বেলা বাড়লে বাড়বে বৃষ্টি, তবে বৃহস্পতিবারের পর আবহাওয়ার প্রভূত উন্নতির সম্ভাবনা

0

কলকাতা: বঙ্গোপসাগরে তৈরি হওয়া নিম্নচাপের জেরে মঙ্গলবার সকাল থেকে কলকাতা এবং সমগ্র দক্ষিণবঙ্গেই আকাশের মুখভার। তবে এ দিন সকাল সাড়ে ৮টা পর্যন্ত কোনো বৃষ্টিই হয়নি। সময় যত গড়াবে বৃষ্টি বাড়বে। কলকাতা এবং পার্শ্ববর্তী অঞ্চলে অতি ভারী বর্ষণের আশঙ্কাও উড়িয়ে দেওয়া যাচ্ছে না। তবে স্বস্তির খবর হল নিম্নচাপটি এত দ্রুত এগিয়ে যাবে যে বৃহস্পতিবার থেকেই প্রভূত উন্নতি হবে আবহাওয়ার।

সর্বশেষ পর্যবেক্ষণ অনুযায়ী নিম্নচাপটি দক্ষিণ ২৪ পরগণা এবং সংলগ্ন বাংলাদেশ লাগোয়া বঙ্গোপসাগরের ওপরেই অবস্থান করছে। সে এগোচ্ছে উত্তরপূর্ব দিক করে। এ দিন দুপুরের আগেই সে সুন্দরবন দিয়ে স্থলভাগে প্রবেশ করে যাবে।

বর্তমানে নিম্নচাপটি সাগরে থাকার ফলে এ রাজ্যের স্থলভাগে বৃষ্টি সে ভাবে হচ্ছে না। তবে বাংলাদেশ উপকূলে হচ্ছে। নিম্নচাপটি যত এগোবে, তত দক্ষিণবঙ্গে বৃষ্টি বাড়বে। নিম্নচাপটি কলকাতার পশ্চিম দিক দিয়ে অতিক্রম করবে। সে সময় বৃষ্টির দাপট কিছুটা বাড়তে পারে। মঙ্গলবার সন্ধ্যা থেকে বুধবার সকাল পর্যন্ত শহরে প্রবল বৃষ্টির সম্ভাবনা রয়েছে। জলমগ্ন হয়ে পড়তে পারে শহরের পথঘাট।

বুধবার সকাল থেকে বিকেল পর্যন্তও জোর বৃষ্টির সম্ভাবনা রয়েছে। তবে সেই বৃষ্টি বিক্ষিপ্ত ভাবে হতে পারে, একটানা নয়। নিম্নচাপটি তখন ঝাড়খণ্ডে উঠে যাবে। ফলে তার টানে বঙ্গোপসাগর থেকে যে জলীয় বাষ্প এগিয়ে আসবে, তার প্রভাবেই বুধবার সকালের পর বৃষ্টি হবে দক্ষিণবঙ্গে।

Shyamsundar

তবে সুখবর হল এই নিম্নচাপটি এত দ্রুত এগোবে যে রাজ্যের আবহাওয়া অত্যন্ত দ্রুত উন্নত হবে। বৃহস্পতিবার সকালে কয়েক পশলা বৃষ্টি হলেও রোদের দেখা মিলতে পারে। শুক্রবার থেকে বিক্ষিপ্ত ভাবে বৃষ্টি হলেও আর উদ্বেগজনক কোনো পরিস্থিতি তৈরি হবে না। পরিস্থিতি বিশ্লেষণ করে বোঝা যাচ্ছে যে শুক্রবারের পর আগামী অন্তত ১০ দিন দক্ষিণবঙ্গে খোশমেজাজে থাকতে পারে আবহাওয়া। নিম্নচাপেরও বিশেষ আশংকা নেই।

আজকের আরও কিছু কিছু উল্লেখযোগ্য খবর পড়তে পারেন:

চাই আরও তথ্য, এখনই কোভ্যাক্সিনকে ছাড়পত্র দিল না বিশ্ব স্বাস্থ্য সংস্থা

পুজোর মুখে স্বস্তির খবর, ১৮৭ দিন পর পশ্চিমবঙ্গে সংক্রমণ পাঁচশোর নীচে

প্রচারে গিয়ে আক্রান্ত, ভবানীপুরে ভোটগ্রহণ স্থগিত করার দাবি তুললেন দিলীপ ঘোষ

আইকোর মামলায় মদন মিত্রকে তলব করল সিবিআই

সৌরভ গঙ্গোপাধ্যায়ের জমি মামলায় হিডকোকে ১০ হাজার টাকা জরিমানা করল কলকাতা হাইকোর্ট

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন