পর্যটন শিল্পকে চাঙ্গা করতে উদ্যোগী রাজ্য, বাজেটে বরাদ্দ ১০ কোটি টাকা

0

খবরঅনলাইন ডেস্ক: করোনা অতিমারির ভয়াবহ প্রভাব পড়েছে রাজ্যের পর্যটন শিল্পে। এই শিল্পকে চাঙ্গা করতে রাজ্য বাজেটে পর্যটনের দিকেও বিশেষ নজর দিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। পর্যটনে ১০ কোটি টাকা বরাদ্দের প্রস্তাব দেন তিনি।

এক দিকে পর্যটনকেন্দ্রগুলিকে ঢেলে সাজা অন্য দিকে এর মাধ্যমে কর্মসংস্থান সৃষ্টি করা বা যাঁরা এই শিল্পের সঙ্গে যুক্ত তাঁদের সমৃদ্ধ করাও যে লক্ষ্য তা তাঁর এ দিনের বাজেট থেকে আবার স্পষ্ট হল।

Loading videos...

শুক্রবার রাজ্য বাজেট পেশ করার সময়ে পর্যটন সহায়তা প্রকল্পের ঘোষণা করেন মুখ্যমন্ত্রী। এই প্রকল্পের আওতায় আসবে রিসর্ট, হোটেল, হোমস্টে, ভ্রমণ সহায়ক সংস্থাগুলি।  ৫০ হাজার থেকে ১০ লক্ষ টাকা পর্যন্ত ব্যাঙ্ক ঋণ পাওযার সুবিধা দেওয়ার কথাও এ দিন জানিয়েছেন মুখ্যমন্ত্রী। সুদের ৫০ শতাংশ প্রথম বছরে বহন করবে রাজ্য।

বাজেট ভাষণে তিনি বলেন, “কোভিড-১৯ অতিমারিতে ভ্রমণ ও পর্যটন শিল্প বিশেষ ভাবে ক্ষতিগ্রস্ত হয়েছে। বিভিন্ন সংস্থা ও বহু মানুষ এই শিল্পের সঙ্গে যুক্ত। এই সব সংস্থার পাশে দাঁড়ানোর জন্য রাজ্য সরকার একটি পর্যটন সহায়ক প্রকল্প শুরু করেছে।” এ ছাড়াও আগামী পাঁচ বছরের জন্য একটি নতুন ইনসেনটিভ স্কিমের কথাও ঘোষণা করেন মমতা বন্দ্যোপাধ্যায়।

বেশ কয়েক বছর ধরেই পর্যটনে বিশেষ গুরুত্ব দিচ্ছে রাজ্য সরকার। পর্যটন মেলাও চলছে বেশ কয়েক বছর ধরে। গত কয়েক বছরে রাজ্যের পর্যটন শিল্পে বেশ উন্নতিও হয়েছে। যদিও অতিমারির কারণে ২০২০-এর মার্চ থেকে জুন পর্যন্ত পর্যটন পুরোপুরি বন্ধ থাকায় ব্যাপক ভাবে ক্ষতিগ্রস্ত হয়েছিলেন এই শিল্পের সঙ্গে যুক্ত মানুষজন।

খবরঅনলাইনে আরও পড়ুন

আজ সন্ধ্যার পর রাজ্য জুড়ে ঝড়বৃষ্টির সম্ভাবনা, কোথাও কোথাও শিলাবৃষ্টিও

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.