কলকাতা: জাঁকিয়ে শীতের অপেক্ষায় শহর। কিন্তু কনকনে ঠান্ডা থিতু হতে এখনও বেশ কিছুটা দেরি হবে বলে মনে করছেন আবহাওয়াবিদরা।

পূর্বাভাস অনুযায়ী মঙ্গলবার সকালেই এক ধাক্কায় ২ ডিগ্রি নামল পারদ। এ দিন সর্বনিম্ন তাপমাত্রা ১৮.৬ ডিগ্রি সেলসিয়াস। তবে স্বাভাবিকের থেকে ১ ডিগ্রি বেশি। আলিপুর আবহাওয়া দফতর জানিয়েছে, বৃহস্পতিবার থেকে আরও কমবে তাপমাত্রা। তবে বঙ্গোপসাগরে নিম্নচাপের অবস্থানের ফলে তাপমাত্রা কমার পথে অন্তরায় হচ্ছে।

সোমবার যেখানে শহরের তাপমাত্রা ছিল ২০ ডিগ্রি সেলসিয়াসের কোঠায়। কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা ২০.১ ডিগ্রি সেলসিয়াস, স্বাভাবিকের থেকে যা এক ডিগ্রি বেশি। মঙ্গলে সেখানে তিলোত্তমার তাপমাত্রা নেমে দাঁড়াল ১৮.৬ ডিগ্রি সেলসিয়াসে। সর্বোচ্চ তাপমাত্রা ২৯.৭ ডিগ্রি সেলসিয়াস।

কলকাতার পাশাপাশি জেলাগুলিতেও তাপমাত্রার হেরফের জারি হয়েছে। বর্ধমান, আসানসোল, বহরমপুরে তাপমাত্রা নিম্নমুখী। বেশ কিছু জায়গায় তাপমাত্রা ১৪ ডিগ্রি সেলসিয়াসে নেমেছে। মঙ্গলবার দার্জিলিংয়ে সর্বনিম্ন তাপমাত্রা ৮.৮ ডিগ্রি সেলসিয়াস। যা স্বাভাবিকের থেকে ১ ডিগ্রি বেশি।

হাওয়া অফিস বলছে, আগামী কয়েক দিনে সর্বনিম্ন তাপমাত্রা ১ থেকে ২ ডিগ্রি কমার সম্ভাবনা রয়েছে। নিম্নচাপের প্রভাব পুরোপুরি কেটে গেল শীত পড়বে জাঁকিয়ে। প্রতি বছরের মতো এ বারও শীত থিতু হবে ডিসেম্বরের দ্বিতীয় সপ্তাহ। ফলে জাঁকিয়ে শীতের জন্য আরও বেশ কিছুটা অপেক্ষা করতে হবে রাজ্যবাসীকে।

এর আগে ক’দিন ধরেই শীতের অনুভূতি ক্রমশ জোরাল হচ্ছিল। কিন্তু আচমকা ছন্দপতন। এরই মধ্যে শনিবার তাপমাত্রা সামান্য বেড়ে হয় ১৮.৭ ডিগ্রি সেলসিয়াস। এ ভাবেই রবিবার বেড়ে হয় ১৯.২ ডিগ্রি সেলসিয়াস। এর পর সোমবারও সর্বনিম্ন তাপমাত্রা ১ ডিগ্রি বেড়েছিল। যদিও সোমবারই আলিপুর আবহাওয়ার দফতরের পূর্বাভাসে বলা হয়েছিল, আগামী ২৪ ঘণ্টার মধ্যেই ফের পারদ পতন হবে কলকাতায়। কলকাতা ও পার্শ্ববর্তী এলাকায় ফের তাপমাত্রা কমবে। চলতি সপ্তাহেই ১ থেকে ২ ডিগ্রি তাপমাত্রা কমার সম্ভাবনা রয়েছে। নিম্নচাপ কেটে গেলে শীত পড়বে। আজ সকালে তাই-ই হল। অন্য দিকে, আপাতত কোনো জেলাতেই বৃষ্টির সম্ভাবনা নেই।

dailyhunt

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন