teachers
প্রতীকী ছবি

কলকাতা: কয়েক দিন আগেই কেন্দ্রীয় বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদের ভিন্ন মতপ্রকাশের ওপর নিষেধাজ্ঞা জারি করতে নির্দেশিকা প্রকাশ করেছে বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশন (ইউজিসি)। এ বার স্কুল শিক্ষকদেরও মিছিল-মিটিংয়ে যোগ দেওয়ার উপর বিশেষ নির্দেশ কার্যকর করতে চলেছে রাজ্য শিক্ষা দফতর। তবে কেন্দ্রের সঙ্গে তফাত, ছুটির দিনগুলোতে মিছিল-মিটিংয়ে যোগ দিতে কোনো বাধা থাকছে না স্কুল শিক্ষকদের।

আগামী ২৫ নভেম্বর কনভেশন আয়োজন করতে চলেছে পশ্চিমবঙ্গ তৃণমূল প্রাথমিক শিক্ষক সমিতি। শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়ের নির্দেশ মেনেই ওই কনভেনশনের জন্য বেছে নেওয়া হয়েছে ছুটির দিনকে। কারণ,  এ বার থেকে কাজের দিনে শিক্ষকরা সমাবেশ যোগ দিলে রাজ্য সরকার কড়া পদক্ষেপ নেবে বলে জানানো হয়েছে।

সোমবার শাসক দলের শিক্ষক সংগঠনের নেতাদের সঙ্গে বৈঠক করেন শিক্ষামন্ত্রী। তিনি স্পষ্টতই জানিয়ে দেন, কাজের দিন শিক্ষকরা যদি মিছিল বা সমাবেশে যোগ দেন তা কোনো মতেই মেনে নেওয়া হবে না। প্রয়োজনে ছুটির দিনে মিছিল করা যেতে পারে। কিন্তু ক্লাস চলাকালীন মিছিল-মিটিং কোনো ভাবেই বরদাস্ত করা হবে না।

আরও পড়ুন: খামার থেকে ধরা পড়ল ৮ ফুটের ‘মুরগি চোর’ কিং কোবরা

এ ব্যাপারে আরও খোলসা করে তিনি জানান, স্কুলে না এসে সমাবেশে যোগ দেবেন আবার হাজিরা খাতায় সই-ও করবেন না, তা চলবে না। সে ক্ষেত্রে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ বিষয়টি খতিয়ে দেখবে। যে সমস্ত শিক্ষক ওই নির্দেশ মানবেন না, তেমন হলে তাঁদের বেতন পর্যন্ত কেটে নেওয়া হবে।

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here