নজরে বিধানসভা/এগরা: দেখে নিন ইতিহাস এবং সাম্প্রতিক তথ্য

0

খবর অনলাইন ডেস্ক: বিধানসভা ভোটকে সামনে রেখে তুঙ্গে রাজনৈতিক প্রচার। আট দফার ভোট উপলক্ষ্যে রাজনৈতিক দল থেকে নির্বাচন কমিশনের প্রস্তুতি তুঙ্গে। এরই মাঝে দেখে নেওয়া যাক, রাজ্যের বেশ কয়েকটি বিধানসভা কেন্দ্রের ইতিহাস এবং বর্তমান পরিস্থিতির অন্যতম কিছু তথ্য।

বিধানসভা কেন্দ্র: এগরা

পূর্ব মেদিনীপুর জেলার এই আসনটি মেদিনীপুর লোকসভা কেন্দ্রের অন্তর্গত। ডিলিমিটেশন কমিশনের তথ্য অনুযায়ী, ২১৮ এগরা বিধানসভা গঠিত হয়েছে এগরা পুরসভা, এগরা-১ এবং এগরা-২ ব্লক নিয়ে।

ইতিহাস

১৯৫৭ সালের নির্বাচনে এই কেন্দ্র জয়ী হন ভুবনচন্দ্র কর মহাপাত্র। ১৯৬২ সালের ভোটেও জয়ী হন কংগ্রেসের ঋষিকেশ চক্রবর্তী। ১৯৬৭ এবং ১৯৬৯ জিতেছিলেন পিএসপি প্রার্থী বিভূতি পাহাড়ি। এই দলেরই প্রবোধচন্দ্র সিনহা জয়ী হন ১৯৭১ সালে। ১৯৭২ সালে জয়ী কংগ্রেসের খান সামসুল আলম।

১৯৭৭ সালে জনতা পার্টির প্রার্থী প্রবোধচন্দ্র সিনহা, ১৯৮২ সালে কংগ্রেসের খান সামসুল আলম, ১৯৮৭ সালে কংগ্রেসের ক্ষিতীন্দ্র মোহন সাহু, ১৯৯১ সালে কংগ্রেসের তপনকান্তি কর, ১৯৯৬ সালে কংগ্রেসের সোহনজ্যোতি মাইতি, ২০০১-এ সিপিএমের প্রবোধচন্দ্র সিনহা, ২০০৫ সালে তৃণমূলের শিশির অধিকারী, ২০০৯, ২০১১ এবং ২০১৬ সালে তৃণমূলের সমরেশ দাস জয়ী হন।

বর্তমান পরিস্থিতি

২০১৬ সালের বিধানসভা ভোটে এই কেন্দ্রের তৃণমূল, ডিএসএসপি (পিসি), বিজেপি প্রার্থী ভোট পেয়েছিলেন যথাক্রমে ৫২.০০ শতাংশ, ৪০.১০ শতাংশ এবং ৬.০০ শতাংশ। তবে ২০১৯ সালের লোকসভা ভোটে বিধানসভাভিত্তিক ফলাফলে বিজেপি, তৃণমূল, সিপিএম এবং কংগ্রেস প্রার্থীর প্রাপ্ত ভোটের হার যথাক্রমে ৪৮.৬২ শতাংশ, ৪২.৩১ শতাংশ, ৪.৪২ শতাংশ এবং ১.৪৮ শতাংশ।

ভোটগ্রহণ: ২৭ মার্চ, ২০২১

প্রার্থী: তরুণ মাইতি (তৃণমূল), মানসকুমার করমহাপাত্র (কংগ্রেস), অরূপ দাস (বিজেপি)

ফলাফল: ২ মে, ২০২১

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন