আবহাওয়া দফতরের পূর্বাভাসে ভোগান্তি আরও বাড়ার আশঙ্কা

0

ওয়েবডেস্ক: গত শুক্রবার বিকেল থেকেই টানা বৃষ্টিপাত হয়ে চলেছে কলকাতা-সহ দক্ষিণবঙ্গের জেলাগুলিতে। আলিপুর আবহাওয়া দফতরের পূর্বাভাস বলছে, আগামী ২৪ ঘণ্টায় ভারী বৃষ্টি হতে পারে কলকাতা ও দক্ষিণবঙ্গে। অর্থাৎ, রবিবার পর্যন্ত চলতে পারে এই ভারী বর্ষণ।

আলিপুর আবহাওয়া দফতরের অধিকর্তা গণেশকুমার দাস জানিয়েছেন, “বাংলাদেশ ও পশ্চিমবঙ্গে একটি ঘূর্ণাবর্তের সৃষ্টি হয়েছিল। এতে সক্রিয় হয়েছে মৌসুমি অক্ষরেখা। তার জেরেই এই বৃষ্টিপাত। রবিবার পর্যন্ত কলকাতা-সহ দক্ষিণবঙ্গ জুড়েই চলবে এই ভারী বৃষ্টিপাত”।

হাওয়া অফিস শনিবারও গাঙ্গেয় পশ্চিমবঙ্গেও বজ্রবিদ্যুৎ-সহ ভারী বৃষ্টির পূর্বাভাস জারি করেছে। সপ্তাহের শেষ ভাগে শুরু হওয়া বৃষ্টির জেরে আগামী ২৪ ঘণ্টা সূর্যের মুখ না-দেখার সম্ভাবনা প্রবল বলে মনে করছে হাওয়া অফিস।

শুক্রবারের বজ্রবিদ্যুৎ-সব মুষলধারে বৃষ্টিতে জলমগ্ন হয়ে পড়ে কলকাতা ও হাওড়ার একাধিক রাস্তা। কলকাতার ভিক্টোরিয়া মেমোরিয়ালের সামনে বাজ পড়ে মৃত্যু হয় সুবীর পালে নামে এক ব্যক্তির। একই সঙ্গে আহত ১৫ জনকে এসএসকেএম হাসপাতালে ভরতি করা হয়।

টানা বৃষ্টিতে বিপর্যস্ত হয়ে যায় কলকাতার একাধিক রাস্তার যান চলাচল। তার উপর শিয়ালদহ সেতু এবং জীবনানন্দ সেতু মেরামতির জন্য বন্ধ থাকায় ব্যাহত হয় কলকাতার যান চলাচল। এ দিনও জল জমে রয়েছে পার্ক স্ট্রিট, সেন্ট্রাল অ্যাভিনিউ, ঠনঠনিয়া কালিবাড়ি, একবালপুর, খিদিরপুর, পার্ক সার্কাস-সহ উত্তর ও দক্ষিণ কলকাতার বিস্তীর্ণ এলাকায়। কন্ট্রোল রুম খুলে পুরো ঘটনার উপর নজর রাখছে কলকাতা পুরসভা।

বৃষ্টিতে সাময়িকভাবে ব্যাহত বিমান পরিষেবা। দমদম বিমানবন্দরের রানওয়ে এবং ট্যাক্সি ওয়েতেও জল জমেছে। ফলে বিমানবন্দরে বিমান ওঠা-নামায় সমস্যা হচ্ছে বলে জানা গিয়েছে। নির্ধারিত সময়ে নামতে পারেনি ব্যাঙ্কক ও দিল্লি থেকে আসা তিনটি বিমান। কলকাতা থেকে দিল্লির উড়ানেও দেরি হচ্ছে বলে জানা গিয়েছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here