Connect with us

রাজ্য

কোভিডে আক্রান্ত হয়ে হাসপাতালে ভরতি রাজ্যের মন্ত্রী তাপস রায়

রাত ১০টা নাগাদ কোভিড পজিটিভ রিপোর্ট আসার পর ঘণ্টাখানেকের মধ্যেই হাসপাতালে ভরতি।

Published

on

tapas roy
তাপস রায়। ফাইল ছবি

কলকাতা: কোভিড ১৯-এ আক্রান্ত হয়ে মেডিক্যাল কলেজ হাসপাতালে ভরতি বরানগরের বিধায়ক তথা রাজ্যের পরিষদীয় প্রতিমন্ত্রী তাপস রায়। বৃহস্পতিবার তাঁর নমুনা পরীক্ষার রিপোর্ট কোভিড পজিটিভ আসার পরই তাঁকে হাসপাতালে ভরতি করা হয়।

বৃহস্পতিবার রাত ১০টা নাগাদ রাজ্যের স্বাস্থ্যসচিব তাপসবাবুকে ফোন করে পজিটিভ রিপোর্টের কথা জানান। এর পরই ঘণ্টাখানেক বাদে তাঁকে মেডিক্যাল কলেজে ভরতি করা হয়।

মন্ত্রীর পারিবারিক সূত্রে জানা গিয়েছে, এখনও পর্যন্ত তাঁর কোনো উপসর্গ নেই। তাঁর স্ত্রী এবং মেয়ে হোম আইসোলেশনে রয়েছেন। তাঁদেরও দু’-একদিনের মধ্যে কোভিড টেস্ট হবে।

Loading videos...

অন্য দিকে, বৃহস্পতিবারই করোনা আক্রান্ত হয়ে মারা গিয়েছেন বাঁকুড়ার ইন্দাসের বিধায়ক গুরুপদ মেটে। বেশ কিছু দিন আগেই তিনি কোভিড পজিটিভ হয়ে হাওড়ার একটি বেসরকারি হাসপাতালে ভরতি হন। জানা যায়, গত তিন-চার দিন ধরে গুরুপদবাবুর শারীরিক পরিস্থিতির অবনতি হতে শুরু করে।

করোনা মহামারির মোকাবিলায় সামনের সারিতে থেকে কাজ করছিলেন গুরুপদবাবু। দিন কয়েক আগে আচমকা প্রচণ্ড অসুস্থ হয়ে পড়েন। দলীয় সূত্রে খবর, এর পরই তাঁর নমুনা পরীক্ষা করা হলে রিপোর্ট কোভিড পজিটিভ আসে।

হাসপাতাল সূত্রে জানা যায়, তার শ্বাস প্রশ্বাসজনিত সমস্যা জটিল হতে থাকে। ফলে তাকে ভেন্টিলেশনে রাখা হয়।

বিধায়কের মৃত্যুতে শোকপ্রকাশ করেছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। ২০১১ সালের ভোটে জিতে বিধানসভায় প্রবেশ গুরুপদবাবুর। ২০১৬ সালেও তিনি তৃণমূলপ্রার্থী হিসেবে জয়লাভ করেন। দলের দাবি, কাজের নিরিখে এলাকায় তাঁর জনপ্রিয়তায় ভাঁটা পড়েনি কখনোই। মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিল ৫২ বছর।

উল্লেখ্য, এই নিয়ে রাজ্যের শাসকদলের তিন জন বিধায়ক করোনায় আক্রান্ত হওয়ার পর প্রয়াত হলেন।

এর আগে ফলতার বিধায়ক তমোনাশ ঘোষ এবং এগরার বিধায়ক সমরেশ দাসের মৃত্যু হয়। তাঁরা দু’জনেই কোভিড-১৯ পজিটিভ হয়েছিলেন।

আরও পড়তে পারেন: সুস্থতা বাড়লেও কলকাতা-সহ রাজ্যের ৮ জেলার কোভিড-পরিস্থিতিই এখন উদ্বেগের

মালদা

মালদহের মানিকচকে ভেসেল উলটে ৮টি ট্রাক পড়ল গঙ্গায়, বেশ কিছু মানুষ নিখোঁজ

ওই ট্রাকগুলিতে চালক-খালাসি মিলিয়ে অন্তত ১৫-১৬ জন ছিলেন। এ ছাড়াও ভেসেলে অল্প কিছু যাত্রীও ছিলেন।

Published

on

খবরঅনলাইন ডেস্ক: মালদহের মানিকচক ঘাটে ভেসেল উলটে ৮টি ট্রাক গঙ্গায় পড়ে গিয়েছে। এর ফলে বেশ কয়েক জন নিখোঁজ হয়েছেন বলে প্রত্যক্ষদর্শীরা জানিয়েছেন। কিন্তু ঠিক কত জন নিখোঁজ তা সরকারি ভাবে জানানো হয়নি। সোমবার রাতে এই দুর্ঘটনা ঘটে।

দুর্ঘটনার খবর পেয়ে উদ্ধারকারী দল নিয়ে পুলিশ কিছুক্ষণের মধ্যেই মানিকচক ঘাটে পৌঁছোয়। এ ছাড়া মালদহের জেলাশাসক রাজর্ষি মিত্র, পুলিশ সুপার অলোক রাজোরিয়া-সহ প্রশাসনের উচ্চপদস্থ কর্তারা দুর্ঘটনাস্থলে যান। সার্চলাইট জ্বালিয়ে উদ্ধারকাজ চলছে।

পুলিশ ও প্রত্যক্ষদর্শীদের সূত্রে জানা গিয়েছে, ঝাড়খণ্ডের রাজমহল থেকে পাথরকুচি ও বালি বোঝাই গোটা দশেক ট্রাক সোমবার রাতে মানিকচক ঘাটে ভেড়ে। রোল অন রোল অফ ভেসেল থেকে ট্রাকগুলি একে একে নামতে শুরু করে। হঠাৎ ভেসেলটি নিয়ন্ত্রণ হারিয়ে উলটে যায়। ফলে ভেসেলে বাকি ট্রাকগুলি একে একে গঙ্গায় পড়ে যায়। ৮টি ট্রাক গঙ্গায় পড়ে গিয়েছে বলে জানা যাচ্ছে।

Loading videos...

জেলা প্রশাসন সূত্রে জানা গিয়েছে, ওই ট্রাকগুলিতে চালক-খালাসি মিলিয়ে অন্তত ১৫-১৬ জন ছিলেন। এ ছাড়াও ভেসেলে অল্প কিছু যাত্রীও ছিলেন। এঁরা সকলেই গঙ্গায় পড়ে যান।

তবে প্রত্যক্ষদর্শীরা জানিয়েছেন, গঙ্গায় যাঁরা পড়ে যান, তাঁদের মধ্যে কেউ কেউ সাঁতরে পাড়ে ওঠেন। বাকিদের খোঁজে সার্চলাইট জ্বালিয়ে তল্লাশি শুরু হয়। ভোরে তল্লাশি আরও জোরদার করা হবে জেলা প্রশাসনের আধিকারিকরা জানিয়েছেন। ডুবে যাওয়া ট্রাকগুলিও তোলার চেষ্টা হবে।

ঘটনাস্থলে উপস্থিত স্থানীয় মানুষদের অভিযোগ, প্রতি দিন এই ভেসেলগুলি বহনক্ষমতার অতিরিক্ত যানবাহন বোঝাই করে রাজমহল-মানিকচক যাতায়াত করে। অনেকে গাড়ি নিয়েও এই ভেসেলে নদী পারাপার করেন। যাত্রীরাও বেছে নেন এই পরিবহণ।ভেসেলগুলির উপর ঠিকমতো নজরদারি হয় না। অতিরিক্ত ওজনে দুর্ঘটনার আশঙ্কা সব সময়েই থাকে। প্রশাসনের তরফে অবশ্য দুর্ঘটনার কারণ প্রসঙ্গে কিছু জানানো হয়নি।

Continue Reading

রাজ্য

রাজ্যের নতুন সংক্রমণ নেমে এল সাড়ে তিন হাজারের ঘরে, কমল দৈনিক মৃত্যুও

কলকাতা আক্রান্তের সংখ্যা এক লক্ষ পার

Published

on

খবরঅনলাইন ডেস্ক: রাজ্যে কোভিড-পরিস্থিতির আরও কিছুটা উন্নতি। সোমবার রাজ্য স্বাস্থ্য দফতর প্রকাশিত রিপোর্ট থেকে পাওয়া তথ্যে জানা গিয়েছে যে এক দিকে যেমন নতুন আক্রান্তের সংখ্যা আরও কিছুটা কমেছে। তেমনই কমেছে দৈনিক মৃত্যুও। সুস্থতা এ দিনও নতুন আক্রান্তের সংখ্যার থেকে বেশি হওয়ায় সক্রিয় রোগীর সংখ্যাও কমেছে। নিয়ন্ত্রণে রয়েছে সংক্রমণের হারও।

রাজ্যের কোভিড-তথ্য

গত ২৪ ঘণ্টায় পশ্চিমবঙ্গে নতুন করে কোভিডে (Covid 19) আক্রান্ত হয়েছেন ৩,৫৫৭ জন। এর ফলে রাজ্যে মোট কোভিডরোগীর সংখ্যা বেড়ে হয়েছে ৪ লক্ষ ৫৯ হাজার ৯১৮ জন।

Loading videos...

গত ২৪ ঘণ্টায় সুস্থ হয়েছেন ৩,৬৮৭ জন। এর ফলে এখনও পর্যন্ত রাজ্যে মোট কোভিডজয়ীর সংখ্যা বেড়ে হয়েছে ৪ লক্ষ ২৬ হাজার ৮১৬। নতুন করে আরও ৪৭ জনের মৃত্যু হওয়ায় রাজ্যে মৃতের সংখ্যা বেড়ে হয়েছে ৮,০৭২। রাজ্যে মৃত্যুহার বর্তমানে ১.৭৫ শতাংশে রয়েছে।

রাজ্যে বর্তমানে সক্রিয় রোগী রয়েছেন ২৫ হাজার ৩০ জন। গত ২৪ ঘণ্টায় ১৭৭ জন সক্রিয় রোগী কমেছে রাজ্যে। রাজ্যে সুস্থতার হার বর্তমানে ৯২.৮০ শতাংশ।

সংক্রমণের হার নিয়ন্ত্রণে

রাজ্যে দৈনিক সংক্রমণের হারটি সামান্য এ-দিক ও-দিক করলেও, সামগ্রিক সংক্রমণের হারটি আর বাড়ছে না। বরং কিছুটা কমারই ইঙ্গিত দিচ্ছে সে।

গত ২৪ ঘণ্টায় ৪২ হাজার ৩৬৭টি নমুনা পরীক্ষা হয়েছে। ফলে রাজ্যে দৈনিক সংক্রমণের হার ছিল ৮.৩৭ শতাংশ। রাজ্যে এখনও পর্যন্ত মোট ৫৫ লক্ষ ৬৫ হাজার ৩৩১টি নমুনা পরীক্ষা হয়েছে। এর বিপরীতে আক্রান্ত হয়েছেন ৮.২৬ শতাংশ মানুষ।

হাসপাতাল শয্যা-তথ্য

সুস্থতা বাড়তে থাকায় হাসপাতালের শয্যা কিন্তু ধীরে ধীরে বাড়ছে রাজ্যে। বর্তমানে রাজ্যে সরকারি এবং বেসরকারি মিলিয়ে মোট ১০১টি হাসপাতালে কোভিড চিকিৎসা হচ্ছে। রাজ্য জুড়ে মোট ১৩ হাজার ৫০৮টি শয্যা চিকিৎসার জন্য চিহ্নিত রয়েছে। এর মধ্যে ২৯.৪৭ শতাংশ শয্যা বর্তমানে ভরতি রয়েছে।

কলকাতা আক্রান্তের সংখ্যা এক লক্ষ পার

কলকাতা আর উত্তর ২৪ পরগণায় নতুন সংক্রমণ স্থিতিশীল রয়েছে। তবে এ দিন কলকাতায় আক্রান্তের সংখ্যা এক লক্ষ অতিক্রম করেছে। দুই জেলাতেই এ দিন আক্রান্ত আটশোর বেশি। তবে সুস্থতার সংখ্যা বেশ হওয়ায় সক্রিয় রোগীর সংখ্যা কমেছে অনেকটাই।

কলকাতায় গত ২৪ ঘণ্টায় ৮৪৭ জন আর উত্তর ২৪ পরগণায় ৮০৩ জন নতুন করে কোভিডে আক্রান্ত হয়েছেন। এই দুই জেলায় যথাক্রমে ৮৬৯ আর ৮৪৫ জন সুস্থ হয়েছেন। কলকাতায় ১০ আর উত্তর ২৪ পরগণায় ১৩ জনের মৃত্যু হয়েছে।

কলকাতায় এখন মোট আক্রান্তের সংখ্যা বেড়ে হয়েছে ১ লক্ষ ৭৫৬। উত্তর ২৪ পরগণায় মোট আক্রান্ত ৯৫ হাজার ৭৮। কলকাতায় বর্তমানে সক্রিয় রোগী রয়েছেন ৬,৮৭৮ জন এবং উত্তর ২৪ পরগণায় ৬,৫৭৪।

কলকাতা আর উত্তর ২৪ পরগণায় বর্তমানে সুস্থ হয়ে ওঠা মানুষের সংখ্যা যথাক্রমে ৯১ হাজার ৩৬৩ এবং ৮৬ হাজার ৬০৩। দুই জেলায় মৃত্যু হয়েছে যথাক্রমে ২,৫১৫ এবং ১,৯০১ জনের।

দক্ষিণ ২৪ পরগণায় বাড়ল সক্রিয় রোগী

দক্ষিণ ২৪ পরগণায় সক্রিয় রোগীর সংখ্যা আরও কিছুটা বেড়েছে। তবে হুগলি এবং হাওড়াতে তা কিছুটা কমেছে।

গত ২৪ ঘণ্টায় দক্ষিণ ২৪ পরগণায় আক্রান্ত হয়েছেন ২৬০ জন, সুস্থ হয়েছেন ২০২ জন। হাওড়ায় নতুন করে ১৭২ জন আক্রান্ত হয়েছেন, সুস্থ হয়েছেন ২৪৯ জন। অন্য দিকে হুগলিতে নতুন করে আক্রান্ত হয়েছেন ১৯৩ জন, সুস্থ হয়েছেন ২৯৪ জন।

শতাধিক আক্রান্ত রেকর্ড করল বাকি যে যে জেলা

রাজ্যে অন্য জেলাগুলির মধ্যে যে যে জেলায় একশোর বেশি আক্রান্তের সংখ্যা রেকর্ড হল, সেগুলি দেখে নিন।

১) নদিয়া (আক্রান্ত- ২২৯ সুস্থ-২৬৫)

২) দার্জিলিং (আক্রান্ত-১৬১, সুস্থ- ১৩৬)

৩) জলপাইগুড়ি (আক্রান্ত ১৩০, সুস্থ- ১৪৩)

৪) বাঁকুড়া (আক্রান্ত ১০২, সুস্থ- ২৬)

খবরঅনলাইনে আরও পড়তে পারেন

এবার কলকাতা মেট্রোর স্মার্ট কার্ডে থাকবে বন্ধন ব্যাঙ্কের লোগো

Continue Reading

বাঁকুড়া

ডিসেম্বর থেকে ‘দুয়ারে দুয়ারে সরকার’, নয়া প্রকল্পের ঘোষণা করলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়

মুখ্যমন্ত্রী এ দিন জানান, ব্লকে ব্লকে ক্যাম্প করে পৌঁছে দেওয়া হবে সরকারি সুবিধা।

Published

on

খবরঅনলাইন ডেস্ক: বছর ঘুরলেই ভোট। তার আগে সাধারণ মানুষের ঘরে ঘরে সুবিধা পৌঁছে দিতে সোমবার বাঁকুড়ার খাতড়া থেকে নতুন প্রকল্পের কথা ঘোষণা করলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

এই প্রকল্পের নাম দেওয়া হয়েছে ‘দুয়ারে দুয়ারে সরকার।’ মুখ্যমন্ত্রী এ দিন জানান, ব্লকে ব্লকে ক্যাম্প করে পৌঁছে দেওয়া হবে সরকারি সুবিধা।

এ দিন সভায় মুখ্যমন্ত্রী এই প্রসঙ্গে বলেন, ভোটের মুখে জনগণের আরও কাছে পৌঁছোতে চাইছে রাজ্য সরকার। এখনও যাঁরা বিভিন্ন প্রকল্পের সুবিধা পাওয়ার যোগ্য অথচ পাননি, তাঁরা যেমন আবেদন জানাতে পারবেন ওই সব ক্যাম্প থেকে, তেমনই নতুন কোনো দাবিদাওয়া থাকলেও জানাতে পারবেন তাঁরা।

Loading videos...

সরকারি আধিকারিকদের মুখ্যমন্ত্রী এ দিন নির্দেশ দেন, ‘‘ব্লকে ব্লকে ক্যাম্প করতে হবে সব দফতরকে নিয়ে। সেখানে কোনো মানুষ যদি বলেন, আমার এটা দরকার, সেটা সঙ্গে সঙ্গে দিতে হবে।” আগামী ১ ডিসেম্বর থেকে ৩০ জানুয়ারি পর্যন্ত চলবে এই প্রকল্প। বেলা ১১টা থেকে বিকেল ৩টে পর্যন্ত বসবে ক্যাম্প। 

এ ছাড়া এ দিন আরও ৩২টি সরকারি প্রকল্পের শিলান্যাস ও সূচনা করেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। এর মোট মূল্য ৩৫৩ কোটি টাকা।

খবরঅনলাইনে আরও পড়তে পারেন

অক্সফোর্ডের কোভিড-টিকা ৯০ শতাংশ কার্যকরী হতে পারে, বলল অ্যাস্ট্রাজেনেকা

Continue Reading
Advertisement
মালদা1 hour ago

মালদহের মানিকচকে ভেসেল উলটে ৮টি ট্রাক পড়ল গঙ্গায়, বেশ কিছু মানুষ নিখোঁজ

ফুটবল2 hours ago

পেনাল্টি কাজে লাগিয়ে প্রথম ম্যাচে ৩ পয়েন্ট ঘরে তুলল হায়দরাবাদ

রাজ্য6 hours ago

রাজ্যের নতুন সংক্রমণ নেমে এল সাড়ে তিন হাজারের ঘরে, কমল দৈনিক মৃত্যুও

বন্ধন ব্যাঙ্ক
শিল্প-বাণিজ্য7 hours ago

এবার কলকাতা মেট্রোর স্মার্ট কার্ডে থাকবে বন্ধন ব্যাঙ্কের লোগো

বিদেশ9 hours ago

যুদ্ধ বাধাতে পারেন ‘দুর্বল’ জো বাইডেন, আশঙ্কা করছে চিন

দেশ10 hours ago

অসমের প্রাক্তন মুখ্যমন্ত্রী তরুণ গগৈ প্রয়াত

বিনোদন10 hours ago

মাদক মামলায় জামিন পেলেন ভারতী সিংহ ও হর্ষ লিম্বাচিয়া

বাঁকুড়া10 hours ago

ডিসেম্বর থেকে ‘দুয়ারে দুয়ারে সরকার’, নয়া প্রকল্পের ঘোষণা করলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়

কেনাকাটা

কেনাকাটা3 days ago

লিভিংরুমকে নতুন করে দেবে এই দ্রব্যগুলি

খবর অনলাইন ডেস্ক: ঘরের একঘেয়েমি কাটাতে ও সৌন্দর্য বাড়াতে ডিজাইনার আলোর জুড়ি মেলা ভার। অ্যামাজন থেকে তেমনই কয়েকটি হাল ফ্যাশনের...

কেনাকাটা5 days ago

কয়েকটি প্রয়োজনীয় জিনিস, দাম একদম নাগালের মধ্যে

খবর অনলাইন ডেস্ক: কাজের সময় হাতের কাছে এই জিনিসগুলি থাকলে অনেক খাটুনি কমে যায়। কাজও অনেক কম সময়ের মধ্যে করে...

কেনাকাটা3 weeks ago

দীপাবলি-ভাইফোঁটাতে উপহার কী দেবেন? দেখতে পারেন এই নতুন আইটেমগুলি

খবর অনলাইন ডেস্ক : সামনেই কালীপুজো, ভাইফোঁটা। প্রিয় জন বা ভাইবোনকে উপহার দিতে হবে। কিন্তু কী দেবেন তা ভেবে পাচ্ছেন...

কেনাকাটা4 weeks ago

দীপাবলিতে ঘর সাজাতে লাইট কিনবেন? রইল ১০টি নতুন কালেকশন

খবরঅনলাইন ডেস্ক: আসছে আলোর উৎসব। কালীপুজো। প্রত্যেকেই নিজের বাড়িকে সুন্দর করে সাজায় নানান রকমের আলো দিয়ে। চাহিদার কথা মাথায় রেখে...

কেনাকাটা2 months ago

মেয়েদের কুর্তার নতুন কালেকশন, দাম ২৯৯ থেকে শুরু

খবর অনলাইন ডেস্ক: পুজো উপলক্ষ্যে নতুন নতুন কুর্তির কালেকশন রয়েছে অ্যামাজনে। দাম মোটামুটি নাগালের মধ্যে। তেমনই কয়েকটি রইল এখানে। প্রতিবেদন...

কেনাকাটা2 months ago

‘এরশা’-র আরও ১০টি শাড়ি, পুজো কালেকশন

খবর অনলাইন ডেস্ক : সামনেই পুজো আর পুজোর জন্য নতুন নতুন শাড়ির সম্ভার নিয়ে হাজর রয়েছে এরশা। এরসার শাড়ি পাওয়া...

কেনাকাটা2 months ago

‘এরশা’-র পুজো কালেকশনের ১০টি সেরা শাড়ি

খবর অনলাইন ডেস্ক : পুজো কালেকশনে হ্যান্ডলুম শাড়ির সম্ভার রয়েছে ‘এরশা’-র। রইল তাদের বেশ কয়েকটি শাড়ির কালেকশন অ্যামাজন থেকে। প্রতিবেদন...

কেনাকাটা2 months ago

পুজো কালেকশনের ৮টি ব্যাগ, দাম ২১৯ টাকা থেকে শুরু

খবর অনলাইন ডেস্ক : এই বছরের পুজো মানে শুধুই পুজো নয়। এ হল নিউ নর্মাল পুজো। অর্থাৎ খালি আনন্দ করলে...

কেনাকাটা2 months ago

পছন্দসই নতুন ধরনের গয়নার কালেকশন, দাম ১৪৯ টাকা থেকে শুরু

খবর অনলাইন ডেস্ক : পুজোর সময় পোশাকের সঙ্গে মানানসই গয়না পরতে কার না মন চায়। তার জন্য নতুন গয়না কেনার...

কেনাকাটা2 months ago

নতুন কালেকশনের ১০টি জুতো, ১৯৯ টাকা থেকে শুরু

খবর অনলাইন ডেস্ক : পুজো এসে গিয়েছে। কেনাকাটি করে ফেলার এটিই সঠিক সময়। সে জামা হোক বা জুতো। তাই দেরি...

নজরে