সাধারণতন্ত্র দিবসের ট্যাবলো নিয়ে জোর চাপানউতোর, প্রধানমন্ত্রীকে চিঠি মমতা বন্দ্যোপাধ্যায়ের

0

কলকাতা: সাধারণতন্ত্র দিবসের ট্যাবলো ঘিরে শুরু হয়েছে কেন্দ্র-রাজ্য রাজনৈতিক চাপানউতোর। দিল্লির ট্যাবলো শোভাযাত্রায় পশ্চিমবঙ্গের অংশগ্রহণকে কেন্দ্রের তরফে খারিজ করে দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে সূত্রের খবর। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে চিঠি লিখে সেই সিদ্ধান্ত পুনর্বিবেচনার আরজি জানালেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

এ বার সাধারণতন্ত্র দিবসের থিম ‘আজাদি কা অমৃত মহোৎসব’। অন্য দিকে, নেতাজি সুভাষচন্দ্র বসুর জন্মবার্ষিকীকে মর্যাদা দিতে ২৪ জানুয়ারির পরিবর্তে ২৩ জানুয়ারি থেকেই সাধারণতন্ত্র দিবস উদ্‌‌যাপনের শুরু করবে কেন্দ্রীয় সরকার। সেই থিমের সঙ্গে সাযুজ্য রেখেই ট্যাবলো পাঠানোর সিদ্ধান্ত নিয়েছিল পশ্চিমবঙ্গ সরকার। রাজ্যের থিমের নাম দেওয়া হয়েছিল ‘নেতাজি ও আজাদহিন্দ বাহিনী’। কিন্তু তা বাতিল করে কেন্দ্র।

কেন্দ্রের এই সিদ্ধান্ত হতবাক এবং ব্যথিত হয়েছেন মুখ্যমন্ত্রী। চিঠিতে তিনি লিখেছেন, “দেশের স্বাধীনতা সংগ্রামে অগ্রণী ভুমিকা নিয়েছিল বাংলা। তাই কেন্দ্রের এই সিদ্ধান্তে বাংলার মানুষে ব্যথিত হয়েছেন। এতে স্বাধীনতা সংগ্রামীদের অপমান করা হয়েছে”। পাশাপাশি, স্বাধীনতা সংগ্রামে বঙ্কিমচন্দ্র চট্টোপাধ্যায়, অরবিন্দ ঘোষ থেকে বিরসা মুন্ডার মতো ব্যক্তিত্বের ভূমিকার কথাও সবিস্তারে তুলে ধরেছেন তিনি।

তবে সাধারণতন্ত্র দিবসের ট্যাবলো ঘিরে রাজনৈতিক বিতর্ক কোনো নতুন ঘটনা নয়। এই বিষয় নিয়ে আগেও কেন্দ্র-রাজ্য বিরোধ দেখা গিয়েছে। গত বছরও রাজ্যের কন্যাশ্রী ও একাধিক সামাজিক প্রকল্প-সহ ট্যাবলো বাতিল করে কেন্দ্র। শুধু পশ্চিমবঙ্গ নয়, ২০২০ সালে বিহার, মহারাষ্ট্র এবং কেরলের ট্যাবলো বাতিল করা হয়েছিল কেন্দ্রের তরফে। যা নিয়ে তীব্র কেন্দ্র-রাজ্য বিরোধ দেখা গিয়েছিল।

আরও পড়তে পারেন:

তেলঙ্গনা, মহারাষ্ট্রের মতোই এলন মাস্কের টেসলাকে নিয়ে টানাটানি বাংলার মন্ত্রীর! কটাক্ষ বিজেপি-র

জীবন বাঁচিয়েছে, জীবিকা রক্ষা করেছে টিকাকরণ কর্মসূচি, বর্ষপূর্তিতে অভিবাদন প্রধানমন্ত্রীর

বাড়তি আয়ের সুযোগ! ফিক্সড ডিপোজিটে সুদের হার বাড়াল এসবিআই

অখিলেশ যাদবের পার্টিতে নাম লেখালেন যোগী সরকারের আরও এক সদ্য প্রাক্তন মন্ত্রী

রেললাইনের সংযোগস্থলে ফাটল, অল্পের জন্য বড়োসড়ো দুর্ঘটনা এড়াল দত্তপুকুর লোকাল

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন