রাজ্য জয়েন্ট এন্ট্রান্সের ফল প্রকাশিত

0
cbse class X result
ফল প্রকাশ। ফাইল ছবি

কলকাতা: শুক্রবার প্রকাশিত হল রাজ্য জয়েন্ট এন্ট্রান্সের ফল। চলতি বছরের ২ ফেব্রুয়ারি গৃহীত এই পরীক্ষার ফল প্রকাশিত হল এ দিন।

প্রায় ছ’য় মাসের মাথায় রাজ্য জয়েন্ট এন্ট্রান্স (Joint Entrance) বোর্ডের চলতি বছরের ইঞ্জিনিয়ারিংয়ে প্রবেশিকা পরীক্ষার ফল প্রকাশিত হয় আজ। পরীক্ষার্থীরা www.wbjeeb.in   এবং www.wbjeeb.nic.in এই দুটি ওয়েবসাইট থেকে র‌্যাঙ্ক কার্ড ডাউনলোড করে নিতে পারবেন। এই র‍্যাঙ্ক কার্ড দেওয়া হবে প্রত্যেক পরীক্ষার্থীকেই।

উচ্চ মাধ্যমিক পরীক্ষার আগেই গত ২ ফেব্রুয়ারি রাজ্য জয়েন্ট এন্ট্রাস পরীক্ষা নেওয়া হয়। রাজ্যের পরিকল্পনা ছিল, দ্রুত ফলাফল প্রকাশ করে ইঞ্জিনিয়ারিং কলেজগুলিতে আসন পূরণ করা হবে। কিন্তু করোনাভাইরাস মহামারির জেরে সেই পরিকল্পনায় বাধার সৃষ্টি হয়।

চলতি বছরে পরীক্ষার্থীর সংখ্যা ৮৮,৮০০ জন। রাজ্যে প্রত্যেক বছরই ইঞ্জিনিয়ারিংয়ে আসন ৬০-৭০ শতাংশ খালি থেকে যায়। এই বিষয়টি বিবেচনা করেই গতবারের তুলনায় অনেকটাই আগে জয়েন্ট বোর্ড ইঞ্জিনিয়ারিংয়ের প্রবেশিকা পরীক্ষা নেয়।

মেধাতালিকা

প্রথম: সৌরদীপ দাস, রামকৃষ্ণ মিশন বিদ্যাপীঠ, দেওঘর

দ্বিতীয়: শুভম ঘোষ, ডিএভি মডেল স্কুল, দুর্গাপুর

তৃতীয়: সীমান্তি দে, দিল্লি পাবলিক স্কুল, রুবি পার্ক

চতুর্থ: উৎসব বসু, সাউথ পয়েন্ট হাই স্কুল

পঞ্চম: পূর্ণেন্দু সেন, ডিএভি মডেল স্কুল, দুর্গাপুর

ষষ্ঠ: অঙ্কুর ভৌমিক, দিল্লি পাবলিক স্কুল, রুবি পার্ক

সপ্তম: সোহম সমাদ্দার, গার্ডেন হাই স্কুল

অষ্টম: অরিত্র মিত্র, আর্য বিদ্যামন্দির, বেহালা

নবম: গৌরিক মাসকারা, সেন্ট জোন্স স্কুল,সল্টলেক

দশম: অর্ক দত্ত, লাল বাহাদুর শাস্ত্রী সিনিয়র সেকেন্ডারি স্কুল

সাধারণত পরীক্ষা নেওয়ার এক মাসের মধ্যেই রাজ্য জয়েন্ট এন্ট্রান্স বোর্ড ইঞ্জিনিয়ারিংয়ের প্রবেশিকার ফল প্রকাশ করলেও এ বার তা করোনার জন্য বেশ কয়েক মাস পিছিয়ে যায়। প্রায় ১৭ হাজার কমন সার্ভিস সেন্টারের মাধ্যমে অন লাইনে কাউন্সিলিংয়ে অংশগ্রহণ করতে পারবেন।

জানা গিয়েছে, এ বছর কাউন্সেলিং অনলাইনে হওয়ার পাশাপাশি রিপোর্টিং করার ক্ষেত্রেও ছাত্রছাত্রীরা ভার্চুয়ালি রিপোর্ট করতে পারবেন। বোর্ড পরিকল্পনা করেছে, করোনাভাইরাস সংক্রমণের জন্য ছাত্রছাত্রীদের আর ইঞ্জিনিয়ারিং কলেজ বা বিশ্ববিদ্যালয়গুলিতে যেতে হবে না।

 রাজ্যে ১৭ হাজার ২৮৮টি কমন সার্ভিস সেন্টার রয়েছে। ওই সব সেন্টারের মাধ্যমে কাউন্সেলিংয়ে অংশ গ্রহণ করা যাবে। অন্য দিকে যাঁরা র‌্যাঙ্ক করবেন তাঁদের কাউন্সেলিংয়ের রেজিস্ট্রেশনের জন্য কোনো টাকা লাগবে না।

dailyhunt

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন