kolkata weather
নিজস্ব চিত্র

কলকাতা: বেশ চলছিল ঠিকঠাক। বৃষ্টি তো নেই, আকাশে মেঘেরও দেখা নেই। কিন্তু বুধবার বেলার দিক থেকেই যেন হঠাৎ করে কিছুটা মেজাজ বদলে গেল কলকাতার আবহাওয়ার। রোদ ঢুকে গিয়েছে মেঘের আড়ালে। চারি দিকে কেমন একটা ঝাপসা ব্যাপার।

ওড়িশায় অবস্থিত একটি বিপরীত ঘূর্ণাবর্তই মেঘ ঢুকিয়ে দিয়েছে কলকাতার আকাশে। এমনই জানিয়েছে বেসরকারি আবহাওয়া সংস্থা ওয়েদার আল্টিমা। এর প্রভাবে বুধবার দক্ষিণবঙ্গের কোথাও কোথাও হালকা ছিটেফোঁটা বৃষ্টিও হতে পারে।

মঙ্গলবার সন্ধের পর থেকেই দক্ষিণবঙ্গের আবহাওয়ায় একটু পরিবর্তন দেখা গিয়েছিল। পশ্চিমাঞ্চলের জেলাগুলিতে বিক্ষিপ্ত ভাবে ঝড়বৃষ্টি হয়েছে। বাঁকুড়ায় ৭ মিমি এবং বোলপুরে ২ মিমি বৃষ্টিও হয়েছে। এর পরে বুধবার সকাল থেকেই মেঘাচ্ছন্ন কলকাতার আকাশ।

আরও পড়ুন জলবায়ু পরিবর্তনের ফলে ঘরছাড়া হতে পারেন বাংলাদেশের দু’লক্ষ মানুষ

ওয়েদার আল্টিমার কর্ণধার রবীন্দ্র গোয়েঙ্কা বলেন, “ওড়িশায় একটা বিপরীত ঘূর্ণাবর্তের ফলে দক্ষিণবঙ্গের বায়ুমণ্ডলে খুব সামান্য জলীয় বাষ্প ঢুকছে। অন্য দিকে উত্তর ভারত থেকে বয়ে আসা উত্তুরে হাওয়ার সঙ্গে এই জলীয় বাষ্পের মিশেলে বিক্ষিপ্ত ভাবে মেঘের সৃষ্টি করছে।”

তবে এই মেঘবৃষ্টির স্থায়িত্ব খুবই অল্প সময়ের জন্য। বৃহস্পতিবার থেকেই পরিষ্কার হয়ে যাবে আকাশ। এবং তার প্রভাবে কমতে শুরু করবে পারদ।

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here