কলকাতা: পুজোর আগে বড়ো ঘোষণা মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের। কনস্টেবল নিয়োগে বয়সের ঊর্ধ্বসীমা বাড়ানো-সহ একগুচ্ছ ঘোষণা করলেন মুখ্যমন্ত্রী।

বুধবার নবান্নে সাংবাদিক সম্মেলন করেন মুখ্যমন্ত্রী। সেখানে দুর্গাপুজোর মিছিলে সকলকে আহ্বান জানানোর পাশাপাশি একগুচ্ছ ঘোষণাও করেন তিনি। আগামীকাল রাজ্যে পুলিশ দিবস। আর তার আগেই সুখবর পেলেন কনস্টেবল পদের চাকরিপ্রার্থীরা। বাড়ল কনস্টেবল পদে নিয়োগের জন্য প্রার্থীদের বয়সের ঊর্ধ্বসীমা। বাড়ানো হল পদোন্নতির বয়সও। বেতন বাড়ল পুলিশের গাড়ি চালকদেরও। আবার কলকাতা এবং রাজ্য পুলিশের কনস্টেবল, সাব ইন্সপেক্টর এবং ইন্সপেক্টরদের পোশাকের খরচ দেওয়ার কথাও ঘোষণা করলেন মুখ্যমন্ত্রী।

এত দিন পর্যন্ত রাজ্যে পুলিশ কনস্টেবল নিয়োগের ক্ষেত্রে বয়সের ঊর্ধ্বসীমা ছিল ২৭ বছর। সেখান থেকে বাড়িয়ে কনস্টেবল নিয়োগের বয়সের ঊর্ধ্বসীমা ৩০ বছর করার সিদ্ধান্তের কথা ঘোষণা করলেন মুখ্যমন্ত্রী। পাশাপাশি সিভিক ভলান্টিয়ার, ভিলেজ পুলিশ বা এনভিএফ হিসেবে যাঁরা করেন, তাঁরা এতদিন ২৭ বছর বয়স পর্যন্ত পদোন্নতির আবেদন করতে পারতেন। এখন থেকে তা বাড়িয়ে ৩৫ বছর করার সিদ্ধান্ত ঘোষণা করেন মুখ্যমন্ত্রী।

শুধু তাই নয়, পুলিশে কর্তব্যরত অবস্থায় কারোর মৃত্যু হলে পরিবর্তে পরিবারের কাউকে পুলিশের চাকরির ক্ষেত্রে শারীরিক সক্ষমতা এবং বয়সের ক্ষেত্রেও ছাড় দেওয়া হবে। এ ছাড়াও কলকাতা পুলিশের চুক্তিভিত্তিক গাড়ি চালকদের বেতন ১৩ হাজার ৫০০ টাকা থেকে বেড়ে হল ১৫ হাজার টাকা। চুক্তিভিত্তিক চালকরা স্থায়ী চাকরির পরীক্ষায় বসলে বিশেষ সুযোগ পাবেন।

তিনি আরও বলেন, কলকাতা পুলিশের এসিপি-ডিসিপিদের ইউনিফর্ম অ্যালাউন্স ১৫ হাজার টাকা। সমস্ত র‍্যাঙ্কের পুলিশ কর্মীদের ইউনিফর্ম অ্যালাউন্স দেওয়া হবে।

আরও পড়তে পারেন: 

বিমান ভাড়ায় বড়োসড়ো রদবদল, মূল্যসীমা প্রত্যাহার কেন্দ্রের

সরকারি ভাঁড়ার থেকে একটা টাকাও নয়, নিজের খাওয়ার খরচ নিজেই বহন করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী

কলকাতাতেও এ বার মিলবে হোম স্টে, পর্যটন দফতর-পুরসভা তৈরি করল গাইডলাইন

বন্যায় বিধ্বস্ত পাকিস্তান, ফের ভারত থেকে খাদ্য সামগ্রী আমদানির ভাবনা

প্রয়াত শেষ সোভিয়েত নেতা মিখাইল গর্বাচেভ

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন