Ration
প্রতিনিধিত্বমূলক ছবি

ওয়েবডেস্ক: উত্‍সবের মরশুমে জনজীবনে আনন্দের রেশকে বাড়িয়ে তুলতে রেশনে বিশেষ প্যাকেজ বিতরণ করছে রাজ্য সরকারের খাদ্য ও সরবরাহ দফতর । জাতীয় খাদ্য সুরক্ষা আইন (এনএফএসএ)-এর অধীনে অন্ত্যোদয় এবং স্পেশ্যাল প্রায়োরিটি (এসপিপিএইচ) প্রোগ্রামের মাধ্যমে সরকারি ভরতুকির এই খাদ্যপণ্য যোগ্য গ্রাহকদের বিতরণ করা হচ্ছে দু’টি পর্বে।

সরকারি ভাবে জানা গিয়েছে, প্রথম পর্যায়ে ৯-২৩ অক্টোবর মেয়াদে চলছে ভরতুকিযুক্ত খাদ্যপণ্য বিতরণের কাজ। দুর্গাপুজোকে সামনে রেখে এই উদ্যোগ নেওয়া হয়েছে বলে জানা গিয়েছে খাদ্য ও সরবরাহ দফতর সূত্রে। একই ভাবে বিশেষ এই প্যাকেজের দ্বিতীয় পর্যায় শুরু হবে আগামী ৩০ অক্টোবর থেকে। যা চলবে ১৩ নভেম্বর পর্যন্ত। ওই সময় রয়েছে দীপাবলি এবং ছটপুজো। কী পাওয়া যাচ্ছে রেশনে?

রাজ্যের তরফে যে ভাবে ২ টাকা কেজি দরে চাল ও গম দেওয়া হয়, তা বজায় থাকছেই। তারই সঙ্গে জুড়ে যাচ্ছে ভোজ্য তেল, ময়দা এবং চিনি।

দফতর সূত্রে খবর, যোগ্যতা সম্পন্ন পরিবার এই বিশেষ প্যাকেজের মাধ্যমে ১ লিটার সরষের তেল নিতে পারেন ১০১ টাকায়। অথবা ৫০০ গ্রাম সরষের তেল নিতে পারেন ৫২ টাকায়। একই ভাবে ১ লিটার রাইস ব্রান ওয়েলের দাম পড়বে ৯৪ টাকা। ৫০০ গ্রামের প্যাকেটের জন্য লাগবে ৪৮.৫০ টাকা। এ ছাড়া ভরতুকিযুক্ত দামে পাওয়া যাবে ৫০০ গ্রাম করে চিনি ও ময়দা।

খাদ্য ও সরবরাহ দফতরের এক কর্তা পিটিআইকে জানিয়েছেন, সব মিলিয়ে রাজ্যের প্রায় ৩ কোটি মানুষ এই বিশেষ প্যাকেজের সুবিধা নিতে পারেন।

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here