয়া (পূর্ব) কেন্দ্র থেকে। মমতা বন্দোপাধ্যায়ের মন্ত্রিসভায় মন্ত্রিত্বের দায়িত্বও দক্ষতার সঙ্গে সামলেছেন বেশ কয়েক বছর।

নিরুপম সেনের জীবনাবসান

প্রয়াত রাজ্যের প্রাক্তন শিল্পমন্ত্রী তথা সিপিএম নেতা নিরুপম সেন। দীর্ঘ রোগভোগের পরে ২৪ ডিসেম্বর সকালে শেষ নিশ্বাস ত্যাগ করেন তিনি। তাঁর বয়স হয়েছিল ৭২ বছর।উল্লেখ্য, ২০০৬ থেকে ২০১১, বামফ্রন্টের রাজত্বকালের শেষ পাঁচ বছর, নিরুপমবাবুকে কেন্দ্র করেই নতুন শিল্পনীতির দিকে ঝুঁকতে থাকে রাজ্যে। সিঙ্গুর, নন্দীগ্রাম, নয়াচরে শিল্প আনার পরিকল্পনা তাঁকে ঘিরেই বাস্তবায়নের চেষ্টা হয়।

কলকাতা মেট্রোয় আগুন আতঙ্ক, অসুস্থ ৪৬

২৭ ডিসেম্বর বিকেল সাড়ে পাঁচটা নাগাদ ময়দান স্টেশনের কাছে দমদমগামী মেট্রোর এসি কামরায় ধোঁয়া বেরতে দেখে আগুন আতঙ্কে শুরু হয় হুড়োহুড়ি। ধোঁয়া এবং হুড়োহুড়িতে অসুস্থ এবং আহত হয়ে এসএসকেএম হাসাপাতালে ভরতি হতে হয় ৪৬ জন যাত্রীকে। মেট্রোর নিরাপত্তা ব্যবস্থাকে বড়োসড়ো প্রশ্নের মুখে দাঁড় করিয়ে দেয় এই ভয়ঙ্কর ঘটনা। যাত্রীদের অভিযোগ, এমার্জেন্সি নম্বরে ফোন করেও কোনো সহযোগিতা মেলেনি। যদি মেট্রো কর্তৃপক্ষের দাবি, তাঁরা যথাসময়ে পর্যাপ্ত ব্যবস্থা নিয়েছেন বলেই বড়ো দুর্ঘটনা এড়ানো গিয়েছে।

 

দেশ

ফিরে দেখা ২০১৮: ভারতের গুরুত্বপূর্ণ ঘটনাবলি

ওয়েবডেস্ক: ২০১৮ শেষ লগ্নে এসে গিয়েছে। এই মুহূর্তে আমরা দেখে নিই দেশে ঘটে যাওয়া এমন কিছু ঘটনা যা মানুষদের মধ্যে ব্যাপক প্রভাব ফেলেছিল। অসমের নাগরিকপঞ্জি (এনআরসি) Loading videos… বছরের প্রথম দিন থেকেই ‘এনআরসি’ বা ন্যাশনাল রেজিস্টার অফ সিটিজেনস নিয়ে উত্তপ্ত অসম-সহ গোটা দেশ। ৩১ ডিসেম্বর, ২০১৭ মধ্যরাতে এই খসড়া প্রকাশ করেন ভারতের রেজিস্ট্রার জেনারেল শৈলেশ। […]

Published

on

ওয়েবডেস্ক: ২০১৮ শেষ লগ্নে এসে গিয়েছে। এই মুহূর্তে আমরা দেখে নিই দেশে ঘটে যাওয়া এমন কিছু ঘটনা যা মানুষদের মধ্যে ব্যাপক প্রভাব ফেলেছিল।

অসমের নাগরিকপঞ্জি (এনআরসি)


NRC

Loading videos...

বছরের প্রথম দিন থেকেই ‘এনআরসি’ বা ন্যাশনাল রেজিস্টার অফ সিটিজেনস নিয়ে উত্তপ্ত অসম-সহ গোটা দেশ। ৩১ ডিসেম্বর, ২০১৭ মধ্যরাতে এই খসড়া প্রকাশ করেন ভারতের রেজিস্ট্রার জেনারেল শৈলেশ। প্রথম খসড়ায় রাজ্যের ৩.২৯ কোটি নাগরিকের মধ্যে ১.৯ কোটিকে বৈধ বলে ঘোষণা করা হয়। ৩০ জুলাই প্রকাশিত অসমের বহু চর্চিত নাগরিকপঞ্জির খসড়া থেকে বাদ পড়েছে ৪০ লক্ষ মানুষের নাম।

পলাতক নীরব মোদী-চোকসি


nirav modi and mehul choksi

১ জানুয়ারি মুম্বই থেকে পালিয়ে নীরব মোদী প্রথম সংযুক্ত আরব আমিরশাহিতে যান। পিএনবি আর্থিক প্রতারণা কাণ্ডে অভিযুক্ত মোদী ও মেহুল চোকসি। ফেব্রুয়ারিতে যখন মোদীর একাধিক সম্পত্তি বাজেয়াপ্ত করা হচ্ছিল তখনই চুপিসারে হংকং ছাড়েন তিনি। যুক্তরাষ্ট্রে যাওয়ার আগে অন্তত এক মাস তিনি লন্ডনে ছিলেন বলেও জানা যায়।

ত্রিপুরায় বাম-পতন, বিপ্লব-উত্থান


biplab deb oath taking

দীর্ঘ ২৫ বছরের বাম শাসনের অবসান ত্রিপুরায়। রাজ্যের ৫৯ আসনে ভোটগ্রহণ হয় ১৮ ফেব্রুয়ারি। ফল ঘোষণা ৩ মার্চ। ৪৪‌টি আসনে জিতে বিজেপি-আইপিএফটি জোটের মুখ্যমন্ত্রী হন বিপ্লবকুমার দেব। পশ্চিমবঙ্গের পর ত্রিপুরা হাতছাড়া হওয়ায় দেশের একমাত্র রাজ্য কেরলে টিকে রইল বাম শাসন।

খাদে স্কুল বাস, মৃত ৩০


nurpur chamba bus accidents

৯ এপ্রিল সন্ধ্যায় নুরপুর-চাম্বা সড়কে খাদে বাস পড়ে ২৭ স্কুলপড়ুয়া-সহ ৩০ জনের মৃত্যু। মৃত শিশুরা সবাই রাম সিং পাঠানিয়া মেমোরিয়াল স্কুলের ছাত্রছাত্রী। মোট ৪৫ জন যাত্রীকে নিয়ে যাচ্ছিল এই স্কুল বাসটি স্কুলপড়ুয়া ছাড়াও বাসে ছিলেন শিক্ষক-শিক্ষিকা এবং অন্য কর্মীরা।

তাজমহলের মিনারভঙ্গ


Taj Mahal

১২ এপ্রিল প্রবল ঝড়ের প্রভাবে ভেঙে গেল তাজমহলের একটি মিনার। গভীর রাতে প্রবল ঝড় আছড়ে পড়ে আগরায়। হাওয়ার গতিবেগ ছিল ঘণ্টায় ১৩০ কিমি। তাজমহলের প্রবেশ পথে দরওয়াজা-এ-রৌজা নামক যে গেটটি রয়েছে, তার একটি মিনার ভেঙে পড়ে। ওখানে একটি সাদা গম্বুজও ক্ষতিগ্রস্ত হয়। এই ঝড়ে উত্তরপ্রদেশের বিভিন্ন জায়গায় অন্তত পক্ষে ৩৫ জনের মৃত্যু হয়।

ফুটন্ত তুতিকোরিন


Vedanta Sterlite Plant

২২ মে দূষণ সৃষ্টিকারী বেদান্ত স্টারলাইট কপার কারখানা বন্ধের দাবিতে তামিলনাড়ুর তুতিকোরিনে জড়ো হয় কয়েক হাজার মানুষ। বিশাল জনতা কারখানার দিকে মিছিল নিয়ে এগিয়ে যায়। বিক্ষোভের আঁচ করে পুলিশ আগে থেকেই এলাকায় ১৪৪ ধারা জারি করে রেখেছিল। কিন্তু বিক্ষুব্ধ জনতা পুলিসের ভ্যান উলটে, পাথর ছুড়ে পুলিশকে কোণঠাসা করার চেষ্টা করে। সে সময়ই বেঁধে যায় পুলিশ-জনতা সংঘর্ষ। অভিযোগ, পুলিশ কাঁদানে গ্যাস ছুড়ে জনতাকে আটকানোর চেষ্টা চালালেও তাতে কোনো কাজ হয়নি। উলটে প্রতিবাদী জনতা আরও গর্জে ওঠে। এর পরই গুলি চালায় পুলিশ। প্রাণ যায় ১৩ জন নিরীহ মানু্ষের।

কর্নাটকি নাটক


kumaraswamy

২৩ মে কর্নাটকের মুখ্যমন্ত্রী পদে শপথ নিলেন এইচ ডি কুমারস্বামী। তার আগের সপ্তাহেই মুখ্যমন্ত্রী হিসেবে শপথ নিয়েছিলেন বিজেপির ইয়েদুরাপ্পা। নির্বাচনের ফলে ত্রিশঙ্কু হয়ে যাওয়া বিধানসভায় ভোট-পূর্ব ‘শত্রু’ কংগ্রেস-জেডিএস হাতে হাত ধরায় প্যাঁচে পড়ে বিজেপি। তবে গেরুয়া শিবিরের বিরুদ্ধেও ঘোড়া কেনাবেচার অভিযোগ ওঠে। যা নিয়ে জমে ওঠে নাটক।

সমাজকর্মী গ্রেফতার


Social activist arrested

৬ জুন ছয় সমাজকর্মী রোনা উইলসন, সুধীর ধাওয়ালে, সোমা সেন, সুরেন্দ্র গাডলিং, মহেশ রাউত এবং রানা জেকবকে আটক করে পুনে পুলিশ। তাঁদের কাছ থেকে প্রাপ্ত তথ্যের ভিত্তিতেই ভিমা কোরেগাঁও হিংসায় জড়িত থাকার অভিযোগে ভরদ্বাজ, গঞ্জালভেজ, নবালখা, ফেরেইরা এবং ভারভারাকে গ্রেফতার করে।

বিজেপি-পিডিপি সংসারে ভাঙন


mehbooba mufti and Narendra modi

জম্মু-কাশ্মীরে প্রায় সাড়ে তিন বছর পিডিপির সঙ্গে সরকার চালানোর পর ১৯ জুন সমর্থন তুলে নেয় বিজেপি। সরকার ভেঙে যায়, জারি হয় রাষ্ট্রপতি শাসন। জম্মু-কাশ্মীরে মোট ৮৭ বিধানসভা আসনের মধ্যে পিডিপির ২৮ এবং বিজেপির ২৫টি আসন ছিল। পুনরায় রাষ্ট্রপতি শাসনের মেয়াদ বৃদ্ধি হয় ডিসেম্বরে। আগামী ৬ মাসের মধ্যে নির্বাচনে যাওয়ার আশা প্রকাশ করেছে বিজেপি।

কেরল বন্যা, হাহাকার আর কান্না!


kerala flood

২০১৮ সালের আগস্টে কেরলে অস্বাভাবিক বৃষ্টিপাতের কারণে সৃষ্টি হয় ভয়াবহ বন্যার। প্রায় এক শতাব্দী সময়কালে এত বড়ো বন্যার নজির আর দ্বিতীয়টি নেই বলেই দাবি। ক্ষতিগ্রস্ত হয় প্রায় গোটা রাজ্য। বন্যার ফলে ৪৮৩ জন মানুষের মৃত্যু ঘটে এবং ১৪ জন নিখোঁজ হয়। ১৪টি জেলার কমপক্ষে ৬,৬১,০০০ জন মানুষ ঘর ছাড়তে বাধ্য হয়েছিলেন।

সমকামিতায় সুপ্রিম-রায়


consensual gay sex

৫ সেপ্টেম্বর ভারতীয় দণ্ডবিধির ৩৭৭ ধারা খারিজ করে দিয়ে সুপ্রিম কোর্ট স্পষ্ট জানিয়ে দিল সমকামিতা কোনো অপরাধ নয়। প্রধান বিচারপতি দীপক মিশ্রের নেতৃত্বে পাঁচ সদস্যের ডিভিশন বেঞ্চের চার বিচারপতি এ ব্যাপারে একমত হন। প্রায় দেড়শো পুরোনো এই বিতর্কিত আইন খারিজ হয়ে যাওয়ার ফলে সমকামীদের অধিকার সুপ্রতিষ্ঠিত হল। সুপ্রিম কোর্ট বলেছে, সমকামী যৌন সম্পর্ক নিষিদ্ধ করে ব্রিটিশ আমলে যে আইন তৈরি হয়েছিল তা ‘স্বৈরাচারী এবং অযৌক্তিক’।

আধার বৈধ, তবে গণ্ডি


Aadhaar teacher

২৬ সেপ্টেম্বর সুপ্রিম কোর্ট ১২ সংখ্যার আধার নম্বরকে বৈধ হিসাবে ঘোষণা করে। একই সঙ্গে বলা হয়, ব্যাঙ্ক, মোবাইল পরিষেবা বা স্কুল-কলেজে ভর্তির মতো আনুষঙ্গিক বিষয়গুলিতে আধার কার্ড বাধ্যতামূলক নয়। তবে প্যান কার্ড বা আয়কর দাখিলের ক্ষেত্রে আধার আগের মতোই কার্যকর থাকবে।

পরকীয়া, সহি কিয়া


Supreme Court decriminalises adultery

২৭ সেপ্টেম্বর ভারতীয় দণ্ডবিধির ৪৯৭ ধারাকে অসাংবিধানিক ঘোষণা করেন সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি দীপক মিশ্রের বেঞ্চ। জানানো হয়, পরকীয়া বিচ্ছেদের একটি কারণ হতে পারে, কিন্তু কখনোই ফৌজদারি অপরাধ হতে পারে না। একই সঙ্গে সুপ্রিম কোর্ট বলে, নারী-পুরুষের সমান অধিকারের পক্ষে রায় দিয়ে আদালতে জানায় নারী কখনও পুরুষের সম্পত্তি হতে পারে না।

সবরিমালা ইস্যু


২৮ সেপ্টেম্বর কেরলের সবরিমালায় আয়াপ্পা মন্দিরে রজঃস্বলা মহিলাদের প্রবেশের অনুমতি দিল সুপ্রিম কোর্ট। দশ থেকে পঞ্চাশ বছরের মহিলাদের ওই মন্দিরে প্রবেশাধিকারের ওপরে নিষেধাজ্ঞা জারি করে রেখেছে ত্রিবাঙ্কুর দেবস্বম বোর্ড। তবে শীর্ষ আদালতের রায়ের পর উত্তাল হয়ে ওঠে গোটা দেশ।

তিন হাজার কোটির স্ট্যাচু


৩১ অক্টোবর গুজরাতের কেবাডিয়ায় বিশ্বের সব চেয়ে উঁচু স্ট্যাচু, বল্লভভাই প্যাটেলের মূর্তি উন্মোচন করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী৷ তিন হাজার কোটি টাকার এই মূর্তির নাম স্ট্যাচু অব ইউনিটি। এই মূর্তি তৈরির বিরুদ্ধে সরব স্থানীয় আদিবাসী ও কৃষকদের একটা অংশ।

ঘূর্ণিঝড়ের বাড়বাড়ন্ত


cyclone gaja

একটা নয়, দু’টো নয়, সাত-সাতটা। এ বছর বঙ্গোপসাগর এবং আরবসাগর মিলিয়ে সাতটা ঘূর্ণিঝড় তৈরি হল, যা এক কথায় রেকর্ড। এর মধ্যে বঙ্গোপসাগরে তৈরি হল চারটে, যা সরাসরি আঘাত হানল ভারতের মূল ভূখণ্ডে। কোনো ঘূর্ণিঝড়ই বিশেষ প্রাণহানি না ঘটালেও, ঘূর্ণিঝড়ের ধরনে চিন্তিত আবহাওয়া বিশেষজ্ঞরা। প্রথমত এই প্রথম সেপ্টেম্বরে ঘূর্ণিঝড় তৈরি হল সাগরে, যা আঘাত হানল ওড়িশায়। সাধারণত এপ্রিল-মে এবং অক্টোবর-নভেম্বর-ডিসেম্বরে ঘূর্ণিঝড় তৈরি হয়। আবার ডিসেম্বরে তৈরি হওয়া ঘূর্ণিঝড় ‘ফেটাই’ প্রভাব ফেলল গোটা পশ্চিমবঙ্গে। সাধারণত ডিসেম্বরে তৈরি হওয়া ঘূর্ণিঝড় তামিলনাড়ুর ওপরে উঠতে পারে না। এখানেই শেষ নয়,, অস্বাভাবিকতা আরও আছে। একই সময় একই সঙ্গে বঙ্গোপসাগর এবং আরব সাগরে দু’টো ঘূর্ণিঝড়ও দেখে গেল। বঙ্গোপসাগরে তৈরি হয়ে যখন ওড়িশার দিকে এগোচ্ছে ‘তিতলি’, তখন আরব সাগর হয়ে ইয়েমেনের আছড়ে পড়ল ঘূর্ণিঝড় ‘লুবান’।

অসমে ৫ বাঙালির গণহত্যা


5 Bengalis shot dead in Assam

১ নভেম্বর রাতে অসমের তিনসুকিয়ায় সন্দেহভাজন বন্দুকবাজদের গুলিতে প্রাণ হারান পাঁচজন। এর পরেই সন্দেহের তির গিয়েছিল আলফা (স্বাধীন) গোষ্ঠীর দিকে। কিন্তু তারা দায় অস্বীকার করে। এই হত্যাকাণ্ডের বিরুদ্ধে সারা দেশের বাঙালি সমাজ প্রতিবাদে শামিল হয়। গোটা অসম জুড়ে স্তব্ধ হয় জনজীবন।

৫ রাজ্যে পরাজয়, মোদী-ইমেজে ক্ষয়!


Modi

১১ ডিসেম্বর রাজস্থান, মধ্যপ্রদেশ, তেলঙ্গানা, ছত্তীসগঢ়, মিজোরাম – ৫ রাজ্যের বিধানসভা নির্বাচনের ফলাফল প্রকাশ হয়। দেখা যায়, বিজেপির দখলে থাকা রাজস্থান, মধ্যপ্রদেশ এবং ছত্তীসগঢ় চলে গিয়েছে কংগ্রেসের দখলে। বিজেপির তরফে হারের বিষয়ে তেমন কোনো জোরালো কারণ সামনে না নিয়ে আসা হলেও বিরোধীদের দাবি, ২০১৯ লোকসভা ভোটের আগে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর ইমেজে ক্ষয় ধরেছে!

দাঙ্গা আর সজ্জন কুমার


sajjan kumar

১৭ ডিসেম্বর, কংগ্রেস নেতা সজ্জন কুমারকে ১৯৮৪-এর শিখ-বিরোধী দাঙ্গায় দোষী সাব্যস্ত করল দিল্লি হাইকোর্ট। হাইকোর্ট সজ্জন কুমারের যাবজ্জীবন ঘোষণা করে। নিম্ন আদালতে ২০১৩-এর এই রায়কে চ্যালেঞ্জ জানিয়ে দোষীদের পক্ষ থেকে হাইকোর্টে আর্জি পেশ করা হয়। তদন্তকারী সংস্থা সিবিআই এবং দাঙ্গায় ক্ষতিগ্রস্ত পরিবার সজ্জন কুমারের খালাসের বিরুদ্ধে হাইকোর্টে আপিল করে।

তিন তালাকেই আর শেষ নয়!


Triple Talaq Bill

প্রতীকী ছবি

২৭ ডিসেম্বর লোকসভায় পাশ হল ঐতিহাসিক তিন তালাক-বিরোধী বিল।। টানা ৪ ঘণ্টার বিতর্কের পর এই বিল পাশ হলেও কংগ্রেস, এআইডিএমকে-সহ কয়েকটি বিরোধী দল ওয়াকআউট করে। কিন্তু লোকসভায় সংখ্যাধিক্যের নিরিখে বিল পাশ করাতে খুব একটা বেগ পেতে হয়নি বিজেপিকে। তবে  বিল পাশ হলেও কংগ্রেস, বিজেডি, এআইডিএমকে, তৃণমূল কংগ্রেস,ন্যাশনালিস্ট কংগ্রেস পার্টি ও এআইএমআইএম-সহ বিরোধীরা এই বিলকে সিলেক্ট কমিটিতে পাঠানোর আর্জি জানায়।

শোকপ্রস্তাব


ঘটনাবহুল ২০১৮-য় প্রাণ হারিয়েছেন বহু মানুষ। তবে যাঁদের মৃত্যু নিয়ে সংবাদ মাধ্যমে যথেষ্ট প্রতিবেদন প্রকাশ পেয়েছে তাঁদের মধ্যে অন্যতম অনন্ত কুমার, ১২ নভেম্বর। মদনলাল খুরানা, ২৭ অক্টোবর। গুরুদাস কামাত, ২২ আগস্ট। অটলবিহারী বাজপেয়ী, ১৬ আগস্ট। এম করুণানিধি, ৭ আগস্ট। কাঞ্চী শংকরাচার্য জয়েন্দ্র সরস্বতী, ২৮ ফেব্রুয়ারি।

Continue Reading

খেলাধুলো

ফিরে দেখা ২০১৮: ভারতীয় খেলার অঙ্গনে

ওয়েবডেস্ক: আর কয়েক দিন, তার পরেই শেষ হয়ে যাবে ২০১৮। তবে ফেলে যাওয়া বছরের স্মৃতি অনেক। ক্রীড়াজগতেও তার শেষ নেই। চলতি বছরে নিজ নিজ খেলায় দাপিয়ে বেড়িয়েছেন ভারতীয় ক্রীড়াবিদরাও। দলগত হোক কিংবা ব্যক্তিগত। নিজেদের সেরাটা দিয়ে দেশকে খেতাব এনে দেওয়ার ঘটনাও কম নয়। দেখে নিন ২০১৮-য় ভারতের তেমনই কিছু না ভোলা ক্রীড়াচিত্র:  Loading videos… বিরাট কোহলি […]

Published

on

ওয়েবডেস্ক: আর কয়েক দিন, তার পরেই শেষ হয়ে যাবে ২০১৮। তবে ফেলে যাওয়া বছরের স্মৃতি অনেক। ক্রীড়াজগতেও তার শেষ নেই। চলতি বছরে নিজ নিজ খেলায় দাপিয়ে বেড়িয়েছেন ভারতীয় ক্রীড়াবিদরাও। দলগত হোক কিংবা ব্যক্তিগত। নিজেদের সেরাটা দিয়ে দেশকে খেতাব এনে দেওয়ার ঘটনাও কম নয়।

দেখে নিন ২০১৮-য় ভারতের তেমনই কিছু না ভোলা ক্রীড়াচিত্র: 

Loading videos...

বিরাট কোহলি

চলতি বছর একদিনের ক্রিকেটে এক ক্রীড়াবর্ষে দ্রুততম হাজার করেছেন বিরাট কোহলি। ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে বিশাখাপত্তনমে এই কৃতিত্ব গড়েন তিনি। একইসঙ্গে একদিনের ক্রিকেটে ৩৭তম শতরানও করেন।

vk

দেশের জার্সিতে কোহলি

আইপিএল ২০১৮ চ্যাম্পিয়ন্স চেন্নাই

আইপিএলে স্পট ফিক্সিং এবং বেটিংয়ের কারণে নির্বাসিত হয় লিগের অন্যতম সফল দল চেন্নাই সুপার কিংস। তবে ২০১৮-য়ে ফিরেই ফের চ্যাম্পিয়ন হয় তারা। ফাইনালে সানরাইজার্সকে হারিয়ে ধোনির নেতৃত্বে তৃতীয়বার এই শিরোপা তাঁদের মুকুটে।

csk

চ্যাম্পিয়ন হওয়ার পর চেন্নাই দল

গৌতম গম্ভীর

চলতি বছরেই আন্তর্জাতিক ক্রিকেটকে বিদায় জানালেন ভারতের অন্যতম সফল ওপেনার গৌতম গম্ভীর। সব ফরম্যাটেই নিজের সেরাটা দিয়েছেন জাতীয় দলের হয়ে দু’বার বিশ্বকাপ জয়ী এই তারকা। ২০১১ (৫০ ওভার বিশ্বকাপ) এবং ২০০৭ (টি২০ বিশ্বকাপ)।

gambhir

গম্ভীর

পিভি সিন্ধু

চলতি বছর বিশ্বের পাঁচ নম্বর তথা জাপানের নাজুমি ওকুহারাকে হারিয়ে বিএফডব্লিউ বিশ্ব ওয়ার্ল্ড ট্যুর ফাইনাল খেতাব জেতেন তিনি। কেরিয়ারের এটি তাঁর ১৪তম খেতাব। চলতি বছর পাঁচটি ফাইনাল হেরে এটি তাঁর প্রথম জয়।

sindhu

খেতাব হাতে সিন্ধু

মহিলা টি২০ বিশ্বকাপ

টুর্নামেন্টের শুরু থেকেই ভারত ছিল ফেভারিট। কিন্তু সেমিফাইনালে ইংল্যান্ডের কাছে হেরে ছিটকে যায় ভারতীয় মহিলা দল। তবে হারের চেয়েও, মাঠের বাইরের বিতর্কে রীতিমতো শিরোনাম হয় এই খবর। কোচ রমেশ পওয়ারের এবং তারক খেলোয়াড় মিতালি রাজের মধ্যে শুরু হয় বাক-বিতণ্ডা। যার জেরে শেষ পর্যন্ত কোচের পদ হারাতে হয় পাওয়ারকে।

t20

মহিলা টি২০ বিশ্বকাপের সেমিতে ইংল্যান্ডের কাছে হার ভারতের

এশিয়ান গেমসের ব্রিজে সোনা ভারতের

২০১৮ এশিয়ান গেমসে ব্রিজের দলগত বিভাগে প্রথমবার পদক পেয়ে ইতিহাস গড়ে ভারত। সোনার পদক জিতে ইতিহাস সৃষ্টি করেন দুই বাঙালি ৬০ বছর বয়সি প্রণব বর্ধন এবং ৫৬ বছর বয়সি শিবনাথ সরকার।

bridge

সোনার মেডেল হাতে প্রণব বর্মন এবং শিবনাথ সরকার

মেরি কম

চলতি বছর বিশ্ব বক্সিং চ্যাম্পিয়ন্সশিপে রেকর্ড ষষ্ঠবার সোনা জেতেন অলিম্পিক্সে ব্রোঞ্জ জয়ী ভারতের মেরি কম। ৪৮ কেজি বিভাগে ইউক্রেনের হান্না ওখতাকে হারিয়ে এই নজির গড়েন তিনি।

mary

চ্যাম্পিয়ন হওয়ার পর মেরি

পঙ্কজ আদবানি 

চলতি বছর বিলিয়ার্ডসের বিশ্ব চ্যাম্পিয়ন নিজের খেতাব সংখ্যা আরও কিছুটা বাড়ালেন ভারতের পঙ্কজ আদবানি। বড়ো এবং ছোটো ফরম্যাট মিলিয়ে তাঁর চ্যাম্পিয়নশিপ সংখ্যা দাঁড়ায় ২১।

pankaj

ট্রফি হাতে পঙ্কজ আদবানি

 

সাইনা নেহওয়াল

চলতি বছর এশিয়ান গেমসে ব্যাডমিন্টনের ব্যক্তিগত ইভেন্টে ব্রোঞ্জ জেতেন ভারতের সাইনা নেহওয়াল। এশিয়ান গেমসের ইতিহাসে এই প্রথম ভারতের কোনো মহিলা শাটলার পদক জিতলেন। এবং ১৯৮২-র পর ব্যাডমিন্টনের ব্যক্তিগত ইভেন্টে এটাই প্রথম পদক।

nehwal

এশিয়ান গেমস পদক হাতে সাইনা

 

 

Continue Reading

ফিরে দেখা ২০১৮

ফিরে দেখা ২০১৮: আন্তর্জাতিক ঘটনাবলি

ওয়েবডেস্ক: ঘটনাবহুল ২০১৮। বিশ্বের বিভিন্ন দেশে ঘটনার ঘনঘটা। রাজনৈতিক টানাপোড়েন থেকে কোথাও বা যুদ্ধ পরিস্থিতি। সেই পরিস্থিতি থেকে তৈরি হচ্ছে শরণার্থী স্রোত কিংবা দেশে বসেই দুর্ভিক্ষের কবলে পড়া। এরই মধ্যে বেশ কিছু দেশে ঘটেছে জঙ্গি হামলা। আর প্রাকৃতিক বিপর্যয় বা বিশিষ্ট জনের চলে যাওয়া তো আছেই। ফিরে দেখা যাক ২০১৮-কে: মহাকাশচারী জন ইয়ং প্রয়াত ৬ […]

Published

on

snowfall in Eifel Tower

ওয়েবডেস্ক: ঘটনাবহুল ২০১৮। বিশ্বের বিভিন্ন দেশে ঘটনার ঘনঘটা। রাজনৈতিক টানাপোড়েন থেকে কোথাও বা যুদ্ধ পরিস্থিতি। সেই পরিস্থিতি থেকে তৈরি হচ্ছে শরণার্থী স্রোত কিংবা দেশে বসেই দুর্ভিক্ষের কবলে পড়া। এরই মধ্যে বেশ কিছু দেশে ঘটেছে জঙ্গি হামলা। আর প্রাকৃতিক বিপর্যয় বা বিশিষ্ট জনের চলে যাওয়া তো আছেই। ফিরে দেখা যাক ২০১৮-কে:

john young

জন ইয়ং। ছবি সৌজন্যে নাসা।

Loading videos...
মহাকাশচারী জন ইয়ং প্রয়াত

৬ জানুয়ারি ৮৭ বছর বয়সে প্রয়াত হলেন মহাকাশচারী জন ইয়ং। ১৯৭২-এ চাঁদের মাটিতে হেঁটেছিলেন মহাকাশচারী জন ইয়ং। নাসার তিনটি মহাকাশ অভিযানে ছিলেন ইয়ং। এটা একটা রেকর্ড।

আফগানিস্তানে তালিবানি, আইএস হামলা

বছরভর তালিবানি আর আইএস হামলায় বিপর্যস্ত হয়েছে আফগানিস্তান। ২৩ জানুয়ারি কাবুলে আত্মঘাতী অ্যাম্বুল্যান্স বোমায় প্রাণ হারান ৯৫ জন। আহত ১৫৮। বিস্ফোরক ভর্তি অ্যাম্বুল্যান্সটি চালাচ্ছিল এক তালিবানি জঙ্গি। ঠিক তার দু’ দিন আগে কাবুলের এক হোটেলে তালিবানি হামলায় মারা যান ১৮ জন। ২১ মার্চ কাবুলের কাছে এক ধর্মীয় স্থানে আত্মঘাতী বোমা হামলায় মারা গেলেন ৩২ জন। দায় নিল আইএস। ২২ এপ্রিল দেশের এক ভোটার রেজিস্ট্রেশন সেন্টারে আত্মঘাতী বোমা হামলায় প্রাণ দিলেন ৫৭ জন, আহত ১০০। দায় নিল আইসিস। ঠিক এক সপ্তাহ পরেই কাবুলে আবার হামলা। মারা গেলেন ২৬ জন। এদের মধ্যে ১১টি শিশু, ১০ জন সাংবাদিক। ৪ জন কাবুলের কাছে মুসলিম ধর্মগুরুদের এক সমাবেশের কাছে আত্মঘাতী বোমা হামলায় মারা গেলেন ১৪ জন। ৩০ জুন আফগানিস্তানের এক সেনা ঘাঁটিতে তালিবানি হামলায় ৩০ জন সেনার মৃত্যু হয়। ৩০ নভেম্বর কাবুলে ধর্মীয় পণ্ডিতদের এক সভায় বোমা বিস্ফোরণে ৪৩ জনের মৃত্যু হয়, আহত হন ৮৮ জন।

কাস্ত্রোর পুত্র আত্মঘাতী

১ ফেব্রুয়ারির খবরে জানা যায়, কিউবান নেতা ফিদেল কাস্ত্রোর পুত্র ৬৮ বছর বয়সি পরমাণু বিজ্ঞানী ফিদেল কাস্ত্রো দিয়াজ-বালার্ত আত্মঘাতী হয়েছেন, তিনি দীর্ঘদিন মানসিক অবসাদে ভুগছিলেন।

তুষারপাতে আইফেল টাওয়ার বন্ধ, অবিশ্বাস্য যানজট

৭ ফেব্রুয়ারি প্যারিসে এত তুষারপাত হয় যে সারা দিনের জন্য আইফেল টাওয়ার বন্ধ করে দিতে হয়। তুষারপাতের ফলে ৭০০ কিমি দীর্ঘ যানজট তৈরি হয়।

stephen hawking 1

ছবি সৌজন্যে বিজিআর ডট কম।

স্টিফেন হকিং

১৩ মার্চ। চলে গেলেন পদার্থবিদ এবং মহাবিশ্বতত্ত্ববিদ স্টিফেন হকিং। বয়স হয়েছিল ৭৬। ১৯৬২তে তাঁর বই ‘আ ব্রিফ হিস্টরি অফ টাইম’ আন্তর্জাতিক স্তরে বেস্টসেলার হয়। আলবার্ট আইনস্টাইনের পরে বিশ্বের শ্রেষ্ঠ বিজ্ঞানীর শিরোপা পান তিনি। এর পরের বছরেই নার্ভের অসুখে আক্রান্ত হন হকিং, তার পরেই চিরতরে অথর্ব হয়ে পড়েন। এই অবস্থাতেও তিনি করে গিয়েছেন একের পরে এক গবেষণা। মহাবিশ্ব নিয়ে দিয়েছেন একের পর এক তত্ত্ব।

উত্তর কোরিয়ার পরমাণু পরীক্ষা বন্ধ

২০ এপ্রিল উত্তর কোরিয়ার প্রধান কিম জং উনের ঘোষণা, দেশ সমস্ত রকম অস্ত্র আয়ত্ত করে ফেলেছে। তাই এখন থেকে পরমাণু পরীক্ষা বন্ধ। দক্ষিণ কোরিয়া ও মার্কিন যুক্তরাষ্ট্রের শীর্ষ সম্মেলনের প্রাক্কালে পরমাণু পরীক্ষা বন্ধ করে দিল উত্তর কোরিয়া।

north meets south

ছবি সৌজন্যে লাইভমিন্ট।

উত্তর-দক্ষিণ সাক্ষাৎ

২৭ এপ্রিল উত্তর কোরিয়ার প্রথম প্রেসিডেন্ট হিসাবে কিম জং উন সীমান্ত অতিক্রম করে দক্ষিণ কোরিয়ার মাটিতে পা দিয়ে সে দেশের প্রেসিডেন্ট মুন জা-ইনের সঙ্গে বৈঠক করলেন। বৈঠকে প্রধান ইস্যু ছিল দু’ দেশের মধ্যে শান্তি চুক্তি সই করা।

harry's marriage

নব পরিণীতা বধূর সঙ্গে রাজকুমার হ্যারি। ছবি সৌজন্যে রয়টার্স।

রাজকুমার-অভিনেত্রী বিয়ে

১৮ মে ইংল্যান্ডের উইন্ডসর ক্যাসলের সেন্ট জর্জেস চ্যাপেলে শুভবিবাহ সম্পন্ন হল যুবরাজ চার্লস ও ডায়ানার কনিষ্ঠ সন্তান প্রিন্স হ্যারির ও অভিনেত্রী মেঘান মার্কলের।

স্কুলে গুলি

মার্কিন যুক্তরাষ্ট্রের স্কুলে প্রায়ই গুলি চালানোর ঘটনা ঘটে। তবে তার মধ্যে দু-একটা ঘটনা মারাত্মক আকার নেয়। তেমনই ঘটল ১৮ মে টেক্সাসের একটি স্কুলে। এক ছাত্রের গুলিতে ১০ জনের মৃত্যু এবং আরও ১০ জন আহত।

InSight

ইনসাইট। ছবি সৌজন্যে নাসা।

নাসার মঙ্গল অভিযান

‘কিউরিওসিটি রোভার’-এর ছ’ বছর পর নাসার আরেক মঙ্গলযান ‘ইনসাইট’ উৎক্ষেপণ করা হল ৫ মে। ২৭ নভেম্বর লাল গ্রহে পদার্পণ করে ‘ইনসাইট’। লাল গ্রহে পৌঁছেই একটা টুইট করে ‘ইনসাইট’। বলে, “বেশ সুন্দর জায়গা। আমার নতুন বাড়িকে জানার জন্য অপেক্ষা করছি।” ‘ইনসাইট’ মঙ্গলযানটির সংক্ষিপ্ত নাম, পুরো নাম ইন্টেরিওর এক্সপ্লোরেশন ইউজিং সিসমিক ইনভেস্টিগেশনস, জিওডিসি অ্যান্ড হিট ট্রান্সপোর্ট। ‘ইনসাইট’ হল মার্কিন গবেষণাকেন্দ্রের ২১তম মঙ্গল অভিযান। ৮৮০ পাউন্ড তথা ৩০০ কেজি ওজনের ‘ইনসাইট’ দু’ বছর ধরে লাল গ্রহ নিয়ে গবেষণা করবে।

after rescue

উদ্ধারের পরে হাসপাতালে। ছবি সৌজন্যে থাইল্যান্ডের স্বাস্থ্য মন্ত্রক।

প্লাবিত গুহায় আটক কিশোর ফুটবল দল

বারো জন কিশোর ফুটবলারকে নিয়ে ২৩ জুন নাগাদ দেশের দীর্ঘতম থাম লুয়াং গুহা দর্শনে গিয়েছিলেন থাইল্যান্ডের এক যুব দলের সহকারি কোচ। প্রবল বৃষ্টির ফলে ভেসে যায় গুহা। ফলে সেখানেই তারা আটকে পড়ে। ১৩ জন বিদেশি ডুবুরি এবং থাই নৌবাহিনীর ‘সিল’ গোষ্ঠীর পাঁচ সদস্য প্লাবিত গুহা থেকে তাদের উদ্ধার করার জন্য চেষ্টা চালিয়ে যান। ইতিমধ্যে গুহায় দমবন্ধ হয়ে মৃত্যু হয় এক দুঁদে উদ্ধারকর্মীর। তাঁর মৃত্যুতে আটক কোচ ও কিশোরদের ভবিষ্যৎ নিয়ে সবাই চিন্তিত হয়ে পড়েন। শেষ পর্যন্ত ১০ জুলাই সবাইকে উদ্ধার করা হয়। প্লাবিত গুহা থেকে ১৮ দিন পরে সকলকে সুস্থ অবস্থায় উদ্ধার করার এই ঘটনা বিশ্বের ইতিহাসে বিরল।

আত্মঘাতী বিস্ফোরণে বিধ্বস্ত পাকিস্তান

সারা বছর ধরেই ছোটো-বড়ো জঙ্গি হামলায় বিপর্যস্ত হয়েছে পাকিস্তান। তারই মধ্যে ১৩ জুলাইয়ের ঘটনা ছিল পাকিস্তানের ইতিহাসে দ্বিতীয় নৃশংসতম জঙ্গি হামলা। ওই দিন বালুচিস্তান প্রদেশের কোয়েটার কাছে মাস্তুং শহরে এক প্রার্থীর কনভয়ে আত্মঘাতী বিস্ফোরণে মৃত্যু হল ১৪৯ জনের, আহত ১৮৬ জন। দায় নিল আইএসআই। এর আগে ১০ জুলাই পেশোয়ারে আওয়ামি ন্যাশনাল পার্টির জনসভায় আত্মঘাতী বিস্ফোরণে ২২ জনের মৃত্যু হয়। পরে ২৫ জুলাই কোয়েটায় এক ভোটগ্রহণ কেন্দ্রে আত্মঘাতী বিস্ফোরণে হত ৩১।

imran khan

ইমরান খান। ছবি সৌজন্যে লেটস্টলি।

ইমরান প্রধানমন্ত্রী

২৫ জুলাই পাকিস্তানের সাধারণ নির্বাচনে কিংবদন্তি ক্রিকেটার ইমরান খানের পাকিস্তান তেহরিক-এ-ইনসাফ একক বৃহত্তম দল হিসাবে প্রতিষ্ঠালাভ করে। ১৩ আগস্ট পাকিস্তানের ২২তম প্রধানমন্ত্রী হিসাবে শপথ নেন ইমরান।

solar probe

ছবি সৌজন্যে নাসা।

সূর্য অভিযানে নাসা

সূর্যের যতটা কাছে সম্ভব উপগ্রহ পাঠাতে অভিযান শুরু করল নাসা। ‘পার্কার সোলার প্রোব’ নামে ওই  উপগ্রহ পাঠানো হল ১২ আগস্ট।

কোফি আন্নন প্রয়াত

রাষ্ট্রপুঞ্জের প্রাক্তন সেক্রেটারি জেনারেল কোফি আন্নন স্বল্প রোগ ভোগের পর ১৮ আগস্ট মারা গেলেন। বয়স হয়েছিল ৮৮। ঘানার কোফি আন্নন একমাত্র আফ্রিকান যিনি রাষ্ট্রপুঞ্জের প্রধানের পদে বসার সুযোগ পান। ১৯৯৭ থেকে ২০০৬ পর্যন্ত, দু’ দফায় তিনি ওই পদে ছিলেন। ২০০১-এ তাঁকে নোবেল শান্তি পুরস্কার দেওয়া হয়।

ভূমিকম্প, সুনামিতে বিপর্যস্ত ইন্দোনেশিয়ায়

গোটা বছরটাই ছোটো-বড়ো ভূমিকম্প সন্ত্রস্ত রেখেছে ইন্দোনেশিয়াকে। তারই মধ্যে কতকগুলি তো বিপর্যয় ডেকে আনে। ২৮ সেপ্টেম্বর রিখটার স্কেলে ৭.৫ মাপের ভূমিকম্প ও তৎপরবর্তী সুনামিতে তছনছ হয়ে গেল ইন্দোনেশিয়ার মিনাহাসা পেনিনসুলা, প্রাদেশিক রাজধানী পালু থেকে ৭৭ কিমি দূরে ছিল ভূমিকম্পের উৎকেন্দ্র। এই ভূমিকম্পে প্রাণ হারান ২২৫৬ জন, জখম হন ১০৬৭৯ জন, নিখোঁজ ১০৭৫ জন। ২২ ডিসেম্বর স্থানীয় সময় রাত সাড়ে ন’টা নাগাদ ইন্দোনেশিয়ার দক্ষিণ সুমাত্রা এবং জাভার পশ্চিম বিন্দুর উপকূলবর্তী অঞ্চলগুলিতে আছড়ে পড়ে সুনামি। ক্রাকাটোয়া আগ্নেয়গিরির অগ্ন্যুৎপাতের ফলে এই সুনামির জলোচ্ছ্বাস দেখা গিয়েছে বলে জানান বিশেষজ্ঞরা। প্রাথমিক ভাবে মৃতের সংখ্যা ২৮১, আহত হাজার, নিখোঁজ বহু। ১৩ আগস্ট লম্বকে ভূমিকম্পে অন্তত ৪৩০ জনের মৃত্যু হয়।

jamal khasoshggi

জামাল খাসোগি। ছবি সৌজন্যে ওয়াশিংটন পোস্ট।

সাংবাদিক খুন নিয়ে বিশ্ব তোলপাড়

২২ অক্টোবর সৌদি কর্তৃপক্ষ স্বীকার করল সাংবাদিক জামাল খাসোগিকে খুনই করা হয়েছে। প্রথমে বলা হয়েছিল, ইস্তানবুলে সৌদি কনসুলেটে ঘুষোঘুষির সময় খাসোগি মারা যান। দু’ দিন যেতে না যেতেই সৌদি সরকার বয়ান বদল করে বলেছে, খাসোগিকে খুনই করা হয়েছে। এই খুনের জন্য সন্দেহের তির সৌদি যুবরাজ মোহামেদ বিন সলমনের দিকে। যদিও সৌদি বিদেশমন্ত্রী বলেছেন, যুবরাজ এই হত্যার নির্দেশ দেননি। নিরাপত্তা বাহিনীর কিছু ‘দুষ্কৃতী’ এই কাণ্ড করেছে।

দুর্ভিক্ষের কবলে ইয়েমেন

ভয়াবহ দুর্ভিক্ষের মুখোমুখি ইয়েমেন। মারা যাচ্ছে শিশুরা। যুদ্ধ পরিস্থিতির জন্য খাদ্যবোঝাই ট্রাক সীমান্তেই আটকে দেওয়া হচ্ছে। দেশের ১ কোটি ৪০ লক্ষ মানুষ ভয়াবহ খাদ্যাভাব, পুষ্টিহীনতার কবলে। রাষ্ট্রপুঞ্জের ত্রাণ বিভাগের প্রধান মার্ক লোকক ২৪ অক্টোবর জানান, ইয়েমেনের জনসংখ্যার অর্ধেক দুর্ভিক্ষের কবলে পড়তে যাচ্ছে এবং তাঁদের আর কিছু দিন পর পুরোপুরি ত্রাণের উপর নির্ভর করতে হবে৷ দুর্ভিক্ষ রোধ করতে হলে অবিলম্বে মানবিকতার স্বার্থে যুদ্ধবিরতি প্রয়োজন, যাতে দেশটিতে আন্তর্জাতিক ত্রাণ প্রবেশ করতে পারে৷ গত ২০ বছরে রাষ্ট্রপুঞ্জ মাত্র দু’বার দুর্ভিক্ষ ঘোষণা করেছিল৷ ২০১১ সালে সোমালিয়ায় এবং গত বছর দক্ষিণ সুদানে৷ লোকক বলেন, ইয়েমেনের পরিস্থিতি ওই দুই দুর্ভিক্ষের চেয়েও ভয়াবহ৷

wildfire

দাবানল। ছবি সৌজন্যে এপি।

ভয়ংকর দাবানল

সারা বছরই দাবানলে জ্বলেছে মার্কিন যুক্তরাষ্ট্রের নানা অংশ। এরই মধ্যে নভেম্বরের প্রথম সপ্তাহে ক্যালিফোর্নিয়ায় দু’টি দাবানল ভয়ংকর হয়ে ওঠে। একটিতে উত্তর ক্যালিফোর্নিয়ার একটি শহর একেবারে ধ্বংস হয়ে গেল। মারা গেলেন অন্তত ৮৫ জন। মার্কিন যুক্তরাষ্ট্রের ইতিহাসে এ রকম ধ্বংসাত্মক দাবানল আর কখনও দেখা যায়নি। আর একটি দাবানলে লস অ্যাঞ্জেলসের শহরতলিতে প্রায় ৯৫ হাজার একর জায়গা ধ্বংস হয়ে যায়। মারা যান তিন জন।

কর্তারপুর করিডোর

শিখ তীর্থযাত্রীরা যাতে ভিসা ছাড়াই ভারতের পঞ্জাবের গুরদাসপুর জেলার ডেরা বাবা নানক সাহেব থেকে পাকিস্তানের কর্তারপুরে গুরদ্বার দরবার সাহেবে যেতে পারেন তার জন্য ২৮ নভেম্বর ৪ কিমি দীর্ঘ কর্তারপুর করিডোরের শিলান্যাস করলেন পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান। বছর খানেকের মধ্যে করিডোর তৈরি হয়ে যাবে বলে আশা করা যায়।

fighting with ebola

ইবোলার সঙ্গে যুদ্ধ। ছবি সৌজন্যে দ্য ডেলি বিস্ট।

ইবোলা ত্রাসে কঙ্গো

ইবোলা ভাইরাস ক্রমেই গ্রাস করছে কঙ্গোকে। ১৮ নভেম্বরের হিসেব, ইতিমধ্যেই এই রোগে ২১৩ জন মারা গিয়েছে, আরও ৩৫৮ জনের শরীরে ভাইরাস মিলেছে। দেশের হিংসাত্মক পরিস্থিতির জন্য স্বাস্থ্যকর্মীরা উপদ্রুত এলাকায় পৌঁছোতে পারছেন না বলে পরিস্থিতি আরও ভয়ংকর হচ্ছে। ২৯ নভেম্বর ঘোষণা করা হয়, পূর্ব কঙ্গোয় এই ভয়াবহ ইবোলা সংক্রমণ দেশের ইতিহাসে দ্বিতীয় বার হল।

senior bush

সিনিয়র বুশ।

মারা গেলেন সিনিয়র বুশ

১ ডিসেম্বর মারা গেলেন প্রাক্তন মার্কিন প্রেসিডেন্ট জর্জ বুশ। মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিল ৯৪ বছর। ১৮ এপ্রিল মারা যান জর্জ বুশের স্ত্রী,  তথা আরেক প্রাক্তন মার্কিন প্রেসিডেন্ট জর্জ ডব্লিউ বুশের মা বারবারা। সে দিনই শেষ হয়েছিল জর্জ আর বারবারার ৭৩ বছরের বিবাহিত জীবন। সোভিয়েত ইউনিয়নের পতনের সময় জর্জ বুশই ছিলেন মার্কিন প্রেসিডেন্ট। ১৯৮৯ সালে তাঁর মসনদে থাকাকালীনই সোভিয়েতের পতন। এর দু’বছর পরে ইরান এবং বাকি দেশের সঙ্গে জোট করে ইরাক যুদ্ধে জয়লাভ করে মার্কিন যুক্তরাষ্ট্র। গাল্‌ফ ওয়ার হিসেবে পরিচিত ছিল সেই যুদ্ধ। এর পরের বছরেই অবশ্য তাঁর সাম্রাজ্য পতন। প্রেসিডেন্টের মসনদে বসার চার বছর পরেই তাঁর পরাজয়। দেশের দুর্বল অর্থনীতির কারণে, জনসমর্থন গেল বিল ক্লিন্টনের দিকে।

 

Continue Reading
Advertisement
Advertisement
বাংলাদেশ5 hours ago

Bengali new year: সবার আগে মানুষের জীবন, পয়লা বৈশাখের আনন্দ ঘরে বসে উপভোগ করুন: শেখ হাসিনা

রাজ্য9 hours ago

West Bengal Corona Update: ভোটের আবহে ভয়াবহ আকার নিচ্ছে কোভিড পরিস্থিতি, নতুন সংক্রমণ ৫ হাজারের দিকে

রাজ্য9 hours ago

নির্বাচনে জেতার জন্য তৃণমূল, বামফ্রন্ট বহিরাগতদের উপর নির্ভরশীল: অমিত শাহ

রাজ্য10 hours ago

Bengal Polls 2021: এ বার অনুব্রত মণ্ডলকে শোকজ নোটিশ নির্বাচন কমিশনের

দেশ11 hours ago

অভিবাসী শিশুদের অবস্থা জানাতে রাজ্যগুলিকে নির্দেশ সুপ্রিম কোর্টের

রাজ্য12 hours ago

Bengal Polls 2021: শুভেন্দু অধিকারীকে সতর্ক করল নির্বাচন কমিশন

রাজ্য12 hours ago

নজরে বিধানসভা/বরানগর: দেখে নিন ইতিহাস এবং সাম্প্রতিক তথ্য

দার্জিলিং13 hours ago

Bengal Polls 2021: এনআরসি নিয়ে বড়ো ঘোষণা স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহের

ধর্মকর্ম2 days ago

অন্নপূর্ণাপুজো: উত্তর কলকাতার পালবাড়ি ও বালিগঞ্জের ঘোষবাড়িতে চলছে জোর প্রস্তুতি

ভিডিও2 days ago

Bengal Polls 2021: বিধাননগরে মুখোমুখি টক্কর সুজিত বসু-সব্যসাচী দত্তর, ময়দানে জোট প্রার্থী অভিষেক বন্দ্যোপাধ্যায়

ক্রিকেট1 day ago

IPL 2021: কাজে এল না সঞ্জু স্যামসনের মহাকাব্যিক শতরান, পঞ্জাবের কাছে হারল রাজস্থান

প্রবন্ধ2 days ago

First Man In Space: ইউরি গাগারিনের মহাকাশ বিজয়ের ৬০ বছর আজ, জেনে নিন কিছু আকর্ষণীয় তথ্য

দেশ2 days ago

Kumbh Mela 2021: করোনাবিধিকে শিকেয় তুলে এক লক্ষ মানুষের সমাগম, আজ কুম্ভের প্রথম শাহি স্নান হরিদ্বারে

Rahul Gandhi at Maldah rally
রাজ্য2 days ago

Bengal Polls 2021: পঞ্চম দফার ভোটের আগে রাজ্যে আসছেন রাহুল গান্ধী

বিনোদন2 days ago

ভার্চুয়ালি সাধ খেলেন ‘মম টু বি’ শ্রেয়া ঘোষাল, দেখুন মিষ্টি কিছু মুহূর্ত

রাজ্য2 days ago

Bengal Corona Update: নমুনা পরীক্ষার সঙ্গেই তাল মিলিয়ে বাড়ল বাংলার দৈনিক করোনা সংক্রমণ

ভোটকাহন

কেনাকাটা

কেনাকাটা3 weeks ago

বাজেট কম? তা হলে ৮ হাজার টাকার নীচে এই ৫টি স্মার্টফোন দেখতে পারেন

আট হাজার টাকার মধ্যেই দেখে নিতে পারেন দুর্দান্ত কিছু ফিচারের স্মার্টফোনগুলি।

কেনাকাটা2 months ago

সরস্বতী পুজোর পোশাক, ছোটোদের জন্য কালেকশন

খবরঅনলাইন ডেস্ক: সরস্বতী পুজোয় প্রায় সব ছোটো ছেলেমেয়েই হলুদ লাল ও অন্যান্য রঙের শাড়ি, পাঞ্জাবিতে সেজে ওঠে। তাই ছোটোদের জন্য...

কেনাকাটা2 months ago

সরস্বতী পুজো স্পেশাল হলুদ শাড়ির নতুন কালেকশন

খবরঅনলাইন ডেস্ক: সামনেই সরস্বতী পুজো। এই দিন বয়স নির্বিশেষে সবাই হলুদ রঙের পোশাকের প্রতি বেশি আকর্ষিত হয়। তাই হলুদ রঙের...

কেনাকাটা3 months ago

বাসন্তী রঙের পোশাক খুঁজছেন?

খবরঅনলাইন ডেস্ক: সামনেই আসছে সরস্বতী পুজো। সেই দিন হলুদ বা বাসন্তী রঙের পোশাক পরার একটা চল রয়েছে অনেকের মধ্যেই। ওই...

কেনাকাটা3 months ago

ঘরদোরের মেকওভার করতে চান? এগুলি খুবই উপযুক্ত

খবরঅনলাইন ডেস্ক: ঘরদোর সব একঘেয়ে লাগছে? মেকওভার করুন সাধ্যের মধ্যে। নাগালের মধ্যে থাকা কয়েকটি আইটেম রইল অ্যামাজন থেকে। প্রতিবেদন লেখার...

কেনাকাটা3 months ago

সিলিকন প্রোডাক্ট রোজের ব্যবহারের জন্য খুবই সুবিধেজনক

খবরঅনলাইন ডেস্ক: নিত্যপ্রয়োজনীয় বিভিন্ন সামগ্রী এখন সিলিকনের। এগুলির ব্যবহার যেমন সুবিধের তেমনই পরিষ্কার করাও সহজ। তেমনই কয়েকটি কাজের সামগ্রীর খোঁজ...

কেনাকাটা3 months ago

আরও কয়েকটি ব্র্যান্ডেড মেকআপ সামগ্রী ৯৯ টাকার মধ্যে

খবরঅনলাইন ডেস্ক: আজ রইল আরও কয়েকটি ব্র্যান্ডেড মেকআপ সামগ্রী ৯৯ টাকার মধ্যে অ্যামাজন থেকে। প্রতিবেদন লেখার সময় যে দাম ছিল...

কেনাকাটা3 months ago

রান্নাঘরের এই সামগ্রীগুলি কি আপনার সংগ্রহে আছে?

খবরঅনলাইন ডেস্ক: রান্নাঘরে বাসনপত্রের এমন অনেক সুবিধেজনক কালেকশন আছে যেগুলি থাকলে কাজ অনেক সহজ হয়ে যেতে পারে। এমনকি দেখতেও সুন্দর।...

কেনাকাটা3 months ago

৫০% পর্যন্ত ছাড় রয়েছে এই প্যান্ট্রি আইটেমগুলিতে

খবরঅনলাইন ডেস্ক: দৈনন্দিন জীবনের নিত্যপ্রয়োজনীয় জিনিসগুলির মধ্যে বেশ কিছু এখন পাওয়া যাচ্ছে প্রায় ৫০% বা তার বেশি ছাড়ে। তার মধ্যে...

কেনাকাটা3 months ago

ঘরের জন্য কয়েকটি খুবই প্রয়োজনীয় সামগ্রী

খবরঅনলাইন ডেস্ক: নিত্যদিনের প্রয়োজনীয় ও সুবিধাজনক বেশ কয়েকটি সামগ্রীর খোঁজ রইল অ্যামাজন থেকে। প্রতিবেদনটি লেখার সময় যে দাম ছিল তা-ই...

নজরে