খবরঅনলাইন ডেস্ক: রবিবার সন্ধ্যা থেকে, বিশেষত সোমবার ৩ মে থেকে বৃহস্পতিবার ৬ মে পর্যন্ত দক্ষিণবঙ্গে যে ধরনের বৃষ্টির পূর্বাভাস দেওয়া হয়েছে, গরমকালে সেটা সচরাচর হয় না। পূর্বাভাসমতো পর্যাপ্ত বৃষ্টি যদি কলকাতা পায়, তা হলে শহরে খরার মতো যে পরিস্থিতি তৈরি হয়েছে, সেটা কেটে যাবে।

শহরের ক্ষেত্রে খরা পরিস্থিতি তো তৈরি হয় না। শহরে কৃষিজমি কোথায় যে খরা হবে! কিন্তু সেখানে অন্য সমস্যা তো দেখা যায়। গত বছর নভেম্বরের পর সে ভাবে জোর বৃষ্টি হয়নি কলকাতা। সে কারণে শহরের মাটির নীচের জলস্তর ক্রমশ কমছে। এ বছর মার্চে একফোঁটা বৃষ্টি হয়নি কলকাতায়। এপ্রিলে দু’ বার বৃষ্টি হলেও তা অপর্যাপ্ত। সেই কারণেই সামনের সপ্তাহের পূর্বাভাসের দিকে আরও বেশি করে তাকিয়ে রয়েছে কলকাতা।

Loading videos...

সমস্যাটা বেশি করে কলকাতারই। দক্ষিণবঙ্গের অন্যান্য জেলায় ঝড়বৃষ্টি পর্যাপ্ত পরিমাণেই হচ্ছে। বৃহস্পতিবার সন্ধ্যার পর শুক্রবার সন্ধ্যাতেও ঝড়বৃষ্টি হয়েছে বিভিন্ন জায়গায়। তার সামান্য একটা ঝাপটা কলকাতাতেও এসে গিয়েছিল। কিন্তু ঝড়ের মেঘ ঢোকার আগে তা দুর্বল হয়ে যায়। যদিও দক্ষিণবঙ্গে বৃষ্টিপাতের পরিমাণ ভালোই। শুক্রবার দক্ষিণবঙ্গের জেলাগুলিতে গড়ে ১০ মিলিমিটার বৃষ্টি হয়েছে।

তবে রবিবার সন্ধ্যা থেকে যে আবহাওয়ার পূর্বাভাস রয়েছে কলকাতার জন্য সেটাই ভরসা। এই মর্মে কেন্দ্রীয় আবহাওয়া দফতরও পশ্চিমবঙ্গের জন্য বিশেষ সতর্কতা জারি করেছে। শুক্রবার সন্ধ্যায় প্রকাশিত বুলেটিনে তারা জানিয়ে দিয়েছে সোমবার থেকে বৃহস্পতিবার পর্যন্ত গোটা রাজ্যেই দফায় দফায় ঝড়বৃষ্টি হতে থাকবে।

পাশাপাশি উত্তরবঙ্গের কোচবিহার, আলিপুরদুয়ার, জলপাইগুড়ি এবং দক্ষিণবঙ্গের মুর্শিদাবাদ, নদিয়া, বীরভূম এবং উত্তর ২৪ পরগণায় ভারী বর্ষণের সম্ভাবনা রয়েছে। আবহাওয়ার পরিভাষায় কোনো একটি অঞ্চলে ২৪ ঘণ্টার মধ্যে যদি ৭০ থেকে ১১০ মিলিমিটার বৃষ্টি হয়, তা হলে সেটা ভারী বর্ষণ।

কলকাতার জন্য ভারী বর্ষণের পূর্বাভাস নেই ঠিকই, কিন্তু এখানেও যথেষ্ট পরিমাণে বৃষ্টি হতে পারে। সামনের গোটা সপ্তাহে কলকাতায় ৭০ মিলিমিটার বৃষ্টি হলেও সেটা যথেষ্ট ভালো পরিমাণ। এ ছাড়া, দফায় দফায় কালবৈশাখীর সম্ভাবনা তো রয়েছেই। ঘণ্টায় ৭০ থেকে ৮০ কিলোমিটার বেগে ঝোড়ো হাওয়া বয়ে যেতে পারে শহরে।

এই সব কারণে আগামী এক সপ্তাহ গরমের দাপট এক্কেবারেই কমে যাবে দক্ষিণবঙ্গে। সর্বোচ্চ তাপমাত্রা নেমে আসতে পারে ৩১-৩২ ডিগ্রিতে। তীব্র গরমের থেকে কিছুটা রেহাই মিলবে সাধারণ মানুষের।

আরও পড়তে পারেন Covid Vaccine: পশ্চিমবঙ্গে ১৮ ঊর্ধ্বরা কবে টিকা পাবেন

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.