ভোট পরবর্তী হিংসা মামলায় সিবিআই তদন্তের নির্দেশে হাইকোর্টের, রাজ্য যেতে পারে সুপ্রিম কোর্টে

0
Kolkata High Court
কলকাতা হাইকোর্ট। ফাইল ছবি

খবর অনলাইন ডেস্ক: বৃহস্পতিবার ভোট পরবর্তী সময়ে খুন, ধর্ষণ এবং অস্বাভাবিক মৃত্যুর ঘটনায় সিবিআই তদন্তের দিয়েছে কলকাতা হাইকোর্ট। স্বাভাবিক ভাবেই আদালতের রায়ে খুশি নয় রাজ্য সরকার। সূত্রের খবর, হাইকোর্টের এই রায়কে চ্যালেঞ্জ করে সুপ্রিম কোর্টে যাওয়ার ভাবনাচিন্তা চলছে।

কী বলছে তৃণমূল?

হাইকোর্টের রায় প্রসঙ্গে তৃণমূল সাংসদ সৌগত রায় বলেছেন, “আমি এই রায়ে অখুশি। কারণ, আইনশৃঙ্খলা যা পুরোপুরি রাজ্যের বিষয় সেটার মাঝে বারবার সিবিআইয়ের চলে আসা কাম্য নয়। রাজ্য সরকার নিশ্চয়ই এর বিচার করবে এবং প্রয়োজন মনে করলে আপিলে যাবে”।

কারণ হিসেবে তিনি বলেছেন, “মানবাধিকার কমিশনকে রিপোর্ট জমা করার দায়িত্ব দিয়েছিল হাইকোর্ট। কমিশনের প্রতিনিধি দলের মধ্যেও এমন লোক ছিল যারা প্রত্যক্ষ ভাবে বিজেপি করত। আমরা হাইকোর্টে আপত্তি জানিয়েছিলাম। তারা এ রকম রায় দিলে আমাদের আর কী করার আছে? আমরা তো আর হাইকোর্টের রায়কে প্রভাবিত করতে পারব না। সরকার নিশ্চয়ই আদালতে যাবে”।

তৃণমূলের সাধারণ সম্পাদক কুণাল ঘোষ টুইটারে লিখেছেন, “হাইকোর্টের নির্দেশ নিয়ে প্রকাশ্য বিরোধিতা করা যায় না। ওঁরা নির্দেশ দিয়েছেন। সরকার এবং দলের শীর্ষ নেতৃত্ব এই নির্দেশ খতিয়ে দেখে প্রতিক্রিয়া জানাবেন। সম্ভাব্য আইনি দিকগুলি বিবেচিত হবে। আমরা মনে করি কেন্দ্রীয় মানবাধিকার কমিশনের রিপোর্ট সম্পূর্ণ রাজনৈতিক উদ্দেশ্যপ্রণোদিত। তবে হাইকোর্টের মন্তব্য নিয়ে এখন কোনো মন্তব্য করছি না”।

Shyamsundar

কী বলছে বিজেপি?

রাজ্যের শাসক দল হাইকোর্টের রায়ে অখুশি হলেও যথেষ্ট উচ্ছ্বসিত বিজেপি। এই রায়কে স্বাগত জানিয়েছে গেরুয়া শিবির। বিজেপি রাজ্য সভাপতি দিলীপ ঘোষ অবশ্য এক কদম এগিয়ে বলেছেন, “রায় নিয়ে আনন্দের কিছু নেই। এই রায় আসলে আমাদের অধিকার”।

তাঁর ব্যাখ্যা, “বাংলার বাস্তব পরিস্থিতি নিয়ে একটি গণতান্ত্রিক দেশের অধিবাসী হিসাবে আমরা লজ্জিত, দুঃখিত। গণতন্ত্রকে যে ভাবে ক্ষতবিক্ষত করা হয়েছে, সাংবিধানিক ব্যবস্থাকে ক্ষতবিক্ষত করা হয়েছে, তা সকলে মেনেছেন। মুখ্যমন্ত্রী তা মানেননি। কিন্তু আদালত মেনেছে”।

রায়ে কী বলেছে হাইকোর্ট?

রাজ্যের ‘ভোট পরবর্তী হিংসা’র ঘটনায় সিবিআই তদন্তের নির্দেশ দিয়েছে কলকাতা হাইকোর্টের বৃহত্তর বেঞ্চ। ছ’সপ্তাহের মধ্যে রিপোর্ট জমা দেওয়ার নির্দেশ দিয়েছে উচ্চ আদালত।

ভোট পরবর্তী খুন ও ধর্ষণের ঘটনায় সিবিআই তদন্তের নির্দেশ দেওয়ার পাশাপাশি অপেক্ষাকৃত কম অশান্তির ঘটনায় সিট গঠন করার নির্দেশ দিয়েছে আদালত।

খবর অনলাইন-এর আরও খবর পড়তে পারেন এখানে:

রাজ্যের ‘ভোট পরবর্তী হিংসা’র ঘটনায় সিবিআই তদন্তের নির্দেশ হাইকোর্টের

আজ কলকাতা হাইকোর্টে ‘ভোট পরবর্তী হিংসা’ মামলার রায়

লোকাল ট্রেন কবে চলবে? আমজনতার প্রশ্নের জবাবে যা বললেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন