রাজ্যে দৈনিক আক্রান্ত এবং মৃতের সংখ্যায় সামান্য বৃদ্ধি, ঊর্ধ্বমুখী সুস্থতা

0
coronavirus

কলকাতা: রবিবার রাজ্যের দৈনিক সংক্রমণ এবং মৃতের সংখ্যা সামান্য বাড়লেও সুস্থতার হারও ঊর্ধ্বমুখী। পাশাপাশি শেষ ২৪ ঘণ্টার পরিসংখ্যানে আগের মতোই উদ্বেগের কেন্দ্রে রয়ে গিয়েছে উত্তর ২৪ পরগনা এবং কলকাতা।

দীর্ঘ কয়েক মাস ধরে লকডাউনের পর ধাপে ধাপে খুলে গিয়েছে একাধিক ক্ষেত্র। ফলে এমন পরিস্থিতিতে ভাইরাসের সংক্রমণ ছড়ানোর আশঙ্কা অমূলক নয়। সেই জায়গায় দাঁড়িয়ে সুস্থতার হার বৃদ্ধি কিছুটা হলেও স্বস্তি জোগাচ্ছে সরকার থেকে সাধারণ মানুষকেও।

একই সঙ্গে যথাযথ সতর্কতা অবলম্বন করলে ভাইরাসের সংক্রমণ এড়ানো সম্ভব বলে জানিয়েছেন বিশেষজ্ঞরা। প্রশাসনের তরফেও প্রচার চলছে। বাইরে বের হলে মাস্ক এবং স্যানিটাইজার ব্যবহার ও শারীরিক দূরত্ব-সহ অন্যান্য স্বাস্থ্যবিধির উপর জোর দিলে সংক্রমণ এড়ানো সম্ভব।

রাজ্যের করোনা পরিস্থিতি

স্বাস্থ্য দফতর রবিবার জানায়, শেষ ২৪ ঘণ্টায় নতুন করে আক্রান্তের সংখ্যা ৩ হাজার ১৮৫। ফলে মোট সংক্রমিতের সংখ্যা বেড়ে হয়েছে ২ লক্ষ ৪৭ হাজার ৪২৫। উল্লেখ্য, গত শনিবারের পরিসংখ্যানে রাজ্য জানিয়েছিল, শেষ ২৪ ঘণ্টায় আক্রান্তের সংখ্যা ৩ হাজার ১৮১। অর্থাৎ, বড়োসড়ো কোনো হেরফের না ঘটলেও তুলনামূলক ভাবে এ দিন আক্রান্তের সংখ্যা যৎসামান্য হলেও বেড়েছে।

অন্য দিকে শেষ ২৪ ঘণ্টায় সুস্থ হয়েছেন ২ হাজার ৯৪৬ জন। এখনও পর্যন্ত মোট সুস্থ কোভিডরোগীর সংখ্যা ২ লক্ষ ১৬ হাজার ৯২১। সুস্থতার হার বেড়ে হয়েছে ৮৭.৬৭ শতাংশ। সারা দেশে সুস্থতার গড় হার যেখানে রয়েছে ৮২.৪৬ শতাংশ।

স্বাস্থ্য দফতরের তথ্য থেকে জানা যায়, শেষ ২৪ ঘণ্টায় মৃতের সংখ্যা ৬০। মোট মৃতের সংখ্যা পৌঁছেছে ৪ হাজার ৭৮১-তে। তবে মৃত্যুহারে তেমন কোনো হেরফের ঘটেনি। যা আগের দিনের মতোই রয়েছে ১.৯৩ শতাংশে।

নমুনা পরীক্ষা

গত ২৪ ঘণ্টায় রাজ্যে ৪৩ হাজার ৬১৮টি নমুনা পরীক্ষা হয়েছে। সব মিলিয়ে এখনও পর্যন্ত রাজ্যে মোট ৩০ লক্ষ ৯৮ হাজার ৬৫৭টি নমুনা পরীক্ষা হল। রাজ্যে বর্তমানে প্রতি দশ লক্ষ মানুষে ৩৪ হাজার ৪৩০ জনের করোনা পরীক্ষা হচ্ছে।

অন্য দিকে মোট টেস্ট করা নমুনার মধ্যে পজিটিভ হিসেবে শনাক্ত হয়েছে ৭.৯৮ শতাংশ।

উদ্বেগের কেন্দ্রে কলকাতা, উত্তর ২৪ পরগনা

এ দিনও কলকাতা এবং উত্তর ২৪ পরগনায় দৈনিক সংক্রমণের সংখ্যা ছ’শোর উপরে। তবে দুই জেলাতেই নতুন করে আক্রান্তের সংখ্যা কিছুটা হলেও হ্রাস পেয়েছে।

এ দিনেও নতুন সংক্রমণের নিরিখে কলকাতাকে ফের ছাপিয়ে গেল উত্তর ২৪ পরগণা। গত ২৪ ঘণ্টায় এই জেলায় নতুন করে ৬৭০ জন আক্রান্ত হয়েছেন। উত্তর ২৪ পরগণায় সুস্থ হয়েছেন ৫৩৪ জন, মৃতের সংখ্যা পাঁচ। অন্য দিকে ২৪ ঘণ্টায় কলকাতায় সংক্রামিত হয়েছেন ৬১৫ জন। সুস্থ হয়েছেন ৫৭৯ জন কোভিডরোগী, কিন্তু মৃতের সংখ্যা ১৭।

কলকাতা পার্শ্ববর্তী দক্ষিণ ২৪ পরগণায় আক্রান্ত হয়েছেন ২১১ জন, ছাড়া পেয়েছেন ২৩২ জন।

হাওড়ায় নতুন করে ১৮৯ জন কোভিডে আক্রান্ত হয়েছেন আর সুস্থ হয়েছেন ১৯৭ জন। অন্য দিকে হুগলিতে ১৬৪ জন আক্রান্ত হয়েছেন, আর ছাড়া পেয়েছেন ১৯৬ জন।

উত্তরবঙ্গে কিছুটা বেড়েছে অস্বস্তি

নতুন করে আক্রান্ত এবং সুস্থতার সংখ্যায় সামান্য হলেও বৃদ্ধি ধরা পড়েছে উত্তরবঙ্গের কয়েকটি জেলায়।

এ দিনও আলিপুরদুয়ার (৫৪), কোচবিহার (৮৯), দার্জিলিং (৮২), কালিম্পং (২০) জলপাইগুড়ি (৫৮), উত্তর দিনাজপুর (৬৮), দক্ষিণ দিনাজপুর (৬৪), মালদহ (৫৬) এবং মুর্শিদাবাদ (৬৫) জেলায় দৈনিক সংক্রমণের সংখ্যা কম-বেশি ওঠা-নামা করেছে।

আবার অন্যান্য জেলাগুলির মধ্যে নদিয়া (১১৭), বীরভূম (৭৭), পুরুলিয়া (৫৩), বাঁকুড়া (৭৩), ঝাড়গ্রাম (২৩) পশ্চিম মেদিনীপুর (১৪৬), পূর্ব মেদিনীপুর (১২৯), পূর্ব বর্ধমান (৫৬) এবং পশ্চিম বর্ধমান (১১১) জেলায় শেষ কয়েক দিনের মতোই হেরফের হয়েছে দৈনিক সংক্রমণ। *বন্ধনীতে শেষ ২৪ ঘণ্টায় আক্রান্তের সংখ্যা।

আরও পড়তে পারেন: আক্রান্তের সংখ্যা ৬০ লক্ষ ছুঁইছুঁই, পাল্লা দিয়ে বাড়ছে সুস্থতার হার

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন