মুকুল রায়। প্রতীকী ছবি

কলকাতা: দলত্যাগী মুকুল রায়কে রাজ্য বিধানসভার পাবলিক অ্যাকাউন্টস কমিটি (PAC)-র চেয়ারম্যান করার সিদ্ধান্তকে চ্যালেঞ্জ জানিয়ে বিধানসভার স্পিকারের কাছে আবেদন জানিয়েছে বিজেপি পরিষদীয় দল। শুক্রবার সেই অভিযোগের শুনানি মুলতুবি করে দিলেন স্পিকার বিমান বন্দ্যোপাধ্যায়।

এ দিন বিধানসভার শীতকালীন অধিবেশন শেষে স্পিকারের ঘরে এই অভিযোগের শুনানি হয়। সেখানে অবশ্য উপস্থিত হননি মুকুল। তবে কল্যাণীর বিজেপি বিধায়ক অম্বিকা রায় ও আইনজীবী বিল্বদল মুখোপাধ্যায় শুনানিতে অংশ নেন। প্রায় আধঘণ্টা শুনানি চলার পর শুনানি মুলতুবি করেন স্পিকার। কী কারণে?

শেষ বিধানসভা ভোটে কৃষ্ণনগর উত্তর থেকে বিজেপির প্রতীকে জিতলেও গত ১১ জুন তৃণমূলে ফিরেছেন মুকুল রায় (Mukul Roy)। দলবদলের কারণে স্পিকারের কাছে মুকুলের বিধায়কপদ খারিজের আবেদন করে বিজেপি পরিষদীয় দল। অন্য দিকে, দলবদলের পরেও তাঁকে কেন পিএসি চেয়ারম্যানে বসানো হয়েছে, সে বিষয়েই কল্যাণীর বিজেপি বিধায়ক অম্বিকা রায় কলকাতা হাইকোর্টে জনস্বার্থ মামলা দায়ের করেছিলেন।

এর আগে, গত ৭ অক্টোবর এই বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নিতে স্পিকারকে নির্দেশ দিয়েছিল হাইকোর্ট। ওই সময়ের মধ্যে যদি স্পিকার কোনো সিদ্ধান্ত না নেন, তা হলে পরবর্তী পদক্ষেপ করার কথাও জানিয়েছিল হাইকোর্ট। কিন্তু হাইকোর্টের সেই নির্দেশের বিরুদ্ধে সুপ্রিম কোর্টে আবেদন করেছেন স্পিকার। সেই মামলার কথা উল্লেখ করেই তিনি শুনানি মুলতুবি করে দেন বলেই দাবি করা হয়েছে। পরবর্তী শুনানির দিন ঘোষণা হয়েছে ২১ ডিসেম্বর।

এ দিকে, পিএসি-র বৈঠকে মুকুলের অনুপস্থিতি নিয়েও প্রশ্ন উঠছে শেষ কয়েক মাস ধরে। তবে আগামী বৈঠকে নিজের যোগদানের কথা গত ৩ নভেম্বর জানিয়ে দিয়েছেন বিধানসভার স্পিকারকে। সূত্রের খবর, ২৬ নভেম্বর পিএসি-র বৈঠকে মুকুল অংশ নিতে পারেন। তবে এ দিন শুনানিতে অংশ না নেওয়ার কারণ মুকুল উল্লেখ করেননি বলেই জানিয়েছে বিজেপি পরিষদীয় দল।

মুকুলকে পিএসি চেয়ারম্যান করা নিয়ে বিজেপির অভিযোগ, ওই পদে মুকুলকে নিয়োগ করতে গিয়ে বিধানসভার কার্যবিধির ৩০২ ধারা লঙ্ঘন করা হয়েছে। এ রাজ্যে আগে এমন নজির নেই। বিরোধী দলের বিধায়ক অম্বিকার দাবি, পিএসির শীর্ষ পদে দলত্যাগী মুকুলের নিয়োগ ‘অবৈধ’। প্রথা অনুযায়ী, ওই পদ বিরোধী দলের প্রাপ্য। ফলে যতদিন না মুকুলকে পিএসি-র চেয়ারম্যান পদ থেকে সরানো হবে, ততদিন ওই কমিটির কোনো বৈঠকে তারা অংশ নেবে না।

আজকের আরও কিছু উল্লেখযোগ্য খবর পড়তে পারেন এখানে:

বাচ্চাদের পোশাক ডেলিভারির মাধ্যমে ছড়াতে পারে করোনা, সতর্কতা চিনের

‘ধর্মীয় বিশ্বাসে আঘাত লাগতে পারে’, প্রকাশ্যে আমিষ খাবার বিক্রির বন্ধ করার বিতর্কিত নির্দেশিকা ভারতের এই শহরে

আপনি কি সাইবার জালিয়াতির শিকার? অভিযোগ জানানোর জন্য নতুন পরিষেবা চালু করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী

হাওড়া পুরসভা থেকে বিচ্ছিন্ন হল বালি, বিধানসভায় পাশ প্রস্তাব

মেঘ ঢকালো তামিলনাড়ু উপকূলের নিম্নচাপ, আগামী ৩-৪ দিন দফায় দফায় হালকা বৃষ্টি দক্ষিণবঙ্গে

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন