রাজ্যে ডেঙ্গি আক্রান্তের সংখ্যা গত বছরের তুলনায় বেশি। এ পর্যন্ত ৬ জনের মৃত্যু হয়েছে ডেঙ্গিতে । আক্রান্তের সংখ্যা ৮৩৮। জানালেন স্বাস্থ্য অধিকর্তা বিশ্বরঞ্জন শতপথি। সব জেলাকে সতর্কতামূলক ব্যবস্থা নিতে বলা হয়েছে স্বাস্থ্য দফতরের পক্ষ থেকে।

মঙ্গলবার নবান্নে ডেঙ্গি নিয়ে উচ্চ পর্যায়ের বৈঠক করেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। উপস্থিত ছিলেন স্বাস্থ্য দফতর, পঞ্চায়েত, শিক্ষা দফতর, প্রাণীসম্পদ বিকাশ দফতর, বিভিন্ন পুরসভা-সহ বিভিন্ন দফতরের প্রতিনিধিরা। ছিলেন মুখ্যসচিব, স্বরাষ্ট্রসচিব, পুলিশ কমিশনার, ডিজি এবং পুলিশ কমিশনাররাও। বৈঠকে মুখ্যমন্ত্রীর স্পষ্ট নির্দেশ কোথাও জমা জল রাখা যাবে না। সে স্কুল হোক,  অফিস,  আদালত  এমনকি বাড়িতেও।

বর্ষাকালে অজানা জ্বর, ডেঙ্গু,  ম্যালেরিয়া, ডায়েরিয়ার প্রকোপ দেখা যায়। সমস্যা জারি থাকে অক্টোবরের দ্বিতীয় সপ্তাহ পর্যন্ত। মুখ্যমন্ত্রীর বক্তব্য, ডেঙ্গুর প্রকোপ প্রতি বছরই দেখা যায়। কাজের প্রয়োজনে মানুষ নানা জায়গায় যান, এ ছাড়া  জনসংখ্যা বাড়ছে। তার ফলে এক জনের থেকে আর এক জন আক্রান্ত হছে খুব সহজেই। স্কুল-কলেজগুলি পরিষ্কার রাখতে হবে। স্কুলগুলি পরিষ্কার আছে কিনা দেখার জন্য উপদেষ্টামণ্ডলী যাবেন স্কুল পরিদর্শনে। এলাকা পরিষ্কার রাখার দায়িত্ব পঞ্চায়েত, পুরসভাকে দায়িত্ব দিয়েছেন মুখ্যমন্ত্রী।

সচেতনতার জন্য বিজ্ঞাপন দেওয়া হবে স্বাস্থ্য দফতরের পক্ষ থেকে। বিলি করা হবে প্রচারপত্র। বাড়ি বাড়ি প্রচার চালানো হবে। মেডিক্যাল কলেজগুলিতে ২৪ ঘণ্টা রক্ত পাওয়া যাবে। এ ছাড়া  ব্লাড ব্যাংকগুলিতেও ২৪ ঘণ্টা পরিষেবা দেওয়ার নির্দেশ মুখ্যমন্ত্রীর।

অন্য দিকে ডেঙ্গি প্রতিরোধে নড়েচড়ে বসল বিধাননগর পুর নিগম। ডেঙ্গি মোকাবিলায় মঙ্গলবার জরুরি ভিত্তিতে বৈঠকে বসেছিলেন মেয়র সব্যসাচী দত্ত, স্বাস্থ্য বিভাগের মেয়র পারিষদ প্রণয় রায়-সহ বিধাননগরের পুর আধিকারিকরা। গত রবিবারই ডেঙ্গিতে আক্রান্ত হয়ে মৃত্যু হয়েছে বিধাননগর পুর এলাকার একটি স্কুলের দুই পড়ুয়ার। পুর নিগমের স্বাস্থ্য বিভাগের মেয়র পারিষদ প্রণয় রায় জানিয়েছেন, স্থানীয় প্রশাসনের সাহায্যে নির্দেশিকা পাঠানো হয়েছে বিধাননগর পুর এলাকার সবক’টি সরকারি ও বেসরকারি স্কুল-কলেজে। কোনও ক্যাম্পাসে যাতে জমা জল ও আবর্জনা না থাকে, নির্দেশিকায় তা স্পষ্ট বলা আছে। নির্দেশ না মানা হলে আইনানুগ ব্যাবস্থা নেওয়া হবে বলেও জানিয়েছেন প্রণয়বাবু। আগামিকাল ফের স্বাস্থ্য বিভাগের আধিকারিকদের নিয়ে বৈঠকে বসবেন তিনি। ডেঙ্গি মোকাবিলায় আর কী কী পদক্ষেপ করা যায় তা ঠিক করতেই এই বৈঠক বলে জানা গিয়েছে বিধাননগর পুর নিগমের স্বাস্থ্য বিভাগ সূত্রে।

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here