শুভেন্দু অধিকারীর রক্ষাকবচ মামলায় নয়া মোড়! বিরোধিতায় ডিভিশন বেঞ্চে রাজ্য

0

কলকাতা: হাইকোর্টের নির্দেশে স্বস্তি মিলেছিল পশ্চিমবঙ্গের বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারীর (Suvendu Adhikari)। আদালত তাঁকে রক্ষাকবচ দিয়েছিল। তাঁর বিরুদ্ধে থাকা তিনটি মামলার তদন্তে স্থগিতাদেশের নির্দেশ দেন হাইকোর্টের বিচারপতি। সেই রায়কে চ্যালেঞ্জ করে ডিভিশন বেঞ্চে গেল রাজ্য সরকার।

সোমবার কলকাতা হাইকোর্টের (Calcutta High Court) নির্দেশে বলা হয়েছিল, শুভেন্দুকে গ্রেফতার বা তাঁর বিরুদ্ধে কোনো কড়া পদক্ষেপ করা যাবে না। নতুন এফআইআর হলে শুভেন্দুকে জানাতে হবে। শুভেন্দুর বিরুদ্ধে কলকাতা-সহ রাজ্যের পাঁচটি থানায় দায়ের হওয়া পাঁচটি মামলা প্রসঙ্গে সোমবার এই নির্দেশ দিয়েছে হাইকোর্ট।

সেই রায়কে চ্যালেঞ্জ করেই ডিভিশন বেঞ্চে গেল রাজ্য। শুভেন্দুর রক্ষাকবচের বিরোধিতায় বিচারপতি রাজাশেখর মান্থার রায়কে চ্যালেঞ্জ করে ডিভিশন বেঞ্চে মামলা দায়ের করল রাজ্য। বিচারপতিদের অনুমতি নিয়েই এই মামলা দায়ের করা হল। সূত্রের খবর, আগামী বুধবার এই মামলার শুনানির সম্ভাবনা রয়েছে। হাইকোর্টের বিচারপতি সুব্রত তালুকদার এবং বিচারপতি কেসাং ডোমা ভুটিয়ার ডিভিশন বেঞ্চে ওই আবেদনের শুনানির সম্ভাবনা রয়েছে।

রাজ্যের বিভিন্ন থানায় বিরোধী দলনেতা শুভেন্দুর বিরুদ্ধে মোট পাঁচটি মামলা রয়েছে। মামলাগুলি হয় খারিজ করা হোক নয়তো সেগুলি সিবিআইকে তদন্তের ভার দেওয়া হোক, এই আবেদন জানিয়ে আদালতের দ্বারস্থ হয়েছিলেন তিনি।

বিচারপতি মান্থা সোমবার জানিয়ে দিয়েছিলেন, শুভেন্দুকে কোনো মামলায় গ্রেফতার করা যাবে না। তবে তাঁকে তদন্তে সহযোগিতা করতে হবে। তিনি রাজ্যের বিরোধী দলনেতা। তাই তাঁর মর্যাদার কথা বিবেচনা করেই তদন্তের গতিপ্রকৃতি নির্ধারিত করতে হবে। সিআইডি বা পুলিশ হঠাৎ জিজ্ঞাসাবাদের জন্য তলব করলেই তাঁর পক্ষ হাজির হওয়া সম্ভব না-ও হতে পারে।

২০১৮ সালে তৎকালীন তৃণমূলের মন্ত্রী শুভেন্দু অধিকারীর দেহরক্ষী শুভব্রত চক্রবর্তী গুলিবিদ্ধ হয়ে মৃত্যু হয়েছিলেন। সেই মামলায় জিজ্ঞাসাবাদের জন্য সোমবার ভবানীভবনে শুভেন্দুকে তলব করেছিল সিআইডি। কিন্তু তিনি হাজির হননি।

ভবিষ্যতে শুভেন্দুর বিরুদ্ধে কোনো এফআইআর হলেও তাঁকে আদালতের অনুমতি ছাড়া গ্রেফতার করা যাবে না বলে জানিয়ে দিয়েছিলেন বিচারপতি মান্থা। ছ’সপ্তাহ পরে ফের এই মামলার শুনানি কথাও জানানো হয়। তবে তার আগেই ডিভিশন বেঞ্চে গেল রাজ্য।

আজকের আরও কিছু উল্লেখযোগ্য খবর পড়তে পারেন এখানে:

এসএসসি মামলায় চাঞ্চল্যকর মোড়, সরে দাঁড়ালেন বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়

বঙ্গোপসাগরে প্রবল জলোচ্ছ্বাস, ভাসল পূর্ব মেদিনীপুরের বিস্তীর্ণ এলাকা

বৃষ্টির প্রত্যাশায় ৬ কিশোরীকে নগ্ন করে ঘরানো হল গ্রামে, চাঞ্চল্য মধ্যপ্রদেশে

নিম্নচাপের দৌলতে দক্ষিণবঙ্গের কিছু জেলায় জোর বৃষ্টি

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন