Draupadi murmu

কলকাতা: দ্রৌপদী মুর্মুর পক্ষে পশ্চিমবঙ্গ থেকে ক্রস ভোটিং করেছেন তৃণমূলের কোনো এক বিধায়ক? এমনই জল্পনা ছড়িয়েছে। কারণ রাজ্য থেকে মোট ৭০ জন বিধায়কের ভোট পাওয়ার কথা ছিল দ্রৌপদীর। কিন্তু পেয়েছেন ৭১ জনের ভোট। অন্য দিকে, বিরোধী জোটের প্রার্থী যশবন্ত সিন্‌হা পেয়েছেন ২১৬ জন বিধায়কের ভোট

দেশের সব রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলের মধ্যে এ রাজ্য থেকেই সবচেয়ে বেশি ভোট পেয়েছেন যশবন্ত। তৃণমূলও এই লক্ষ্যই নিয়েছিল।

রাজ্য বিজেপি অবশ্য শুরু থেকেই দ্রৌপদীর পক্ষে দলের ‘৭৫’ বিধায়কের মধ্যে ৭০ জনের ভোট নিশ্চিত করতে চেয়েছিল। সেই জায়গায় দাঁড়িয়ে, এই ৭০ বিধায়কই যদি দ্রৌপদীকে ভোট দিয়ে থাকেন, তা হলে একটি বাড়তি ভোট কোথা থেকে এল, সেই প্রশ্ন উঠতে শুরু করেছে। রাজ্যের বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারীর দাবি, তৃণমূলের কোনো এক বিধায়ক দ্রৌপদীর পক্ষে ক্রস-ভোটিং করেছেন।

নির্বাচন কমিশন ভোট গণনার যে হিসাবনিকাশ প্রকাশ্যে এনেছে, তাতে দেখা গিয়েছে, ট ২৯১ জন বিধায়ক রাষ্ট্রপতি নির্বাচনে অংশ নিয়েছেন। যার ভোটমূল্য ৪৩,৯৪১। তার মধ্যে দ্রৌপদীর পক্ষে পড়া ৭১ জন বিধায়কের ভোটের মূল্য ১০,৭২১। অন্য দিকে, যশবন্তের পক্ষে রায় দেওয়া ২১৬ জন বিধায়কের ভোটের মূল্য ৩২,৬১৬। বাতিল হয়েছে ৪ জন বিধায়কের ভোট।

বর্তমানে এ রাজ্যে বিজেপির বিধায়ক সংখ্যা খাতায়কলমে ৭৫ হলেও, পাঁচ বিধায়ক ঘোষিত ভাবে শাসক শিবিরে যোগ দিয়েছেন। তাঁরা হলেন কৃষ্ণনগর উত্তরের বিধায়ক মুকুল রায়, বাগদার বিশ্বজিৎ দাস, বিষ্ণুপুরের তন্ময় ঘোষ, রায়গঞ্জের কৃষ্ণ কল্যাণী এবং কালিয়াগঞ্জের সৌমেন রায়। তার নিরিখে অনুমান ছিল, বাংলা থেকে বিজেপির ৭০ জন বিধায়ক দ্রৌপদীর পক্ষে ভোট দেবেন।

সেই তালিকায় ছিলেন বিজেপি ছেড়ে সদ্য তৃণমূলে যোগ দেওয়া ব্যারাকপুরের সাংসদ অর্জুন সিংহের ছেলে পবন সিংহও। কিন্তু নির্বাচন কমিশনের দেওয়া হিসাবে দেখা যাচ্ছে, মোট ৭১ জন বিধায়ক দ্রৌপদীকে ভোট দিয়েছেন।

বিরোধী দলনেতা শুভেন্দুর দাবি, তৃণমূলেরই কোনো এক বিধায়ক দ্রৌপদীকে ভোট দিয়েছেন। টুইটারে তিনি লেখেন, ‘আমার প্রতিশ্রুতি মতোই বিজেপির ৭০ জন বিধায়ক দ্রৌপদী মুর্মুর পক্ষে ভোট দিয়েছেন। তৃণমূলের এক জন বিধায়ক ক্রস-ভোটিং করেছেন।”

আরও পড়তে পারেন

রাষ্ট্রপতি নির্বাচনের ফলাফল: বিপুল ভোটে জয়ী দ্রৌপদী মুর্মু

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন