রাজ্যপাল এবং মুখ্যমন্ত্রী। ফাইল ছবি

কলকাতা: পশ্চিমবঙ্গের রাজ্যপাল জগদীপ ধনকরকে (Jagdeep Dhankhar) উপরাষ্ট্রপতি পদপ্রার্থী করেছে বিজেপি নেতৃত্বাধীন এনডিএ (NDA)। তৃণমূল সূত্রে খবর, এ ব্যাপারে দলের অবস্থান ঠিক করতে দলের সাংসদদের নিয়ে বৈঠক ডেকেছেন মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee)। ২১ জুলাই তৃণমূলের শহিদ দিবস সভার পরে সেই বৈঠক হবে।

২০১৯ সালের ৩০ জুলাই তাঁকে পশ্চিমবঙ্গের রাজ্যপাল নিযুক্ত করেন রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ। সাধারণত কোনো রাজ্যের রাজ্যপালের নাম চূড়ান্ত করার আগে সেই রাজ্যের মুখ্যমন্ত্রীর সঙ্গে আলোচনা করেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী। এই আলোচনা বাধ্যতামূলক না হলেও যুক্তরাষ্ট্রীয় কাঠামোয় প্রথা হিসাবে ধরা হয়ে থাকে।

যদিও ধনকরের ক্ষেত্রে সেই প্রথা মেনে চলা হয়নি বলেই শোনা যায়। ঘটনায় প্রকাশ, ধনকরকে পশ্চিমবঙ্গের রাজ্যপাল নিযুক্ত করার পর মমতাকে ফোন করে সে কথা জানান কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী। পরবর্তীকালে রাজ্য-রাজ্যপাল সংঘাতের বিস্তৃত কাহিনি নতুন করে বলার নয়।

এমন পরিস্থিতিতে এনডিএ-র উপরাষ্ট্রপতি প্রার্থী ধনকরকে বাংলার শাসক দল সমর্থন করবে কি না, তা নিয়েই চলছে চর্চা। তবে দলীয় সূত্রে খবর, ধনকরকে সমর্থন নিয়ে তৃণমূলের অবস্থান নির্ধারণে ২১ জুলাই বিকেলে সিদ্ধান্ত নেবেন মমতা। কালীঘাটে মুখ্যমন্ত্রীর বাড়িতে সভা ডাকা হয়েছে। সেই সভায় লোকসভা ও রাজ্যসভার সাংসদদের ডাকা হয়েছে।

সম্প্রতি দার্জিলিং সফরে গিয়েছিলেন রাজ্যপাল। সেখানে তাঁকে মুখ্যমন্ত্রীর সঙ্গে বৈঠক করতে দেখা গিয়েছিল। সঙ্গে ছিলেন অসমের মুখ্যমন্ত্রী হিমন্ত বিশ্ব শর্মা। শনিবার দিল্লি গিয়ে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী এবং কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহের সঙ্গে সাক্ষাৎ করেন ধনকর। তার পরই বিজেপির তরফ থেকে উপরাষ্ট্রপতি প্রার্থী হিসেবে তাঁর নাম ঘোষিত হয়। সেই ঘোষণা হতেই রাজ্যপাল-মুখ্যমন্ত্রীর দার্জিলিংয়ের বৈঠকের প্রসঙ্গও নতুন করে আলোচনায় উঠে এসেছে।

অন্য দিকে, বিরোধী জোট রাষ্ট্রপতি নির্বাচনে যশবন্ত সিনহাকে প্রার্থী করার পরেই এনডিএ প্রার্থী দ্রৌপদী মুর্মুর জয়ের পক্ষে মন্তব্য করেন মমতা। তাঁর দাবি, বিজেপি আগে জানালে দ্রৌপদীকে সমর্থনের বিষয়টি ভেবে দেখতে পারতেন তিনি। এ বার, উপরাষ্ট্রপতি প্রার্থী নিয়ে সিদ্ধান্ত নিতে মমতা যে দিন বৈঠকে বসছেন, তার আগেই শেষ হয়ে যাবে মনোনয়ন দাখিলের সময়সীমা। সবমিলিয়ে ধনকরের সঙ্গে চরম ‘তিক্ততা’ এবং বিজেপির সঙ্গে বিরোধিতা ভুলে শেষমেশ তৃণমূল তাঁকেই সমর্থন করে কি না, সেটাই দেখার!

আরও পড়তে পারেন: 

জগদীপ ধনকরের পর বাংলার পরবর্তী রাজ্যপাল কে? জল্পনায় প্রাক্তন কেন্দ্রীয় মন্ত্রী

এনডিএ-র উপরাষ্ট্রপতি প্রার্থী জগদীপ ধনকর, ঘোষণা করলেন জেপি নড্ডা

বিরোধীদের জায়গা কমেছে, সুস্থ গণতন্ত্রের লক্ষণ নয়, উদ্বেগ প্রধান বিচারপতি এনভি রমনার

শ্রীলঙ্কা ডুবেছে, অর্থনৈতিক সংকটের মুখে আরও ডজনখানেক দেশ

প্রাক্তন নৌসেনা কর্মীর বাড়িতে হেরোইন তৈরির ল্যাবরেটরি, কাটোয়ায় গ্রেফতার ৪

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন