পুরভোট করাতে পারবে তারাই, রাজ্য নির্বাচন কমিশনকে বার্তা দিল পুলিশ

0

কলকাতা: পুরভোটের নিরাপত্তা ব্যবস্থার সম্পর্কে রাজ্য নির্বাচন কমিশনকে বার্তা দিল পশ্চিমবঙ্গ পুলিশ। রাজ্য পুলিশই কলকাতা পুরসভার ভোট করাতে সমর্থ, সেটাই জানিয়ে দিল তারা। প্রশাসনিক সূত্রের খবর, কলকাতার পুর নির্বাচনে নিরাপত্তার কী ধরনের বন্দোবস্ত করা হচ্ছে, তার খসড়া বুধবারেই জমা পড়েছে কমিশনে।

অনেক রাজনৈতিক পর্যবেক্ষকের ধারণা, পুলিশি সুরক্ষার আশ্বাসের পরে অন্তত মহানগরীর এই ভোটে আধাসেনা ব্যবহারের তেমন কোনো সুযোগ হয়তো থাকছে না।

কলকাতার পুরভোটের নির্ঘণ্ট ঘোষণার পরেই নিরাপত্তার বন্দোবস্ত নিয়ে রাজ্য পুলিশের ডিজি-র কাছে তাঁদের প্রাথমিক পরিকল্পনা জানতে চেয়েছিল কমিশন। ভোট নিরাপত্তায় কত পুলিশ ব্যবহার করা যাবে, তাদের বিন্যাস কী হবে, সেই তথ্যের সঙ্গে সঙ্গে বুথ বা বুথ এলাকা-ভিত্তিক পুলিশকর্মী মোতায়েন সংক্রান্ত পরিকল্পনার খসড়াও পুলিশকে জমা দিতে বলা হয়েছিল।

ভোট ঘোষণা করে রাজ্য নির্বাচন কমিশনার সৌরভ দাস জানিয়েছিলেন, নিরাপত্তা নিয়ে পুলিশ-কর্তৃপক্ষের পরিকল্পনা হাতে এলে তা খতিয়ে দেখা হবে। রাজ্য পুলিশের নিরাপত্তাই উপযুক্ত এবং যথেষ্ট হবে, নাকি কেন্দ্রীয় বাহিনীর দরকার হবে— সেই সিদ্ধান্ত হবে পুলিশের পরিকল্পনা জানার পরে।

প্রশাসনিক পর্যবেক্ষকদের অনেকে মনে করছেন, শুধু কলকাতা পুরসভার ১৪৪টি ওয়ার্ডে ভোটের নিরাপত্তা দিতে রাজ্য পুলিশই যে-হেতু আশ্বস্ত করছে, তাই হয়তো এ ক্ষেত্রে কেন্দ্রীয় বাহিনী নিয়ে আর তেমন কোনো ভাবনাচিন্তার অবকাশ থাকছে না।

আরও পড়তে পারেন

উত্তর ভারতের পশ্চিমী ঝঞ্ঝা ‘জওয়াদ’-কে ঘুরিয়ে দিতে পারে পশ্চিমবঙ্গ উপকূলের দিকে

ইউপিএ-এর কোনো অস্তিত্বই নেই, শরদের সঙ্গে দেখা করে সাফ জানিয়ে দিলেন মমতা বন্দ্যোপাধ্যায়

বৈঠকের গোপন তথ্য ফাঁস? রাজ্য দফতরের দোতলায় সাংবাদিকদের প্রবেশ নিষিদ্ধ করল বিজেপি

এলআইসি-র আইপিও-তে শেয়ার কিনতে চাইলে এই দু’টি কাজ করতেই হবে, জানাল বিমা সংস্থা

৫ অক্টোবরের পর সব থেকে কম দৈনিক করোনা সংক্রমণের হার রেকর্ড করল পশ্চিমবঙ্গ

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন