নন্দীগ্রামের সেই রিটার্নিং অফিসারের বাড়তি নিরাপত্তা

0
election commission of india
নির্বাচন কমিশন। প্রতীকী ছবি

খবর অনলাইন ডেস্ক: নির্বাচন কমিশনের (EC) নির্দেশমতোই এ বারের বিধানসভা ভোটে নন্দীগ্রাম কেন্দ্রের রিটার্নিং অফিসারকে বিশেষ নিরাপত্তা দেওয়া হয়েছে বলে মঙ্গলবার জানিয়েছে রাজ্য সরকার। এই কেন্দ্রের বিজিত প্রার্থী মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee) ভোটগণনা প্রক্রিয়া নিয়ে প্রশ্ন তুলেছেন। পাশাপাশি বিজেপি প্রার্থী শুভেন্দু অধিকারীকে (Suvendu Adhikari) বিজয়ী ঘোষণার সিদ্ধান্তকে চ্যালেঞ্জ জানিয়ে আদালতে যাওয়ার হুঁশিয়ারিও দিয়েছেন।

জানা যায়, ভোটগণনায় ‘কারচুপি’র অভিযোগ তুলে পুনর্গণনার দাবি জানিয়েছিলেন তৃণমূল প্রার্থীর এজেন্ট। কিন্তু দায়িত্বপ্রাপ্ত রিটার্নিং অফিসার সেই দাবি প্রত্যাখ্যান করায় তৃণমূল সমর্থকরা বিক্ষোভ দেখান। এই ঘটনার পরিপ্রেক্ষিতেই কমিশন ওই আধিকারিককে বিশেষ নিরাপত্তার নির্দেশ দেয়।

টাইমস অব ইন্ডিয়ার প্রতিবেদন অনুযায়ী, গত সোমবার রাজ্য সরকারকে ওই বিশেষ নিরাপত্তা দেওয়ার নির্দেশ দিয়েছিল কমিশন। তাঁকে ব্যক্তিগত ভাবে নিরাপত্তা দেওয়ার পাশাপাশি আধিকারিকের বাড়িতেও নিরাপত্তাকর্মী মোতায়েনের নির্দেশ দেওয়া হয়।

এই নির্দেশের অংশ হিসেবে মঙ্গলবার নির্বাচন কমিশনের তরফে পশ্চিমবঙ্গের মুখ্যসচিবকে আরও একটি চিঠি দেওয়া হয়। যেখানে বলা হয়, “রিটার্নিং অফিসারকে দেওয়া নিরাপত্তার নিয়মিত এবং বিশদ পর্যবক্ষেণের জন্য কঠোর নজরদারি চালাতে হবে। পাশাপাশি প্রয়োজনীয় সমস্ত ব্যবস্থা রাখতে হবে। তাঁকে উপযুক্ত চিকিৎসা সম্পর্কিত সাহায্য এবং পরামর্শ দেওয়াও উচিত”।

গত সোমবার কালীঘাটে সাংবাদিক বৈঠক করেন মমতা। সেখানে তিনি বলেন, নন্দীগ্রামের রিটার্নিং অফিসার ‘নিজের প্রাণ সংশয়ে’ পুনর্গণনার নির্দেশ দিতে পারেননি। এ ব্যাপারে তিনি একটি মেসেজ পেয়েছেন।

মমতা বলেন, “এক জনের কাছ থেকে এসএমএস পেয়েছি। নন্দীগ্রামের এক রিটার্নিং অফিসার জানিয়েছেন, গান পয়েন্টের মুখে কাজ করতে হচ্ছে। তিনি যদি পুনর্গণনার নির্দেশ দেন, তা হলে তাঁর প্রাণ সংশয় হতে পারে। নন্দীগ্রামে মেশিন পাল্টে দেওয়া হয়েছে”।

কমিশন মঙ্গলবার পশ্চিমবঙ্গ সরকারকে সতর্ক করে দিয়ে বলে, নির্বাচনের দায়িত্ব পালনকারী কর্মী-আধিকারিকদের অবশ্যই যথাযথ সুরক্ষা ইত্যাদি দেওয়া উচিত, যাতে তাঁদের কারও কোনো রকমের ক্ষতি না হয়। একই রকম ভাবে নির্বাচনের কাজে ব্যবহৃত অন্য সরঞ্জামের ক্ষেত্রেও এ কথা সমান ভাবে প্রযোজ্য।

আরও পড়তে পারেন: পুনর্গণনার নির্দেশ দিলে রিটার্নিং অফিসারের প্রাণ সংশয়, নন্দীগ্রাম নিয়ে চাঞ্চল্যকর অভিযোগ মমতা বন্দ্যোপাধ্যায়ের

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন