কলকাতায় ফের ডেঙ্গিতে মৃত্যু হল ১ জনের। গৌরব সাহা নামে দমদমের ওই বাসিন্দা বেলেঘাটা আইডি হাসপাতালে ভর্তি ছিলেন। বৃহস্পতিবার বিকেলে তার মৃত্যু হয়। গৌরববাবুর মৃত্যুতে রাজ্যে ডেঙ্গিতে মৃতের সংখ্যা বেড়ে হল ৯। যদিও বেসরকারি হিসেবে রাজ্যে ডেঙ্গিতে মৃতের সংখ্যা ১১ বলে খবর।  

অন্যদিকে রাজ্যে ডেঙ্গি আক্রান্তের সংখ্যা বেড়ে দাঁড়ালো ১১১৭। এদিন নবান্নে বিশেষ বৈঠক বসে স্বারাষ্ট্র দপ্তর। বৈঠকে ইস্টওয়েস্ট মেট্রো প্রকল্পকে মশার আঁতুড়ঘর হিসেবে চিহ্নিত করা হয়। সেখানে মাটি খোঁড়ার ফলে জল জমে মশার লার্ভা তৈরি হচ্ছে। স্বরাষ্ট্র দফতর মেট্রোরেল কতৃপক্ষকে এ বিষয়ে সতর্ক করেছেন। এ ছাড়া সেনাবাহিনী,  বিএসএফ,  ডাক বিভাগের প্রধানদের তাদের অফিসগুলিতে জমা জল পরিষ্কার করতে নির্দেশ দেওয়া হয়েছে। নতুন করে যাতে জল না জমে সে বিষয়েও সজাগ থাকতে বলা হয়েছে।   

অন্যদিকে রাজ্যের স্বাস্থ্য-শিক্ষা সচিব সুশান্ত বন্দ্যোপাধ্যায়ের নেতৃত্বে এদিন স্বাস্থ্য দফতরের একটি বৈঠক হয়। এই বৈঠকে রাজ্যের সমস্ত বেসরকারি হাসপাতাল ও ডায়গোনাস্টিক সেন্টারগুলির অধিকর্তারা উপস্থিত ছিলেন। তাদের হাসপাতালে বা ডায়গোনস্টিক সেন্টারে কোনও ব্যাক্তির রক্ত পরীক্ষায় ডেঙ্গির জীবানু ধরা পড়লে তা স্বাস্থ্যভবনকে জানানোর নির্দেশ দেওয়া হয়েছে বৈঠকে। কোনও বেসরকারি হাসপাতালে কোনও রুগি ডেঙ্গিতে মারা গেলে সেটাও স্বাস্থ্য ভবনকে জানাতে বলা হয়েছে। এ বিষয়ে একটি নয়া নির্দেশিকাও জারি করেছে স্বাস্থ্য দফতর। 

এদিন বেথুন স্কুল ও কলেজ চত্বর ঘুরে দেখেন স্বাস্থ্য বিভাগের মেয়র পারিষদ অতীন ঘোষ। সঙ্গে ছিলেন পুরসভার স্বাস্থ্য আধিকারিক ও র‍্যাপিড ফোর্স টিম। স্কুল-কলেজ চত্বরে বেশ কিছু জায়গায় জমা জল ও মশার লার্ভা পাওয়া গিয়েছে বলে জানান অতীনবাবু। এ ব্যাপারে কর্তৃপক্ষকে ব্যবস্থা নেওয়ার নির্দেশ দিয়েছেন তিনি।

dengue 1

এ ছাড়া অতীনবাবু এদিন জানান, পুরসভার উদ্যোগে বিভিন্ন স্কুল ও কলেজে ডেঙ্গি সচেতনতার বিশেষ প্রশিক্ষণ শিবিরকরা হবে। ক্লাস নেবেন চিফ ডেপুটি স্বাস্থ্য অফিসার ড‌ঃ সৌমিত্র ঘোষ। বেথুন থেকে শুরু করে পরবর্তীতে শহরতলির বিভিন্ন স্কুল ও কলেজেও এই ক্লাস নেওয়া হবে।

বেথুন স্কুল ও কলেজের ক্যাম্পাসে জমা জলের হদিশ দিতে পারলে ছাত্রীদের পুরষ্কৃত করার জন্য কর্তৃপক্ষকে প্রস্তাব দিয়েছেন অতীনবাবু।

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here