চার কেন্দ্রের উপনির্বাচনে ৮০ কোম্পানি কেন্দ্রীয় বাহিনী, প্রয়োজনে বাড়বে আরও

0
ভোটগ্রহণ ৩০ অক্টোবর। প্রতীকী ছবি

আগেই এসেছিল ২৭, ফের আসছে ৫৩ কোম্পানি। তবে বিজেপি বলছে প্রতি কেন্দ্রে চাই ৩০ কোম্পানি কেন্দ্রীয় বাহিনী।

নয়াদিল্লি: পশ্চিমবঙ্গের চারটি কেন্দ্রের উপনির্বাচনে কমপক্ষে ৮০ কোম্পানি কেন্দ্রীয় বাহিনী নিয়োগ করছে নির্বাচন কমিশন। বুধবার এক ঊর্ধ্বতন নির্বাচন আধিকারিক জানান, শান্তিপূর্ণ ভাবে ভোটগ্রহণ নিশ্চিত করতে পর্যাপ্ত সংখ্যক কেন্দ্রীয় বাহিনী মোতায়েন করা হবে। দিনহাটা, শান্তিপুর, খড়দহ এবং গোসাবায় ভোটগ্রহণ আগামী ৩০ অক্টোবর।

গোসাবা এবং খড়দহে দুই তৃণমূল বিধায়কের মৃত্যু ও শান্তিপুর এবং দিনহাটায় দুই বিজেপি বিধায়কের পদত্যাগের জেরে এই চারটি কেন্দ্রে উপনির্বাচন হতে চলেছে। কমিশন আগেই জানিয়েছে, ইলেকট্রনিক ভোটিং মেশিনের (EVM) মাধ্যমে ভোট গ্রহণ করা হবে এবং ভিভি প্যাটের (VVPAT) ব্যবহার করা হবে। দিনহাটায় পোলিং স্টেশন ৪১৭টি, শান্তিপুরে ৩৫৯টি, খড়দহে ৩৩৫ ও গোসাবায় ৩৩০টি। ১০০ শতাংশ বুথেই কেন্দ্রীয় বাহিনী থাকবে বলে জানিয়েছে কমিশন।

ইতিমধ্যে ২৭ কোম্পানি কেন্দ্রীয় বাহিনী রাজ্যে পাঠিয়ে দিয়েছে কমিশন। জানা গিয়েছে, নতুন করে যে ৫৩ কোম্পানি বাহিনী হচ্ছে, তাদের মধ্যে সিআরপিএফ ১০, বিএসএফ ২৫ কোম্পানি, সিআইএসএফ ও এসএসবি থাকছে পাঁচ কোম্পানি করে, আইটিবিপি থাকবে আট কোম্পানি।

এ দিকে, প্রতিটি কেন্দ্রের জন্য ৩০ কোম্পানি করে বাহিনীর দাবি করেছে বিজেপি। সেই দাবি মান্যতা পেলে চার কেন্দ্রের জন্য মোট ১২০ কোম্পানি কেন্দ্রীয় বাহিনী মোতায়েনের কথা। তবে দায়িত্ব বণ্টনের পর প্রয়োজন পড়লে কেন্দ্রীয় বাহিনীর সংখ্যা আরও বাড়ানো হতে পারে বলে সূত্রের খবর।

প্রসঙ্গত, নির্বাচন কমিশন ঘোষিত নির্ঘণ্ট অনুযায়ী, ৩০ অক্টোবর অসমে ৫, পশ্চিমবঙ্গে ৪, হিমাচলপ্রদেশ, মধ্যপ্রদেশ ও মেঘালয়ে ৩টি করে, বিহার, কর্নাটক ও রাজস্থান এবং অন্ধ্রপ্রদেশের ২টি করে বিধানসভা আসনে, হরিয়ানা, মহারাষ্ট্র, মিজোরাম, নাগাল্যান্ড এবং তেলেঙ্গানার ১টি করে বিধানসভা আসনেও উপনির্বাচন হওয়ার কথা। এই ৩০টি বিধানসভা আসনের পাশাপাশি মধ্যপ্রদেশ, হিমাচলপ্রদেশ এবং দাদরা ও নগর হাভেলির ১টি করে আসনে লোকসভা আসনেও উপনির্বাচন হবে ওই দিন। এই সব উপনির্বাচনের ভোটগণনা ২ নভেম্বর।

আজকের আরও কিছু উল্লেখযোগ্য খবর পড়ুন এখানে:

সাগরের মৎস্যজীবীদের পাশে কেন্দ্রীয় অন্তস্থলীয় মৎস্য সংস্থার বিজ্ঞানীরা

গড়িয়াহাটে জোড়া খুনের ঘটনায় বড়ো মোড়! ডায়মন্ড হারবার থেকে আটক মা ও ছেলে

‘ফ্রেন্ড রিকোয়েস্ট’ পাঠিয়েছিলেন পঞ্জাবের প্রাক্তন মুখ্যমন্ত্রী অমরিন্দর সিংহ, ২৪ ঘণ্টার মধ্যে সাড়া দিল বিজেপি

আপনার কি পোস্ট অফিসে পিপিএফ, এসএসওয়াই বা সেভিংস অ্যাকাউন্ট আছে? জানুন, গ্রাহকদের জন্য শুরু হয়েছে এই বিশেষ সুবিধা

মালিকানা টাটার হাতে যাওয়ার ১২ দিনের মাথায় এয়ার ইন্ডিয়া নিয়ে মুখ খুললেন প্রধানমন্ত্রী মোদী

নাম বদলে যাচ্ছে ফেসবুকের, চাঞ্চল্যকর দাবি রিপোর্টে

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন