আবহাওয়ার উন্নতি হলেও বুধবারও দফায় দফায় বৃষ্টির সম্ভাবনা কলকাতা-সহ দক্ষিণবঙ্গে

0

কলকাতা: পূর্বাভাস মতোই কলকাতা এবং পার্শ্ববর্তী অঞ্চলে আবহাওয়ার অনেকটাই উন্নতি হয়েছে। তবুও বুধবারও সারা দিন দফায় দফায় হালকা থেকে মাঝারি বৃষ্টির সম্ভাবনা রয়েছে। বৃষ্টির দাপট কিছুটা বেশি হতে পারে দুই মেদিনীপুর এবং ঝাড়গ্রাম জেলায়।

মঙ্গলবার দুপুরের পর থেকেই আবহাওয়ার উন্নতি হয় কলকাতায়। দেখা মেলে রোদের। তবে বুধবার ভোররাতে ফের বৃষ্টি শুরু হয় কলকাতা এবং আশেপাশের অঞ্চলে। ভোর থেকে সকাল পর্যন্ত বেশ কয়েক দফায় হালকা থেকে মাঝারি বৃষ্টি হয়েছে। তবে এই বৃষ্টির দাপট গত রবিবারের দাপটের ধারেকাছেও ছিল না।

যদিও মঙ্গলবার থেকে বৃষ্টির পরিমাণ বেড়েছে পশ্চিম মেদিনীপুর এবং ঝাড়গ্রামে। এর মূল কারণ ছিল নিম্নচাপটির অবস্থান। মঙ্গলবার সেটি ওড়িশার শিমলিপাল অভয়ারণ্যের কাছাকাছি অবস্থান করছিল বলে বঙ্গোপসাগর থেকে জলীয় বাষ্প পশ্চিম মেদিনীপুরের দিক দিয়ে চলে যাচ্ছিল।

গত ২৪ ঘণ্টায় দক্ষিণবঙ্গে সব থেকে বেশি বৃষ্টি হয়েছে মেদিনীপুরে (৮৭ মিলিমিটার)। এর পরে রয়েছে যথাক্রমে খড়গপুর (৭৯.৬ মিলিমিটার) এবং দিঘা (৬৭.৬ মিলিমিটার)। কলকাতার আলিপুরে ৩.৮ এবং দমদমে মাত্র ৩.৪ মিলিমিটার বৃষ্টি রেকর্ড করা হয়েছে।

নিম্নচাপটি কিছুটা দুর্বল হয়ে গিয়ে আরও পশ্চিম দিকে সরে যাচ্ছে। এর ফলে বুধবার থেকে দক্ষিণবঙ্গে ভারী বৃষ্টির কোনো আশংকা নেই। তবে জলীয় বাষ্প কিছু বাড়তি থেকে যাওয়ার ফলে স্থানীয় ভাবে বজ্রগর্ভ মেঘের সৃষ্টি হয়ে অল্পস্বল্প বৃষ্টি হতে পারে কোথাও কোথাও।

গত কয়েকদিনের এই রেকর্ড বৃষ্টি এবং বেহাল নিকাশি ব্যবস্থার কারণে শহরের অনেক জায়গাই এখনও জলের তলায়। তবে এ বার তা নামতে পারে, কারণ আগামী ৪৮ ঘণ্টায় খুব বেশি বৃষ্টির সম্ভাবনা নেই।

বৃহস্পতিবার এবং শুক্রবার দক্ষিণবঙ্গে আরও ভালো থাকবে আবহাওয়া। বৃষ্টির সম্ভাবনা আরও কমে যাবে। তবে শনিবার থেকে বৃষ্টির সম্ভাবনা ফের বাড়বে। এর মূল কারণ বঙ্গোপসাগরে তৈরি হতে চলা আরও একটি নিম্নচাপ।

উল্লেখযোগ্য আরও কিছু খবর পড়তে পারেন এখানে

বিরলতম ঘটনা! জোরালো ভূমিকম্পে ক্ষতিগ্রস্ত অস্ট্রেলিয়ার মেলবোর্ন

পাকিস্তান চেয়েছিল আফগানিস্তানের প্রতিনিধিত্ব করুক তালিবান, বাতিল সার্কের বৈঠক

বিদেশি ভ্যাকসিন কেনার ব্যাপারে তাৎপর্যপূর্ণ সিদ্ধান্ত নিতে চলেছে কেন্দ্র

ঘরের মধ্যে জমা জলে বিদ্যুৎস্পষ্ট হয়ে খড়দহে একই পরিবারের তিন জনের মৃত্যু

অনলাইনের জাঁতাকলে পড়ে দিশেহারা বালি, পাথর ব্যবসায়ীরা, আন্দোলনের ভাবনা

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন