তাজপুরে গভীর সমুদ্র বন্দর করবে রাজ্য

0

পূর্ব মেদিনীপুরের তাজপুরে গভীর সমুদ্র বন্দর করতে চলেছে রাজ্য সরকার। এ ব্যাপারে চূড়ান্ত সিদ্ধান্ত নিয়েছে শিল্প বিষয়ক স্থায়ী কমিটি। মুখ্য সচিবের নেতৃত্বে একটি সচিব গোষ্ঠী তৈরি করা হয়েছে। ১৫ দিনের মধ্যে বন্দরের বিষয়ে রিপোর্ট দেবে এই গোষ্ঠী। বুধবার রাজ্য মন্ত্রিসভার বৈঠকের পর একথা জানান অর্থমন্ত্রী অমিত মিত্র। অর্থমন্ত্রী বলেন এই বন্দর হবে সম্পূর্ণ রূপে রাজ্যের নিজস্ব। প্রথম দফায় এই বন্দরে ৫০০০ কোটি টাকা বিনিয়োগ করা হবে। প্রথম দফায় ৬টি এবং দ্বিতীয় দফায় ৯টি বার্থ তৈরি হবে।

৩ টি কারখানা বন্ধ, কর্মীদের অন্যত্র বদলি

নিও পাইপস অ্যান্ড টিউব কোং, ন্যাশনাল আয়রন প্রাইভেট লিমিটেড, লিলি প্রোডাক্টস লিমিটেড- এই তিনটি কারখানা বন্ধ করে দিচ্ছে রাজ্য। এই সংস্থাগুলির কর্মীদের অন্যত্র কাজে যুক্ত করা হবে। এদিনের মন্ত্রিসভার বৈঠকে ই সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে সূত্রের খবর। রুগন্ন অবস্থায় চলা দুর্গাপুর কেমিক্যালসের বিলগ্নিকরণেরও সিদ্ধান্ত নেওয়া হয়েছে এদিনের বৈঠকে।

অন্যদিকে কেন্দ্রের সিদ্ধান্তের বিরুদ্ধে গিয়ে নিউটাউনকে স্মার্ট সিটির বদলে গ্রিন সিটি করা হবে বলে জানিয়েছেন নগরোন্নয়ন মন্ত্রী ফিরহাদ হাকিম।

৯১টি ছিটমহলের ১৬ হাজার বাসিন্দাকে তফসিলি জাতি বা তফশিলি উপজাতির শংসাপত্র দেওয়া সিদ্ধান্ত হয়েছে এদিনের বৈঠকে। এ ব্যাপারে প্রশাসনকে দ্রুত পদক্ষেপ করার নির্দেশ দিয়েছেন মুখ্যমন্ত্রী।

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন