অষ্টম শ্রেণী পর্যন্ত সবাই পাশ, সিদ্ধান্ত রাজ্যের

School Students

কলকাতা: করোনাভাইরাস (Coronavirus) মহামারীর জেরে বড়োসড়ো সিদ্ধান্ত নিল রাজ্য। শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায় (Partha Chatterjee) বৃহস্পতিবার ঘোষণা করেন, বর্তমান পরিস্থিতির নিরিখে চলতি শিক্ষাবর্ষে অষ্টম শ্রেণী পর্যন্ত সবাইকে পাশ করিয়ে দেওয়া হবে। অর্থাৎ, পঞ্চম থেকে অষ্টম শ্রেণি পর্যন্ত সবাইকে পরবর্তী শ্রেণিতে উত্তীর্ণ করে দেওয়া হবে।

লকডাউনের জেরে ব্যাপক প্রভাব পড়েছে পঠন-পাঠনে। চিন্তায় পড়েছেন অভিভাবকরা। পরিস্থিতির দিকে নজর রেখে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের নির্দেশ মতো শিক্ষামন্ত্রী জানান, চলতি শিক্ষাবর্ষে অষ্টম শ্রেণী পর্যন্ত প্রত্যেককেই পরের শ্রেণীতে উত্তীর্ণ করা হবে। কাউকেই একই ক্লাসে আটকে রাখা যাবে না। অন্য দিকে নবম শ্রেণী থেকে প্রযুক্তির মাধ্যমে কী ভাবে পঠন-পাঠন চালু রাখা যায়, সে বিষয়ে চিন্তাভাবনা চলেছে।

প্রসঙ্গত, গত বুধবার সেন্ট্রাল বোর্ড অব সেকেন্ডারি এডুকেশন (সিবিএসই) জানিয়েছে, বার্ষিক পরীক্ষা ছাড়াই প্রথম শ্রেণী থেকে অষ্টম শ্রেণীর পড়ুয়াদের পরের শ্রেণীতে উত্তীর্ণ করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

আরও পড়ুন: স্বাস্থ্য এবং গাড়ি বিমা পুনর্নবীকরণের মেয়াদ বাড়াল অর্থমন্ত্রক

করোনা মহামারীর কারণে লকডাউনের জেরে সমস্ত শিক্ষাপ্রতিষ্ঠান আগামী ১৫ এপ্রিল পর্যন্ত বন্ধ রাখা হয়েছে। এমনকী মাঝপথেই বন্ধ করে দেওয়া হয়েছে উচ্চ মাধ্যমিক পরীক্ষাও। স্বাভাবিক ভাবেই কেন্দ্রীয় বোর্ডের সিদ্ধান্ত অনুসরণ করে রাজ্যের এই সিদ্ধান্ত অনেকটাই স্বস্তি দিল পড়ুয়া এবং অভিভাবকদের।

Be the first to comment

Leave a Reply

Your email address will not be published.


*


This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.