bridge

কলকাতা:  সেতুগুলির সঠিক রক্ষণাবেক্ষণে বছরে অন্তত চার বার সেগুলির নিরীক্ষণ বাধ্যতামূলক করল রাজ্যের পূর্ত দফতর। কলকাতা-সহ রাজ্যের সমস্ত জেলার সেতুগুলির নিরীক্ষণের ব্যাপারে দফতরের প্রধান সচিব অর্ণব রায় ‘ব্রিজ ইন্সপেকশন অ্যান্ড ম্যানেজমেন্ট’ শীর্ষক বিজ্ঞপ্তি প্রকাশ করেছেন।

যেখানে স্পষ্টতই জানানো হয়েছে, প্রতি বছরের ফেব্রুয়ারি, মে, আগস্ট এবং নভেম্বর মাসে সেতু নিরীক্ষণের কাজ করা হবে। এর পাশাপাশি প্রতি বছর একবার করে সংশ্লিষ্ট সেতুগুলির ‘স্বাস্থ্য পরীক্ষা’ করাতে হবে বিশেষজ্ঞ সংস্থাকে দিয়ে।

পূর্ত দফতরের ওই বিজ্ঞপ্তি থেকে জানা গিয়েছে, প্রতিটি সেতুর স্বাস্থ্য সংক্রান্ত পৃথক রেজিস্টার তৈরি করতে হবে সংশ্লিষ্ট ইন্সপেকশন অ্যান্ড মনিটরিং সেলকে। তথ্য সমৃদ্ধ ওই রেজিস্টারগুলি খতিয়ে দেখেই সেতুগুলির রক্ষণাবেক্ষণের যাবতীয় উদ্যোগ নেওয়া হবে। কোনো সেতুতে যে কোনো রকমের ত্রুটি ধরা পড়লে সঙ্গে সঙ্গে তা মেরামতের জন্যও উপযুক্ত ব্যবস্থা নিতে হবে। এই মেরামতের জন্য যাবতীয় উদ্যোগ নেওয়ার ক্ষেত্রে সংশ্লিষ্ট সেলকে জানাতে হবে।

একই সঙ্গে জানানো হয়েছে, সেতুগুলির যথাযথ রক্ষণাবেক্ষণে জোনাল পর্যায়ে একটি করে কমিটি গড়ে তোলা হবে। যে কমিটিতে থাকবেন সংশ্লিষ্ট জোনের চিফ ইঞ্জিনিয়ার এবং সুপারিনটেন্ডিং ইঞ্জিনিয়ার (পিডব্লুডি) এবং চিফ ইঞ্জিনিয়ার ও সুপারিনটেন্ডিং ইঞ্জিনিয়ার (পিডব্লুডি-রোডস)।

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here