teachers
প্রতীকী ছবি

ওয়েবডেস্ক: পশ্চিমবঙ্গের কলেজগুলিতে অধ্যাপকপদে চাকরিপ্রার্থীদের জন্য বয়সের ঊর্ধ্বসীমা বাড়াল রাজ্য সরকার। জানা গিয়েছে, জেনারেল ও সংরক্ষিত- উভয় বিভাগের চাকরিপ্রার্থীরা এই সুবিধা পাবেন।

কয়েক মাস আগেই রাজ্যের কলেজগুলিতে অধ্যাপকদের অবসরের মেয়াদ বাড়িয়ে ৬৫ বছর করে রাজ্য। যা আগে ছিল ৬২ বছর। তার আগেই অবসরের বয়স ৬০ থেকে বাড়িয়ে ৬২ বছর করা হয়। এর পরই সংশ্লিষ্ট মহল থেকে দাবি করা হয়, অধ্যাপকদের অবসরের বয়স পাঁচ বছর বেড়ে যাওয়ায় নতুন করে শূন্যপদ তৈরি হতে সময় লাগবে। ফলে চাকরিপ্রার্থীদেরও নির্দিষ্ট বয়সের মধ্যে কর্মক্ষেত্রে যোগদানেরও বাড়তি সময় দেওয়া প্রয়োজন।‌

এর পরই শিক্ষা দফতরের তরফে সিদ্ধান্ত নেওয়া হয় অধ্যাপকপদে চাকরিপ্রার্থীদের বয়সের ঊর্ধ্বসীমা ৩৭ বছর থেকে বাড়িয়ে ৪০ বছর করা হবে। জেনারেল ক্যাটাগরির মতোই সংরক্ষিত আসনের চাকরিপ্রার্থীদেরও সমানুপাতিক হারে বয়সের ঊর্ধ্বসীমা বাড়ানো হয়েছে।

[ আরও পড়ুন: নির্বাচনের দিনক্ষণ ঘোষণার টাইমলাইন বেঁধে দিল কমিশন ]

উল্লেখ্য, কলকাতা বিশ্ববিদ্যালয়ের সমাবর্তন অনুষ্ঠানে গিয়ে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়  রাজ্যে অধ্যাপকদের অবসরের বয়স ৬২ থেকে বাড়িয়ে ৬৫ বছর এবং উপাচার্য ও সহ-উপাচার্যদের অবসরের বয়স ৭০ বছর করার সিদ্ধান্ত ঘোষণা করেন।

একটি উত্তর ত্যাগ

Please enter your comment!
Please enter your name here