Bengal Global Business Summit
বেঙ্গল গ্লোবাল বিজনেস সামিট (বিজিবিএস)

ওয়েবডেস্ক: বৃহস্পতিবার থেকে শুরু হচ্ছে বিশ্ব বাংলা বাণিজ্য সম্মেলন। তার আগের দিনই নবান্নে একটি বেসরকারি সংস্থার সঙ্গে মউ স্বাক্ষর করল রাজ্য খাদ্য প্রক্রিয়াকরণ এবং হর্টিকালচার বিভাগ।

রাজ্যের শিল্পের অনুকূল পরিবেশকে দুনিয়ার কাছে তুলে ধরতে বৃহস্পতিবার থেকে শুরু হচ্ছে বিশ্ব বাংলা বাণিজ্য সম্মেলন। আমন্ত্রণ জানানো সত্ত্বেও কোনো কেন্দ্রীয় মন্ত্রী এই সম্মেলনে না এলেও ৩৬টি দেশের চার হাজারের বেশি প্রতিনিধি অংশ নিচ্ছেন এ বারের সম্মেলনে। আসছেন মুকেশ আম্বানি, সজ্জন জিন্দাল, সঞ্জীব গোয়েঙ্কা, রাকেশ মিত্তলের মতো দেশের প্রথম সারির শিল্পপতিরা। থাকবেন একাধিক রাজ্যের মুখ্যমন্ত্রী এবং বিভিন্ন দেশের রাষ্ট্রদূতরা। দু-দিনের এই শিল্প সম্মেলনের আসর বসেছে নিউটাউনের বিশ্ববঙ্গ কনভেনশন সেন্টারে।

পশ্চিমবঙ্গে কৃষির সঙ্গে শিল্পোন্নয়নের ধারাকে সামনের দিকে তুলে ধরতে সব সময়ই সচেষ্ট রাজ্য সরকার। আন্তর্জাতিক মন্দার জন্য ভারী শিল্পে বিনিয়োগের সম্ভাবনা কম। তাই বিনিয়োগের ঘাটতি পূরণে ক্ষুদ্র-মাঝারি শিল্পকেই আঁকড়ে ধরতে চাইছে সরকার।

এর ফলে রাজ্যে আরও বেশি করে কর্মসংস্থানের সুযোগ তৈরি হবে বলে মনে করছেন সরকারি কর্তারা। সেই পরিকল্পনারই একটি সফল পদক্ষেপ দেখা গেল বুধবার নবান্নে ওই বেসরকারি শিল্প সংস্থার সঙ্গে ‘মউ’ স্বাক্ষরের মাধ্যমে।

জানা গিয়েছে, ওই সংস্থা নদিয়া ও মুর্শিদাবাদ জেলার চাষিদের কাছে বাজারদরে কলা কিনে খোলা বাজারে বিক্রি করবে। রাসায়নিকের ব্যবহার কমিয়ে কী ভাবে কলা উৎপাদন করতে হয়, সে ব্যাপারে প্রশিক্ষণ দেবে রাজ্য হর্টিকালচার দফতর।

[ আরও পড়ুন: বাঁকুড়ায় শুরু হল ১২ দিনব্যাপী খাদি মেলা ]

সরকারের সঙ্গে চুক্তি অনুসারে, বীজও জোগান দেবে ওই সংস্থা। এই প্রকল্পে প্রায় ২৩ কোটি টাকা বিনিয়োগ হবে। তার ফলে কলা চাষিরা ফসলের বেশি দাম পাবে।

dailyhunt

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন