৫৫ দিনের মধ্যে সর্বনিম্ন দৈনিক সংক্রমণ, রাজ্যে সংক্রমণের হার আরও কমল

0

খবরঅনলাইন ডেস্ক: সোমবার রাজ্যের কোভিড পরিস্থিতির আরও ইতিবাচক দিক ফুটে উঠল। দৈনিক সংক্রমণ এক লাফে ৬ হাজারের নীচে চলে গেল। একই সঙ্গে সংক্রমণের হারও আরও অনেকটাই পড়ে গেল। এমনকি এ দিন মৃতের সংখ্যাও অনেকটাই কম রেকর্ড করা হয়েছে। সব মিলিয়ে করোনাভাইরাস পরিসংখ্যানের নিরিখে আরও একটা ভালো দিন গেল।

রাজ্যের কোভিড পরিস্থিতি

সোমবার স্বাস্থ্য দফতরের প্রকাশিত বুলেটিন অনুযায়ী, গত ২৪ ঘণ্টায় গোটা রাজ্যে আক্রান্ত হয়েছেন ৫ হাজার ৮৮৭ জন। এখনও পর্যন্ত মোট আক্রান্তের সংখ্যা ১৪ লক্ষ ৩২ হাজার ১৯।

Shyamsundar

গত ২৪ ঘণ্টায় সুস্থ হয়েছেন ১৪ হাজার ৩৫২ জন। এর ফলে এখনও পর্যন্ত রাজ্যে মোট কোভিডজয়ীর সংখ্যা বেড়ে হয়েছে ১৩ লক্ষ ৮৮ হাজার ৭৭১ জন। গত ২৪ ঘণ্টায় ১০৩ জনের মৃত্যু হয়েছে রাজ্যে। রাজ্যে এখনও পর্যন্ত কোভিডে প্রাণ হারিয়েছেন মোট ১৬ হাজার ৩৬২ জনের।

রাজ্যে বর্তমানে সক্রিয় রোগী রয়েছেন ২৬ হাজার ৮৮৬ জন। গত ২৪ ঘণ্টায় ৮,৫৬৮ জন সক্রিয় রোগী কমেছে রাজ্যে। রাজ্যে সুস্থতার হার কিছুটা বেড়ে হয়েছে ৯৬.৯৮ শতাংশ।

দৈনিক সংক্রমণের হার ৯ শতাংশে

সংক্রমণের দাপট কতটা রয়েছে সেটা ভালো করে বুঝতে গেলে দৈনিক সংক্রমণের হারের দিকে তাকাতে হয়। প্রতি ১০০ টেস্টে কত জনের রিপোর্ট পজিটিভ হচ্ছে, সেটাকেই সংক্রমণের হার বলে। এই হারটা কম থাকলে বুঝতে হবে যে সংক্রমণের দাপট কমেছে।

গত ২৪ ঘণ্টায় রাজ্যে টেস্ট হয়েছে ৬০ হাজার ১০৯টি। এর বিপরীতে সংক্রমণের হার ছিল ৯.৭৯ শতাংশ। প্রসঙ্গত উল্লেখ্য, গত ২৬ এপ্রিল রাজ্যে সংক্রমণের হার সর্বোচ্চ স্তরে পৌঁছেছিল (৩২.৯৩%)। এর পরের তিন সপ্তাহ এই হারটা ২৯ থেকে ৩২ শতাংশের আশেপাশে ঘোরাফেরা করেছে। ১৭ মে, রাজ্যে সংক্রমণের হার রেকর্ড করা হয় ৩১.৬৬ শতাংশ।

এর পর থেকেই লকডাউনের সুবাদে এই হারটা অত্যন্ত দ্রুতগতিতে কমছে। বিশ্ব স্বাস্থ্য সংস্থার গাইডলাইন বলে এই হারকে ৫ শতাংশে নীচে নামিয়ে আনা গেলে বলা যাবে যে সংক্রমণকে নিয়ন্ত্রণে আনা গিয়েছে। রাজ্যের সামগ্রিক সংক্রমণের হার বর্তমানে রয়েছে ১১.০৮ শতাংশ। সোমবার পর্যন্ত মোট ১ কোটি ২৯ লক্ষ ১৯ হাজার ৭৮৭টি নমুনা পরীক্ষা হয়েছে।

কলকাতা ও উত্তর ২৪ পরগণার পরিস্থিতি

কলকাতা এবং উত্তর ২৪ পরগণা – রাজ্যে কোভিডে সব থেকে বেশি ক্ষতিগ্রস্ত দুই জেলাতেই এখন অত্যন্ত দ্রুতগতিতে কমছে সংক্রমণ। একই ভাবে বড়ো ঝাঁপ দিচ্ছে সক্রিয় রোগীর সংখ্যাও।

কলকাতায় গত ২৪ ঘণ্টায় ৬১০ এবং উত্তর ২৪ পরগণায় ১,১৮১ জন আক্রান্ত হয়েছেন। এই দুই জেলায় সুস্থ হয়েছেন যথাক্রমে ১,৮৪১ এবং ২,৮৯৮ জন। কলকাতায় ২৩ এবং উত্তর ২৪ পরগণায় ৩২ জন রোগীর মৃত্যু হয়েছে।

কলকাতায় এখন মোট আক্রান্তের সংখ্যা বেড়ে হয়েছে ৩ লক্ষ ১ হজার ৪৪৪, উত্তর ২৪ পরগণায় মোট আক্রান্ত ৩ লক্ষ ৫ হাজার ৮০১। কলকাতায় বর্তমানে সক্রিয় রোগী রয়েছেন ২ হাজার ৮৭৩ জন এবং উত্তর ২৪ পরগণায় ৫ হাজার ৫৫৪ জন। দুই জেলায় মৃত্যু হয়েছে যথাক্রমে ৪,৬৪৫ এবং ৪,১৪৬ জনের।

রাজ্যের বাকি জেলার চিত্র

কলকাতা এবং উত্তর ২৪ পরগণার পাশাপাশি রাজ্যের বাকি জেলাগুলিতেও লাগাম পড়ছে সংক্রমণে। গত ২৪ ঘণ্টায় এই সব জেলায় নতুন সংক্রমণ এবং সুস্থতার সংখ্যা কেমন ছিল, দেখে নিন।

১) আলিপুরদুয়ার

নতুন করে আক্রান্ত – ৯৪

সুস্থ হলেন – ২২০

২) কোচবিহার

নতুন করে আক্রান্ত – ২৩৭

সুস্থ হলেন – ৩৬৬

৩) দার্জিলিং

নতুন করে আক্রান্ত – ৩৩৫

সুস্থ হলেন – ৭১৪

৪) কালিম্পং

নতুন করে আক্রান্ত – ২০

সুস্থ হলেন – ১০২

৫) জলপাইগুড়ি

নতুন করে আক্রান্ত – ১৮৬

সুস্থ হলেন – ৮২৭

৬) উত্তর দিনাজপুর

নতুন করে আক্রান্ত – ৮৯

সুস্থ হলেন – ১৯৩

৭) দক্ষিণ দিনাজপুর

নতুন করে আক্রান্ত – ৪৬

সুস্থ হলেন – ১৬৪

৮) মালদহ

নতুন করে আক্রান্ত – ৭১

সুস্থ হলেন – ১৬৭

৯) মুর্শিদাবাদ

নতুন করে আক্রান্ত –৯১

সুস্থ হলেন – ১৭৮

১০) নদিয়া

নতুন করে আক্রান্ত – ৩৪৪

সুস্থ হলেন – ৮৫৮

১১) বীরভূম

নতুন করে আক্রান্ত – ২০১

সুস্থ হলেন – ১৪৭

১২) পশ্চিম বর্ধমান

নতুন করে আক্রান্ত – ১৪১

সুস্থ হলেন – ৪৬১

১৩) পূর্ব বর্ধমান

নতুন করে আক্রান্ত – ১৩৯

সুস্থ হলেন – ৩৫২

১৪) বাঁকুড়া

নতুন করে আক্রান্ত – ১৫৩

সুস্থ হলেন – ৩৮৪

১৫) পুরুলিয়া

নতুন করে আক্রান্ত – ৪৮

সুস্থ হলেন – ৬৮

১৬) পূর্ব মেদিনীপুর

নতুন করে আক্রান্ত – ৩৮৪

সুস্থ হলেন – ৭৬৩

১৭) পশ্চিম মেদিনীপুর

নতুন করে আক্রান্ত – ৩২৩

সুস্থ হলেন – ৬০০

১৮) ঝাড়গ্রাম

নতুন করে আক্রান্ত – ৪৬

সুস্থ হলেন – ১৮৮

১৯) দক্ষিণ ২৪ পরগণা

নতুন করে আক্রান্ত – ৩৩৬

সুস্থ হলেন – ৮৫১

২০) হুগলি

নতুন করে আক্রান্ত – ৪৫১

সুস্থ হলেন – ৯৯২

২১) হাওড়া

নতুন করে আক্রান্ত – ৩৬১

সুস্থ হলেন – ৯৯৮

গত ২৪ ঘণ্টায় রাজ্যের বীরভূম বাদে সব জেলায় সক্রিয় রোগীর সংখ্যা কমেছে।

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন